দেশের টুকিটাকি : হুর-পরীর জন্য মানুষ হত্যা ইসলামের শিক্ষা নয় – নৌমন্ত্রী শাজাহান খান এমপি

 

স্টাফ রিপোর্টার: নৌমন্ত্রী শাজাহান খান এমপি বলেছেন, হুর-পরীর জন্য মানুষ হত্যা ইসলামের শিক্ষা নয়। ইসলাম শান্তির ধর্ম। গতকাল শনিবার বিকেলে চট্টগ্রাম বন্দরের মুক্তিযোদ্ধা শাহ্ আলম মিলনায়তনে অনুষ্ঠিতসভায় বেগম জিয়ার জাতীয় ঐক্যকে একটি মস্করা বলে আখ্যা দিয়ে তিনি বলেন, যারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা করে না এবং তাকে জাতির পিতা হিসেবে মেনে নেয় না তাদের সাথে কোন ঐক্য হবে না। এ সময় তিনি বলেন, সরকারকে উৎখাতের লক্ষ্যে তারা সারাদেশে মন্দিরের পুরোহিত, মসজিদের ইমাম এবং বিদেশী নাগরিকদের হত্যা করছে। বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)-এর গত অর্থবছরের (২০১৫-২০১৬) ৩৯তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।

বিএনপি-জামায়াতের কথা বলতে গিয়ে মন্ত্রী বলেন, এই জোট তাদের অশুভ পরিকল্পনা থেকে সরে দাঁড়ায়নি। তবে দেশের জনগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেতৃত্বে জঙ্গিবাদ, সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ।

মীর কাশেমের রিভিউ শুনানি সোমবার

স্টাফ রিপোর্টার: জামায়াত নেতা মীর কাশেম আলীর রিভিউ শুনানির জন্য আগামী ২৫ জুলাই সোমবার দিন ধার্য রয়েছে। রাষ্ট্রপক্ষের আনা আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বারকোর্ট বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকি গত ২১ জুন এ দিন ধার্য করেন। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে এ শুনানি অনুষ্টিত হবে বলে আদালত সূত্র জানায়। গত ১৯ জুন আপিল বিভাগের ফাঁসির রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেন মীর কাশেম আলী। ওই আবেদনে ১৪টি আইনগত যুক্তি তুলে ধরে তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানানো হয়। জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেয়া মৃত্যুদণ্ড বহাল রেখে দেয়া আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় গত ৬ জুন প্রকাশ করা হয়। মীর কাসেম আলীর আপিল মামলায় রায় প্রদানকারী প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ রায়ে স্বাক্ষরের মধ্য দিয়ে তা প্রকাশিত হয়।

সন্তানকে হত্যা করে মায়ের আত্মহত্যা

স্টাফ রিপোর্টার: ঝালকাঠির রাজাপুরের স্বামীর সাথে অভিমান করে ঘরের ফ্যানের সাথে দুসন্তানকে ঝুলিয়ে মা শিউলী বেগমও (৩০) ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে। উপজেলার আঙ্গারিয়া গ্রামের মিলবাড়ি এলাকায় গতকাল শনিবার বিকেল ৪টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনায় বড় মেয়ে চাঁদনী আক্তার (৬) ভাগ্যক্রমে বেঁচে গেলেও ছোট ছেলে ইউসুফ (৪) মারা গেছে। শিউলী বেগম আঙ্গারিয়া গ্রামের মিলবাড়ি এলাকার দেলোয়ার হোসেনের স্ত্রী। দেলোয়ার ঢাকায় বাসচালক হিসেবে কর্মরত। দেলোয়ারের ভাইয়ের স্ত্রী শেফালি বেগম জানান, শনিবার বিকেলে শিউলী বেগমের সাথে তার স্বামীর ফোনে ঝগড়া হয়। এর পর ঘরের দরজা বন্ধ করে আসবাবপত্র ভাঙচুর করে শিউলী বেগম। ভাঙচুরের শব্দ থেমে যাওয়ার পর শিউলীর বড় মেয়ে আঙ্গারিয়া প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী চাঁদনী ‘বাঁচাও বাঁচাও’বলে চিৎকার করে। এ সময় প্রতিবেশীরা এসে দরজা ধাক্কাধাক্কি করে খুলতে ব্যর্থ হয়ে টিনশেড বিল্ডিংয়ের চালের টিন খুলে দেখতে পান ঘরের ফ্যানের সাথে দু’সন্তানকে ফাঁসিতে ঝুলিয়ে ওই একই ফ্যানের সাথে ওড়না দিয়ে শিউলী নিজেও ফাঁস দিয়েছে। পরে স্থানীয় লোকজন চাঁদনীকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়।

সৌদি আরবে বাংলাদেশি সিঙ্গেল পুরুষদের ভিসা স্থগিত

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ থেকে ‘সিঙ্গেল’ (অবিবাহিত অথবা ব্যাচেলর থাকেন এমন) পুরুষ গৃহকর্মীদের ভিসা দেয়া সাময়িক স্থগিত করেছে সৌদি আরব। যাদের এমন গৃহকর্মী প্রয়োজন তারা যেন অন্য কোনো দেশ থেকে তাদের চাহিদা মেটানোর চেষ্টা করেন। আরব নিউজে বলা হয়, বাংলাদেশ থেকে ‘সিঙ্গেল’ পুরুষ গৃহকর্মীর জন্য অস্থায়ীভাবে ভিসা দেয়া স্থগিত করেছে সৌদি আরবের শ্রম ও সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রণালয়। এমন গৃহকর্মীর চাহিদা মেটাতে সৌদি আরবের নাগরিকদের আহ্বান জানানো হয়েছে অন্য ‘মোসানেদ’ ওয়েবসাইটের মাধ্যমে অন্য দেশ থেকে শ্রমিক খুঁজে নিতে। তবে অন্য দেশ থেকে পুরুষ গৃহকর্মী নেয়ার অনুমতি অনেক ক্ষেত্রেই নিয়ন্ত্রিত এবং তা নির্ভর করে যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর। এর আগে বাংলাদেশি নন এমন ‘সিঙ্গেল’ পুরুষ গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে মন্ত্রণালয় তিনটি ক্যাটেগরি করে দেয়। তাতে ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্সের মতো পদে পুরুষ নিয়োগের অনুমতি দেয়া হয়। অন্যদিকে ‘সিঙ্গেল’ নন এমন বাংলাদেশি পুরুষকে গৃহকর্মে নিয়োগের অনুমতি দেয়া হয়। মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল খাইল বলেছেন, অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেয়ার জন্য বাংলাদেশি সিঙ্গেল পুরুষদের নিয়োগ স্থাগিত করা হয়েছে। বাংলাদেশি পুরুষদের নিয়োগ করতে চান এমন অবিবাহিত সৌদি নাগরিকরা বলেছেন, তারা বার বার এমন শ্রমিক নিয়োগের জন্য আবেদন করেছেন।