বিশ্ব টুকিটাকি : প্রশান্ত মহাসাগরে ঘনীভূত হচ্ছে তিনটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড়

প্রশান্ত মহাসাগরে ঘনীভূত হচ্ছে তিনটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড়

মাথাভাঙ্গা মনিটর: প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হওয়া একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হাওয়াইয়ের কয়েকটি অংশে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে প্রশান্ত মহাসাগরের অন্য স্থানে সৃষ্ট দুটি ঝড় শক্তি সঞ্চয় করে হারিকেনে রূপ নিচ্ছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের আবহাওয়া পর্যবেক্ষকরা এ কথা জানান। হনলুলু ভিত্তিক কেন্দ্রীয় প্রশান্ত মহাসাগরীয় হারিকেন সেন্টার (সিপিএইচসি) জানিয়েছে, শুক্রবার রাতে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ডারবি হনলুলু থেকে প্রায় ৪৫০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থান করছিলো। ঝড়টি ঘন্টায় ১২ মাইল বেগে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিলো ঘন্টায় ৬০ মাইল। সংস্থাটি হাওয়াই কাউন্টি ও মাউই কাউন্টিকে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের সতর্কতা বার্তা জারি করেছে। মাউই, মোলোকাই, ল্যানাই ও কাহুলাওয়ে দ্বীপগুলোও এর অন্তর্গত। আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করে বলা হয়েছে, ঝড়ের প্রভাবে শুক্রবার রাতে অথবা শনিবার ভোরে ঘন্টায় ৬০ মাইল বেগে ঝড়ো হাওয়া, প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যা এবং ১৫ থেকে ২৫ ফুট উঁচু ঢেউ দেখা দিতে পারে।

চীনে বন্যায় নিহতের সংখ্যা ১৫০

মাথাভাঙ্গা মনিটর: মধ্য ও উত্তর চীনে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৫০ হয়েছে। সাম্প্রতিক সময়ের ভয়াবহ এই বন্যায় আরো অসংখ্য মানুষ নিখোঁজ রয়েছে। হেবেই ও হেনান প্রদেশে আকস্মিক বন্যা ও ভূমিধ্বসে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। হেবেইয়ে ১১৪ নিহত হয়েছে এবং ১১১ জন নিখোঁজ হয়েছেন। এছাড়া ৫৩ হাজার বাড়িঘর বন্যায় ভেসে গেছে। জিংতাই শহরে ২৫ জন মারা গেছে। সেখানে আকস্মিক বন্যার সতর্কতা না দেয়ায় সরকারের বিরুদ্ধে জনগণ বিক্ষোভ করছে। হাজারো জনতা একটি রাস্তা বন্ধ করে দেয়, ‍পুলিশ জনগণকে নিবৃত্ত করে। গ্রামবাসীরা বন্যার সতর্কতা না দেয়ায় এবং অদক্ষ উদ্ধার কর্মকাণ্ডের জন্য ক্ষোভ প্রকাশ করে।

খোঁজ মেলেনি ভারতীয় বিমানের

মাথাভাঙ্গা মনিটর: ২৭ ঘণ্টার তল্লাশি অভিযানেও ২৯ আরোহী ভারতীয় বিমান বাহিনীর নিখোঁজ পরিবহন উড়োজাহাজ এএন-৩২ কোনো খোঁজ মেলেনি। এই বিমানের খোঁজে বঙ্গোপসাগরের তল্লাশি চালাচ্ছে ভারতীয় নৌবাহিনী ও কোস্টগার্ডের ১২টিরও বেশি জাহাজ, শুক্রবার সারারাত তল্লাশি অভিযান অব্যাহত ছিলো। তল্লাশি অভিযান তদারক করতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকর শনিবার চেন্নাই যাচ্ছেন। শুক্রবার সকাল ৮টা ৩০ মিনিটে চেন্নাইয়ের কাছে তাম্বারাম বিমান ঘাঁটি থেকে ২৯ জন আরোহী নিয়ে আন্দামানের পোর্ট ব্লেয়ারের উদ্দেশে যাত্রা করেছিলো উড়োজাহাজটি। সকাল ১১টা ৪৫ মিনিটে পোর্ট ব্লেয়ারে পৌঁছার কথা থাকলেও সকাল ৯টা ১২ মিনিটে এটি রাডার থেকে হারিয়ে যায়। তখন চেন্নাই থেকে ২৮০ কিলোমিটার পূর্বে বঙ্গোপসাগরের আকাশে ছিলো উড়োজাহাজটি। উড্ডয়নের প্রায় ১৬ মিনিট পর শেষ বার্তায় ‘সবকিছু স্বাভাবিক’ থাকার কথা জানিয়েছিলেন পাইলট। নিখোঁজ উড়োজাহাজের আরোহীদের মধ্যে ছয়জন ক্রু, সামরিক পরিবারের আট বেসামরিক সদস্য, বিমান বাহিনীর ১১ সদস্য, সেনাবাহিনীর দুই ও নৌবাহিনীর এক সেনা, কোস্টগার্ডের এক সদস্য ছিলেন। উড়োজাহাজটি সমুদ্র পৃষ্ঠের ২৩ হাজার ফুট উঁচু থেকে সোজা সাগরের পানিতে পড়ে ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।

জম্মুতে বাংলাদেশি নাগরিক আটক

মাথাভাঙ্গা মনিটর: ভারতের জম্মুতে আন্তর্জাতিক সীমান্ত থেকে একজন বাংলাদেশি নাগরিককে আটক করেছে দেশটির সেনাবাহিনী। আটক হওয়া ব্যক্তির নাম সোহেল বলে জানিয়েছে এনডিটিভি। স্থানীয় পুলিশের বরাতে ভারতীয় গণমাধ্যমটি জানায়, ভারতের জম্মু জেলার আর্নিয়ায় ভারত-পাকিস্তান সীমান্তের কাছাকাছি সন্দেহজনক গতিবিধির কারণে তাকে সেনাবাহিনী আটক করে। সোহেল নামের এই ব্যক্তি ট্রেনে করে সেখানে গিয়েছেন বলে জানা গেছে। শনিবার তাকে পুলিশের হাতে হস্তান্তর করা হয়েছে।