বিদেশি টুকরো খবর

 

রাজ্যসভা থেকে পদত্যাগ সিধুর

মাথাভাঙ্গা মনিটর: রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক ব্যাটসম্যান নভোজৎ সিং সিধু। সামনের বছর নির্বাচনে কেজরিয়াওলের আম আদমি পার্টিতে যোগ দিতেই তার এই সিদ্ধান্ত বলে মনে করেছেন অনেকে। ভারতীয় গণমাধ্যমগুলোর দাবি, পাঞ্জাব নির্বাচনে আম আদমি পার্টি থেকে মনোনয়ন লাভ করতে যাচ্ছেন সাবেক এই ক্রিকেটার। ভারতীয় সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে সিধু জানান, মানুষ পরিবর্তন চায়। এজন্যই তার এই সিদ্ধান্ত। পদত্যাগপত্রে তার এই পোস্টকে বোঝা বলে অভিহিত করেন সাবেক এই খেলোয়াড়। সিধুর পদত্যাগপত্র গৃহীত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যসভার চেয়ারম্যান গুরদ্বীপ সাপাল। সিধুর পদত্যাগকে স্বাগত জানিয়েছে আম আদমি পার্টি। দলটি জানিয়েছে সিধু তাদের দলে আসতে চাইলে তাকে বিনা বাক্য ব্যয়ে স্বাগত জানাবে দলটি। আম আদমি পার্টির প্রচার কমিটির সভাপতি ভাগাওয়ান্ত মন বলেন, যদি তিনি আমাদের দলে যোগ দিতে চান তাহলে আমরা তাকে স্বাগত জানাবো। তবে এ নিয়ে সিদ্ধান্ত সিধুকেই নিতে হবে বলে জানান দলটির এই নেতা। ২০০৯ সালে বিজেপির প্রার্থী হিসেবে পাঞ্জাবের অমৃতসর থেকে তিনি লোকসভায় নির্বাচনে জয়লাভ করেন তিনি। তবে গত নির্বাচনে অরুণ জেটলির কাছে প্রার্থী মনোনয়নে হেরে যান সিধু। তবে পাঞ্জাবে খুবই জনপ্রিয় এই ধারাভাষ্যকার।

 

দাঁড়ি না কাটলে আত্মহত্যা : মাওলানাকে স্ত্রীর হুমকি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের এক মাওলানার স্ত্রী হুমকি দিয়েছেন, যে স্বামী দাঁড়ি না কাটলে তিনি আত্মহত্যা করবেন। উত্তর প্রদেশের মিরাটের আরশাদ বদরুদ্দিন নামে ওই ইমাম এই বিষয়ে ডিসট্রিক্ট ম্যাজিস্ট্রেটের কাছে অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে তিনি বলেছেন, আমি একজন পেশ ইমাম এবং ইসলামের সত্যিকারের অনুসরণকারী। আমার স্ত্রীর সাথে ২০০১ সালে বিয়ে হওয়ার পরেই সে দাবি করে দাঁড়ি কেটে ফেলতে কারণ সে বলিউডের সালমান, শাহরুখের মতো দাঁড়িহীন পুরুষদের পছন্দ করে। শুধু তাই নয় এখন সে স্মার্টফোনে অন্য পুরুষদের সাথে চ্যাট করে। এই ঈদে তার সাথে শপিংয়ে না যাওয়ায় গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করার চেষ্টা করে বলেও জানিয়েছেন আরশাদ।

 

অশান্ত কাশ্মিরে এবার সংবাদপত্রের প্রকাশনা বন্ধ

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে গত কয়েকদিনের চলমান অচলাবস্থায় প্রিন্টিং প্রেস এবং সংবাদপত্রের প্রকাশনা সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। ভারতবিরোধী বিক্ষোভে বেশ কয়েকজন নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়। এ ঘটনার প্রতিবাদে সংবাদপত্রের কর্মীরা তাদের বিক্ষোভ অব্যাহত রেখেছেন। জন্মু ও কাশ্মিরের শিক্ষামন্ত্রী নঈম আখতার বলেন, দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় জানমালের নিরাপত্তা ও শান্তি শৃঙ্খলা রক্ষার্থে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সরকারের তরফ থেকে বলা হয়েছে কাশ্মিরে সহিংসতায় গত কয়েকদিনে এক পুলিশ কর্মকর্তাসহ ৩৬ জন নিহত হয়েছে। যদিও মানবাধিকার গ্রুপগুলো বলছে, মৃতের সংখ্যা ৪০ জন। গোলযোগপূর্ণ এলাকাগুলোতে এখনও কারফিউ বলবত রয়েছে। শ্রীনগর ছাড়া প্রায় সব জায়গাতেই ল্যান্ড লাইন, মোবাইলফোন ও ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে।

 

৩ বছর পরে একই ধর্ষকদের গণধর্ষণের শিকার দলিত তরুণী

মাথাভাঙ্গা মনিটর: ভারতের হরিয়ানায় ২০ বছর বয়সী এক দলিত তরুণীকে পাঁচজন গণধর্ষণ করে ঝোপে ফেলে গেছে। এই পাঁচজনই তিনবছর আগে এই তরুণীকে ধর্ষণ করেছিলো। মর্মস্পর্শী দুর্ঘটনার শিকার এই তরুণীর পরিবার জানিয়েছে, ধর্ষকরা সম্প্রতি জামিনে বেরিয়ে আগের ধর্ষণের মামলা মিটমাট করার প্রস্তাব দিচ্ছিলো। মামলা করার জন্যই তাদের মেয়েকে শাস্তি দিয়েছে ওই ধর্ষকেরা। জানা গেছে, মেয়েটিকে কলেজ থেকে ফেরার সময়ে গাড়িতে তুলে নিয়ে নির্যাতন করা হয়। তারপরে মরণাপন্ন অবস্থায় একটি ঝোপে ফেলে চলে যায়। নির্যাতিত ওই দলিত নারীর পরিবার তিন বছর আগের সেই দুর্ঘটনার পরে হরিয়ানার ভিওয়ানির বাড়ি ছেড়ে রোথাকে চলে আসে। ধর্ষকরা সবাইর উচ্চবর্ণের হিন্দু এবং তাদের পরিবার ৫০ লাখ টাকায় মামলা মিটমাট করে নেয়ার জন্য হুমকি দিচ্ছিলো।