কালীগঞ্জে দুটি কলেজে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়

 

কালীগঞ্জ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জে দুটি কলেজে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ উপেক্ষা করে তারা এ ফি আদায় করছে। মাহতাব উদ্দিন কলেজ ও আলহাজ্ব আমজাদ আলী ফাইজুর রহমান মহিলা কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে এ অতিরিক্ত ফি আদায় করছে।

জানা গেছে, এ বছর শিক্ষা মন্ত্রণালয় থেকে উপজেলা (মফস্বল) পর্যায়ে সেশন চার্জসহ সর্বসাকুল্যে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা। গত ১২ মে ২০১৬ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইন স্বাক্ষরিত ভর্তির নীতিমালায় এ নির্দেশ দেয়া হয়। অতিরিক্ত ভর্তির টাকা শিক্ষকরা ভাগাভাগি করে নেন বলে অভিযোগ পাওয়া গেছে।

মন্ত্রণালয়ের নির্দেশ থাকা সত্ত্বেও এ দুটি কলেজ অতিরিক্ত ফি আদায় করছে। এ বছর একাদশ শ্রেণিতে ভর্তি ফি বাবদ মাহতাব উদ্দিন কলেজ নিচ্ছে ২ হাজার ৫শ টাকা ও আলহাজ্ব আমজাদ আলী ফাইজুর রহমান মহিলা কলেজ নিচ্ছে ১ হাজার ৫শ টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী শিক্ষার্থী জানান, আমি দুই হাজার টাকা দিয়ে মাহতাব উদ্দিন কলেজে ভর্তি হয়েছি।

নাম প্রকাশে অনিচ্ছুক মাহতাব উদ্দিন কলেজের এক শিক্ষক জানান, এ বছর কলেজে ভর্তি ফি ২ হাজার থেকে ২ হাজার ৫শ টাকা করে নেয়া হয়েছে। মাহাতাব উদ্দিন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল মজিদ অতিরিক্ত ফি নেয়ার কথা অস্বীকার করে জানান, আমার প্রতিষ্ঠানে কারও কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হয়নি। আমি ২শ টাকা, ৫শ টাকায়ও ভর্তি করিয়েছি। আলহাজ্ব আমজাদ আলী ফাইজুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক অতিরিক্ত ফি আদায়ের বিষয়টি প্রথমে অস্বীকার করলেও পরে স্বীকার করে নেন। তিনি বলেন, কলেজ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ১ হাজার ৫শ টাকা নেয়া হচ্ছে। আবার অনেকের কাছ থেকে কমও নেয়া হয়েছে। কলেজের মেয়েদের কাছ থেকে তো বেতন নেয়া হয় না।