দেশের টুকিটাকি : বেনাপোল চেকপোস্ট কাষ্টমসে রাধা কৃষ্ণর মূর্তি উদ্ধার

তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশ একদিন বিশ্বের নেতৃত্ব দেবে

স্টাফ রিপোর্টার: তরুণ উদ্ভাবক ও উদ্যোক্তাদের হাত ধরে তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশ একদিন গোটা বিশ্বের নেতৃত্ব দেবে বলে আশাবাদ ব্যক্ত করেছে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গতকাল বুধবার সকালে দেশের প্রথম সফটওয়্যার ইনকিউবেটর উদ্বোধন শেষে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন। সজীব ওয়াজেদ জয় বলেন, তথ্য-প্রযুক্তির যথোপোযুক্ত ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে জ্ঞানভিত্তিক সমৃদ্ধ একটি দেশে রূপান্তর করার জন্যই সরকার কাজ করে যাচ্ছে। এছাড়া ২০২১ সালের মধ্যে তথ্য-প্রযুক্তি খাতের রফতানি দেশের পোশাক খাতকে ছাড়িয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

জেএসসি পরীক্ষা বাতিল চেয়ে রিট

স্টাফ রিপোর্টার: জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষাকে (জেএসসি) পাবলিক পরীক্ষা হিসেবে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং এটিকে কেন বাতিল করা হবে না, সে বিষয়ে নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করা হয়েছে। গতকাল বুধবার সংশ্লিষ্ট শাখায় এ আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। জেএসসি পরীক্ষা বাতিল চেয়ে এর আগে এই আইনজীবী একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন। রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, যশোর, কুমিল্লা, বরিশাল, সিলেট, দিনাজপুর ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে। রিটে বলা হয়, ১৯৬১ সালের শিক্ষাব্যবস্থা অনুযায়ী এসএসসি ও এইচএসসি পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭১ সালের পর থেকে এর বিকল্প কোনো আইন তৈরি হয়নি। এ আইনে জেএসসি পরীক্ষা বলতে কিছু নেই। এ আইনের ২(জি)তে এসএসসি ও এইচএসসি পরীক্ষাকে পাবলিক পরীক্ষা হিসেবে নেয়ার কথা আছে। কিন্তু জেএসসিকে পাবলিক পরীক্ষা হিসেবে নেয়ার কোনো বিষয়ে বলা নেই। রিটে আরও বলা হয়, জেএসসি পরীক্ষাকে কেন্দ্র করে বিভিন্ন কোচিং কোটি কোটি টাকার বাণিজ্য করছে।

নরসিংদীতে শিশু হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড

স্টাফ রিপোর্টার: নরসিংদী শহরে ৬ বছরের শিশু হাসিবুল হাসান অয়ন হত্যায় মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে আদালত। গতকাল বুধবার দুপুর দেড়টায় নরসিংদীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক শামীম আহাম্মদ এ রায় দেন। দণ্ডপ্রাপ্ত হলেন- সদর উপজেলার বদরপুর এলাকার ইয়াছিন খানের ছেলে সজীব খান (২২), আফতাব উদ্দিন ভূঁইয়ার ছেলে শামীম ওসমান (১৯), একই এলাকার হজরত আলীর ছেলে ইমরান মিয়া (২০),  রুহুল আমিন মিয়ার ছেলে রুবেল মিয়া (১৮) ও খোরশেদ আলম ওরফে স্বপন মিয়ার ছেলে শাকিল মিয়া (১৮)। আসামিদের মধ্যে ইমরান পলাতক। অন্যরা রায় ঘোষণার সময় উপস্থিত ছিলেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি রিনা দেবনাথ জানান, ২০১৩ সালের ২৬ মে সন্ধ্যায় হাসিবুল হাসান অয়নকে বাসার সামনে খেলা করার সময় অপহরণ করা হয়। পরের দিন অপহরণকারীরা ফোনে ২ লাখ টাকা মুক্তিপণ দাবি করলে ফোন নম্বরের সূত্র ধরে চারজনকে আটক করে পুলিশ। আটককৃতদের স্বীকারোক্তি অনুযায়ী তিনদিন পর ঘোড়াশালের শীতলক্ষ্যা নদীর শহীদ ময়েজউদ্দিন সেতুর নিচ থেকে অয়নের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় প্রথমে অপহরণ ও পরে হত্যা মামলা দায়ের করেন শিশুর বাবা।

নড়াইলে সুলতান উৎসব শুরু কাল

স্টাফ রিপোর্টার: চিত্রশিল্পী এসএম সুলতানের ৯২তম জন্মজয়ন্তী পালন উপলক্ষে আগামী ২৯ থেকে ৩১ আগস্ট সুলতান মঞ্চ চত্বরে তিন দিনব্যাপী সুলতান উৎসব অনুষ্ঠিত হবে। এছাড়া তার জন্মজয়ন্তী উপলক্ষে গতকাল বুধবার সকালে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ। এ সময় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সিদ্দিকুর রহমান, এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্যসচিব আশিকুর রহমান মিকু, প্রকৌশলী শৈলেন্দনাথ সাহা প্রমুখ। সভায় আগামী ১০ আগস্ট সুলতানের জন্মবার্ষিকী পালন উপলক্ষে কোরআনখানি, দোয়া মাহফিল, মিলাদ মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনাসভা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়েছে। এদিকে, ১ সেপ্টেম্বর চিত্রা নদীতে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।

বেনাপোল চেকপোস্ট কাষ্টমসে রাধা কৃষ্ণর মূর্তি উদ্ধার

স্টাফ রিপোর্টার: বেনাপোল চেকপোস্টে কাষ্টমস তল্লাশি কেন্দ্র থেকে  এক পাসপোর্ট যাত্রীর নিকট থেকে ২৮ কেজি ওজনের দুটি রাধাকৃষ্ণ মূর্তি উদ্ধার করেছে কাষ্টমস কর্মকর্তারা। গতকাল বুধবার বেলা ১০ টার সময় যশোরের চাঁচড়া এলাকার নারায়ণ চন্দ্রর ব্যাগ থেকে এ মূর্তি উদ্ধার করা হয়। কাষ্টমস ইন্সপেক্টর মাহবুব হোসেন জানান, বাংলাদেশি যাত্রী ভারত থেকে ফেরার পথে তার ব্যাগ চেক করলে ২৮ কেজি ওজনের মার্বেল পাথরের দুটি রাধা কৃষ্ণর মূর্তি পাওয়া যায়। আটককৃত মূর্তি দুটি বেনাপোল কাষ্টমস হাউজে জমা করা হবে বলে তিনি জানান।