দেশ বিদেশের টুকরো খবর : ভারত-পাকিস্তানে আকস্মিক বন্যা ও ভূমিধসে ৫৫ জনের মৃত্যু

বাগদাদে বোমায় নিহত ৭৫ আইএসের দায়স্বীকার

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদে ব্যস্ত শপিং এলাকায় আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৭৫ জনে পৌঁছেছে। জঙ্গি গোষ্ঠী আইএস এই হামলার দায় স্বীকার করেছে। গতকাল রোববার ভোরে এ হামলার ঘটনা ঘটে। সরকারি সূত্র বলছে, হামলায় ১৩০ জনের বেশি আহত হয়েছে। কারাদা এলাকার একটি রাস্তায় এই আত্মঘাতী বোমা হামলা হয়। এ সময় অনেকে বাজারে কেনাকাটা করতে যাচ্ছিলেন। পবিত্র রমজান মাসে শপিং এলাকায় ভিড়ও ছিলো বেশি। এর আগে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানা যায়, কারাদা শপিং এলাকায় আত্মঘাতী গাড়িবোমা হামলা হয়েছে। ইরাকের স্থানীয় আল সুমারিয়া চ্যানেল পুলিশের বরাত দিয়ে বলছে, কারাদায় একটি রেস্তোরাঁর কাছে গাড়িবোমার বিস্ফোরণ ঘটে। হামলার দায় স্বীকার করেছে আইএস জঙ্গিরা। দ্বিতীয় বোমা হামলাটি হয় আল শাবাব এলাকায়। এই হামলাতেও বেশ কয়েকজন হতাহত হওয়ার ঘটনা ঘটেছে।

 

মিয়ানমারে মসজিদে অগ্নিসংযোগ

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারে একটি মসজিদে আগুন দিয়েছে একদল লোক। দেশটির উত্তরাঞ্চলে এই ঘটনা ঘটেছে। এ নিয়ে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার মসজিদে হামলার হলো দেশটিতে। গত শুক্রবার উত্তেজিত জনতা মসজিদটিতে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয়। ওই এলাকাটিতে এখন পাহারা দিচ্ছে পুলিশ। গত সপ্তাহেও মিয়ানমারে একটি মসজিদে হামলা হয়েছিলো। নির্মাণ সংক্রান্ত বিরোধের জের থেকে তখন ওই হামলা হয়েছিলো। ধর্মীয় সহিংসতা রোধে সরকারকে জাতিসংঘের অব্যাহত চাপের মধ্যে এমন ঘটনা ঘটছে সেখানে। বিবিসির খবরে জানানো হয়েছে, মসজিদের নিরাপত্তায় থাকা পুলিশের ওপর প্রথমে হামলা চালায় উত্তেজিত জনতা। এর পর মসজিদে আগুন দিয়ে ফায়ার ব্রিগেডকে পৌঁছতে বাধা দেয় তারা। স্থানীয় পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, বৌদ্ধ প্যাগোডার পাশে মসজিদ নির্মাণ করা নিয়ে বিরোধ শুরু হয়। সেখানকার পরিস্থিতি এখন শান্ত আছে বলে তিনি জানান।

 

ভারত-পাকিস্তানে আকস্মিক বন্যা ও ভূমিধসে ৫৫ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারত ও পাকিস্তানে ভারি বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৫৫ জন মারা গেছে। পাকিস্তানের চিত্রাল জেলায় আকস্মিক বন্যায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে কর্মকর্তারা। জেলার আরসুন গ্রামে বন্যায় মসজিদে নামাজের সময় বন্যা আঘাত হানে এবং বেশ কয়েকজন তখন নিহত হয়। অনেক বাড়িঘর ও একটি সেনা ছাউনি ভেসে যায়। পাকিস্তান সেনাবাহিনীর ৮ সদস্য নিখোঁজ রয়েছে। এদিকে ভারতের উত্তরাখণ্ড ও অরুণাচল প্রদেশে বন্যা ও ভূমিধসে ২৫ জন মারা গেছে। শুক্রবারের ভারি বর্ষণে সৃষ্ট বন্যায় ও ভূমিধসে উত্তরাখণ্ডে ১৫ ও অরুণাচলে ১০ জন মারা গেছে। বেশ কয়েকটি গ্রাম ভূমিধসে চাপা পড়েছে এবং একটি মহাসড়ক বন্ধ হয়ে গেছে। খারাপ আবহাওয়া দুই দেশের উদ্ধার কর্মকাণ্ডে বাধার সৃষ্টি করছে।

 

চীনে প্রবল বর্ষণে নিহত ৫০

মাথাভাঙ্গা মনিটর: গত তিনদিনের ভারি বৃষ্টিপাতে চীনের দক্ষিণাঞ্চলে ৫০ জন মারা গেছেন। এখনো ১২ জন নিখোঁজ রয়েছেন। এই ঘটনায় কয়েক হাজার বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে বলে রোববার কর্তৃপক্ষ জানিয়েছে। সেন্ট্রাল হুবেইতে বৃহস্পতিবার থেকে মুষলধারে বৃষ্টিতে ২৭ জন মারা গেছে ও ১২ জন নিখোঁজ রয়েছে বলে প্রাদেশিক নাগরিক বিষয়ক বিভাগ জানিয়েছে। সেখানে চার লাখের মতো মানুষ উচ্ছেদ হয়ে গেছে ও ১৫ হাজারের মতো ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। পাবর্ত্য গুইঝোউ প্রদেশের একটি গ্রামে ভূমিধ্বসের পর শুক্রবার ২৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে বলে দাফাংয়ের কাউন্টি সরকার জানিয়েছে। সেখানে সাতজন আহত হয়েছেন। শনিবার রাষ্ট্রীয় টেলিভিশনের প্রচারিত ভিডিও ফুটেজ থেকে দেখা গেছে, আনহুই প্রদেশের মানুষ জন বন্যার কারণে চলাচলে জন্য নৌকা ব্যবহার করছেন। আনহুইয়ের নাগরিক সম্পর্ক বিভাগ জানিয়েছে, গত ১৮ জুন থেকে সেখানে ১৮ জন মানুষ নিহত ও চারজন নিখোঁজ রয়েছেন।

 

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় গোলার আঘাতে নিহত ৪৩

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত একটি শহরে সরকারি বাহিনীর ব্যাপক গোলা বর্ষণে ৪৩ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে শিশু ও চিকিৎসা কর্মীও রয়েছে। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস রোববার জানিয়েছে, দামেস্ক থেকে ৬০ কিলোমিটার (৩৫মাইল) উত্তরপূর্বে অবস্থিত জাইরুদে শনিবার কয়েক ঘণ্টা ধরে বিমান হামলা ও গোলা বর্ষণ চালানো হয়। পর্যবেক্ষণকারী সংস্থার প্রধান রামি আব্দেল রহমান বলেন, নিহতদের মধ্যে দুজন চিকিৎসাকর্মী ছাড়াও নারী ও শিশু রয়েছে। দুই বছরের মধ্যে এই প্রথমবারের মতো জায়রুদে বোমা হামলা চালানো হলো। সিরিয়ার সশস্ত্র বাহিনী ইসলামিক জঙ্গিরা সরকারি দলের একজন পাইলটকে হত্যা বিষয়টি প্রকাশ করার পর এই গোলা ও বিমান হামলা শুরু হয়।