পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চুয়াডাঙ্গায় এবার অতিদরিদ্র ৫৪ হাজার পরিবার ২০ কেজি করে চাল পাবে

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রায় ৫৪ হাজার অতিদরিদ্র পরিবারকে ২০ কেজি হারে ভিজিএফ চাল সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পক্ষ থেকে বিতরণ করা হবে। আগামী ৩০ জুনের মধ্যে খাদ্যগুদাম থেকে চাল সংগ্রহ করে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ কার্যালয়ে খাদ্য শস্য মজুদ করতে হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। অন্য বছরে অতিদরিদ্র পরিবার প্রতি ১০ কেজি করে চাল দেয়া হলেও এবারই প্রথম ২০ কেজি করে দেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গার চার পৌরসভা ও চার উপজেলায় ১ হাজার ৭৬ দশমিক ৫ মেট্রিক টন চাল ৫৩ হাজার ৮২৫ জন অতিদরিদ্র পরিবারের মধ্যে ঈদের আগে বিনামূল্যে বিতরণ করা হবে। ভিজিএফ উপকারভোগীদের তালিকা এমনভাবে করতে হবে যাতে কোনো অবস্থায় একই পরিবারের একাধিক ব্যক্তি ভিজিএফ কার্ড বরাদ্দ না পান।

চুয়াডাঙ্গার চার পৌরসভায় ৩০৮ দশমিক ৮ মেট্রিক টন চাল ১৫ হাজার ৪০৪ জন পরিবারের মাঝে বিতরণ করা হবে। এর মধ্যে এ ক্যাটাগরির পৌরসভায় ৯২ দশমিক ৪২০ মেট্টিক টন করে চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গায় ৪ হাজার ৬২১ জন করে পরিবার চাল পাবে। বি ক্যাটাগরির পৌরসভা দর্শনা ও জীবননগরে ৬১ দশমিক ৬২০ মেট্টিক টন করে চাল বরাদ্দ দেয়া হয়েছে। প্রতিটি পৌরসভায় ৩ হাজার ৮১ জন পরিবার চাল বরাদ্দ পাবে।

পৌর এলাকার বাইরে ইউনিয়ন পরিষদের মাধ্যমে চার উপজেলায় ৭৬৮ দশমিক ৪২০ মেট্টিক টন চাল ৩৮ হাজার ৪২১ জন পরিবারের মাঝে বিতরণ করা হবে। এর মধ্যে দামুড়হুদা উপজেলায় ১৭ হাজার ৯৫৫টি পরিবারের মধ্যে ৩৫৯ দশমিক ১০০ মেট্টিক টন চাল, চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৯ হাজার ২১০টি পরিবারের মাঝে ৮৭ দশমিক ৬৪০ মেট্টিক টন চাল, জীবননগর উপজেলায় ৪ হাজার ৩৮২ পরিবারের মাঝে ৮৭ দশমিক ৬৪০ মেট্টিক টন চাল এবং আলমডাঙ্গা উপজেলায়  ৬ হাজার ৮৭৪টি পরিবারের মাঝে ১৩৭ দশমিক ৪৮০ মেট্টিক টন চাল বরাদ্দ করা হয়েছে।

গত ২০ জুন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস চার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চার পৌরসভা মেয়র বরাবর চালের বরাদ্দ দিয়েছেন। আগামী ৩০ জুনের মধ্যে চাল উত্তোলন করে ঈদের আগে দরিদ্র মানুষের মাঝে বিতরণ করতে নির্দেশ দিয়েছেন তিনি।