সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে কর্মশালা বিক্ষোভ মিছিল ও সমাবেশ

 

জঙ্গিবাদ শুধু সমাজ ও দেশের নয় ইসলামের সমস্যা

স্টাফ রিপোর্টার: সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে কর্মশালা, বিক্ষোভ মিছিল এবং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গায় ইসলামের আহ্বান শীর্ষক কর্মশালা, দর্শনা ও মেহেরপুর ছাত্রলীগের জঙ্গি বিরোধী মিছিল ও সমাবেশ এবং মহেশপুরে উপজেলা আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত হয়েছে।

চুয়াডাঙ্গায় সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের আহ্বান শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় শহরের শ্রীমন্ত টাউন হলে জেলা ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক এবিএম রবিউল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মনজু, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম আজাদ।

জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক এবিএম রবিউল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ঢাকা ইসলামিক ফাউন্ডেশনের অবসরপ্রাপ্ত উপ-পরিচালক হারুনুর রশিদ, বিশিষ্ট সমালোচক মাও. রুহুল আমিন সিরাজী, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক ও জেলা ইমাম সমিতির সভাপতি মাও. মুহা. শফিকুল ইসলাম। এছাড়া জেলার মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শ শ শিক্ষক-শিক্ষিকা, ইমাম ও আলেমগণ উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা ইসলামিক ফাউন্ডেশনের অবসরপ্রাপ্ত উপ-পরিচালক হারুনুর রশিদ।

এ সময় জঙ্গিবাদ প্রতিরোধে নানা দিক নির্দেশনামূলক কথা বলেন পুলিশ সুপার রশীদুল হাসান। তিনি বলেন, জঙ্গিবাদ প্রতিরোধের বিষয়টি আগে আইন-শৃঙ্খলা বাহিনী, সমাজ ও দেশের ছিলো। এখন এটি ইসলামের সমস্যা। ইসলাম বিপন্ন। এক লাখ আলেম, ওলামা-মাওলানা কাগজে স্বাক্ষর করে বলেছেন ও শপথ নিয়ে বলেছেন এটি ইসলামের বিরুদ্ধে যাচ্ছে। এদেরকে ঠেকানো না গেলে ইসলাম বিপন্ন হবে। এদের বিরুদ্ধে যুদ্ধ করা জিহাদের শামিল। তাই আপনারা আপনাদের হেকমত ও ইসলামের সঠিক ব্যাখ্যা দিয়ে সমাজের ভেতরে পরিবর্তন নিয়ে আসতে পারেন। এ ব্যাপারে জেলা পুলিশ সর্বদা সহযোগিতা করবে বলেও জানান তিনি।

এছাড়া দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করতে কর্মশালায় উপস্থিত জেলার মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক-শিক্ষিকা, ইমাম ও আলেমদের অনুরোধ জানান অতিথিবৃন্দ। পরে দেশের মঙ্গল কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন জেলা ইমাম সমিতির সভাপতি মাও. মুহা. শফিকুল ইসলাম।

দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা পৌর ও কলেজ ছাত্রলীগের উদ্যোগে জঙ্গি বিরোধী মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টার দিকে দর্শনা সরকারি কলেজ চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কলেজ চত্বরে সমাবেত হয়। কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, জেলা ছাত্রলীগের যুগ্মসম্পাদক নাজিম উদ্দিন, ছাত্রলীগ নেতা শফিকুল ইসলাম বাপ্পা, লোমান, রিপন, মিল্লাত, আলামিন, প্রকাশ, প্রভাত, অপু, রবিউল, সাগর, মোহাম্মদ, ফারুক, খায়রুল, লিপন, রকি, নাজমুল, মামুন, আসলাম প্রমুখ। উপস্থাপনা করেন কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু।

জীবননগর ব্যুরো জানিয়েছে, উগ্রজঙ্গিবাদ ও সন্ত্রাস নির্মূলে ১৪ দলের উদ্যোগে জীবননগরে নাগরিক কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দুপুরে জীবননগরের জেলা পরিষদ ডাকবাংলো চত্বরে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা ১৪ দলীয় নাগরিক কমিটির সমন্বয়ক ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম আজাদ। বক্তারা সভায় বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জামায়াতকে সাথে নিয়ে দেশকে অস্থিশীল করতে একের পর এক জঙ্গী হামলা চালিয়ে যাচ্ছে। এ হামলা রুখতে হবে। এর জন্য উপজেলা থেকে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে জঙ্গীবাদ ও সন্ত্রাস নির্মূল কমিটি গঠন করতে হবে। দেশ থেকে নবসৃষ্ট এ জঙ্গিবাদের বিষদাঁত চিরতরে বিদায় করতে হবে।

জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তূজার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি চুয়াডাঙ্গা সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, সহসভাপতি মোশাররফ হোসেন মিয়া, যুগ্মসাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাংগঠনিক সম্পাদক মাসুদুজ্জামান লিটু বিশ্বাস, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি সিরাজুল ইসলাম, জীবননগর পৌর আওয়ামী লীগ সভাপতি উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, পৌর মেয়র জাহঙ্গীর আলম, জীবননগর উপজেলা জাসদ সভাপতি আব্দুর রশিদ পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মেহের আলী ও সাংবাদিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর আতিয়ার রহমান।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নানের পরিচালনায় সভায় উথলী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, সাধারণ সম্পাদক সোহরাব হোসেন খান সুরুদ্দিন, আবজালুর রহমান ধীরু, আন্দুলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মীর মকলেছুর রহমান টজো, যুবলীগ সভাপতি মীর্জা হাকিবুর রহমান লিটন, রায়পুর ইউপি চেয়ারম্যান তাহাজ্জত হোসেন, হাসাদাহ ইউনিয়ন আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান বিশ্বাস, রবি বিশ্বাস, সোহরাব হোসেন, বৃহত্তর বাঁকা ইউনিয়নের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান খলিলুর রহমান, শুকুর আলী মাস্টার, আব্দুর রহমান, সীমান্ত ইউনিয়ন আওয়ামী লীগ নেতা জাকির হোসেন, মিজানুর রহমান নেনু, হারেজ উদ্দিন, মনোহরপুর ইউনিয়ন যুবলীগ নেতা আকিমুল ইসলাম, রাজা মিয়া, কেডিকে ইউনিয়ন আওয়ামী লীগ যুবলীগ নেতা মাহবুবুর রহমান ছট্ট, আবুল বাশার টুটুল, খায়রুল বাশার শিপলু, উপজেলা জাসদের সাধারণ সম্পাদক শামসুল আলম প্রমূখ এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন। সভায় জঙ্গীবাদ ও সন্ত্রাস নির্মল কমিটি গঠনে সকলের প্রস্তাবনা নিয়ে জেলা হতে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করে নাম ঘোষণা করা হবে বলে জানা গেছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ ছাত্রলীগের উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী বিক্ষোভ মিছিল করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান মানিকের নেতৃত্বে কলেজ ক্যাম্পাস থেকে একটি বিক্ষাভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে সরকারি কলেজ মোড়ে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে প্রধান অতিথি ছিলেন সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি কুদরত-ই খোদা রুবেল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম সম্পাদক ফয়সাল আহম্মেদ, সাংগাঠনিক সম্পাদক জাব্বারুল ইসলাম প্রমুখ। বিক্ষোভ মিছিল ও সমাবেশে ছাত্রলীগের নেতা-কর্মীসহ সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, যারা এখনও বাংলাদেশকে মেনে নিতে পারেনি, যারা মুক্তিযুদ্ধকে স্বীকার করে না, তাদের মদদে এদেশে জঙ্গি হামলা করা হচ্ছে। গতকাল সোমবার উপজেলা আইন-শৃঙ্খলা সভায় এমপি নবী নেওয়াজ এ কথা বলেন।

উপজেলা নির্বাহী অফিসার আশাফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আইন-শৃঙ্খলা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঝিনাইদহ-৩ আসনের সাংসদ জনাব নবী নেওয়াজ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মহেশপুর থানার ওসি আমিনুল ইসলাম, এসবিকে ইউনিয়নের চেয়ারমান সাজ্জাদুল ইসলাম সাজ্জাদ, মহেশপুর পৌর আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি অমল কুণ্ডু, মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আরডিসি নির্বাহী প্রধান আব্দুর রহমান, নেপা ইউপি চেয়ারম্যান সাদিকুল ইসলাম, বৈচিতলা মাদরাসার সুপার মজিবর রহমান  প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) চৌধুরী রওশন ইসলাম। এমপি নবী নেওয়াজ আরো বলেন, স্কুল, কলেজ, মাদরাসার তরুণ মেধাবী ছাত্রদের মগজ ধুলাই করে বিপথগামী করা হচ্ছে। তিনি মহেশপুর-কোটচাঁদপুর সকল মসজিদে খুতবার সময় জঙ্গিবাদ বিরোধী বক্তব্য দেয়ার জন্য ইমামদের প্রতি আহ্বান জানান। এছাড়া গ্রাম-গঞ্জে জনসচেতনতা বৃদ্ধির জন্য সকলের প্রতি অনুরোধ করেন।