বিজিবির বৃক্ষরোপণ ও মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি পালন

 

মাথাভাঙ্গা ডেস্ক: বর্ডার গার্ড ব্যাটালিয়ন বিজিবি গতকাল বৃক্ষরোপণ ও মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি পালন করেছে। গতকাল রোববার সকালে এ কর্মসূচি পালন করা হয়েছে বলে সংশ্লিষ্টদের বরাত দিয়ে আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন।

চুয়াডাঙ্গাস্থ বিজিবি-৬ এক প্রেসবিজ্ঞপ্তিতে বলেছে, গতকাল রোববার সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়ন, চুয়াডাঙ্গার ব্যবস্থাপনায় ব্যাটালিয়ন সদর এলাকায় বনজ, ফলজ ও ভেষজ গাছের চারা রোপণ করা হয়। এছাড়া ব্যাটালিয়ন সদর এলাকায় জেসিও’স মেস সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির মৎস্য পোনা অবমুক্ত করা হয়। ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক মোহাম্মদ আমির মজিদ গাছের চারা রোপণ ও মৎস্য পোনা অবমুক্ত কর্মসূচি উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আব্দুল্লাহ আল-মঈন, সহকারী পরিচালক, সকল জুনিয়র কর্মকর্তা, অন্যান্য পদবীর সৈনিকবৃন্দ এবং অসামরিক কর্মচারীবৃন্দ। একই সাথে বর্ডার গার্ড হাসপাতাল চুয়াডাঙ্গায় বৃক্ষরোপণ এবং মৎস্য পোনা অবমুক্তকরণ কর্মসূচি-২০১৬ পালন করা হয়। এছাড়াও চুয়াডাঙ্গাস্থ উপশাখা সীপকস’র (সীমান্ত পরিবার কল্যাণ সমিতি) তত্ত্বাবধানে বনজ, ফলজ ও ভেষজ চারা রোপণ এবং বিভিন্ন প্রজাতির মৎস্য পোনা অবমুক্ত করা হয়েছে। এ সময় অতিরিক্ত পরিচালকের পত্নী সমিতির কোষাধ্যক্ষ এবং উপশাখা সীপকস’র প্রশিক্ষণার্থীগণ উপস্থিত ছিলেন। এ বছর ৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পক্ষ থেকে সর্বমোট ২ হাজার বিভিন্ন ফলজ, বনজ ও ঔষধি চারা রোপণ এবং ৫ হাজার বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর মুজিবনগর উপজেলার বিভিন্ন বিওপিতে বাংলাদেশ বর্ডার গার্ডের উদ্যোগে গাছের চারা রোপণ করা হয়েছে। গতকাল  রোববার সকাল ১০টার দিকে মুজিবনগর বিওপিতে বনজ, ফলজ ও ঔষধি গাছের গাছের চারা রোপণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মুজিবনগর ক্যাম্পের কোম্পানি কমান্ডার তোফাজ্জেল হোসেন, ইউপি সদস্য সোহবাব হোসেন, মুজিবনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি মুন্সি ওমর ফারুক প্রিন্স। এদিকে একই দিন রোববার ১১টায় নাজিরাকোনা বিওপিতে বিভিন্ন ধরনের গাছের চারা রোপণ করা সময়। নাজিরাকোনা ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার মসলেম উদ্দীন, নাজিরাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম ওয়ায়েছ আলী, মুজিবনগর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ শফি, ইউপি সদস্য রহিত মণ্ডল, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আহসান আলী মোল্লাসহ বিজিবির সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন। একই সময়ে আনন্দবাস বিওপিতে গাছের চারা রোপণ করা হয়। ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আবু তাহের, হাবিলদার আবু তাহেরসহ বিজিবি সদস্যরা উপস্থিত ছিলেন।

কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার মুন্সিপুর, ঠাকুরপুর, জগন্নাথপুর ও হুদাপাড়া সীমান্তের বিজিবি ক্যাম্পের সদস্যরা বৃক্ষরোপণ সপ্তাহ- ২০১৬ পালন করেছেন। গতকাল রোববার সকাল সাড়ে ৯টার দিকে মুন্সিপুর বিজিবি ক্যাম্প প্রাঙ্গণে সুবেদার শফিউল আলমের নেতৃত্বে বনজ ও ফলজ গাছ রোপণ করেন। এ সময় উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউপির নবাগত চেয়ারম্যান খলিলুর রহমান ভূট্ট, সাবেক ইউপি সদস্য লিয়াকত আলী, জামাল উদ্দীন বিশ্বাস, হাবিলদার খুরশেদ আলমসহ বিজিবি সদস্যরা। অপরদিকে সকাল ৮টার দিকে ঠাকুরপুর বিজিবি ক্যাম্পের হাবিলদার আব্দুল আব্দুর রশীদের নেতৃত্বে বিজিবি ক্যাম্প প্রাঙ্গণে বনজ ও ফলজ  গাছ রোপণ করেন। উপস্থিত ছিলেন সাবেক ইউপি সদস্য ওয়াচকুরনি, আবুল কাশেম ও হাবিলদার আব্দুল মান্নানসহ অনেকেই। এদিকে গতকাল সকাল ১০টার দিকে হুদাপাড়া বিজিবি ক্যাম্প প্রাঙ্গণে বনজ ও ফলজ গাছ রোপণ করেন। এ সময় উপস্থিত হাবিলদার আব্দুল হামিদ, হাবিলদার আরাফাত হোসেন, ইউপি সদস্য নুর মোহাম্মদ ভগু, হুদাপাড়া জামে মসজিদের ইমাম ইউনুস আলী, হুদাপাড়া -জাহাজপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমাইল হোসেনসহ বিজিবি সদস্যরা। অন্যদিকে গতকাল রোববার সকাল ১১টার দিকে জগন্নাথপুর বিজিবি ক্যাম্পের হাবিলদার রফিকুল ইসলামের নেতৃত্বে  বনজ ফলজের চারা  ক্যাম্প প্রাঙ্গণে রোপণ করেন। উপস্থিত ছিলেন ইউপি সদস্য আব্দুল কুদ্দুস ও আ.লীগ নেতা সুজাত আলী প্রমুখ।

কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় কর্মসূচির অংশ হিসেবে কুষ্টিয়া সেক্টরের অধীনস্থ ৪৭ বিজিবির উদ্যোগে বৃক্ষরোপণ ও মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে সেক্টরের মাঠে ফলজ ও ঔষধি বৃক্ষরোপণ এবং সেক্টরের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।

প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া বিজিবি সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মাহবুবুর রহমান, পিএসসি। বিশেষ অতিথি ছিলেন ৪৭ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহম্মদ শহীদুল ইসলাম, পিএসসি, উপঅধিনায়ক মেজর আ.ন.ম নজরুল ইসলাম ও কুষ্টিয়া সেক্টরের জিএসও-২ মেজর তারেক মাহমুদ সরকার প্রমুখ।