মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচার বন্ধ করে সুখি ও সুন্দর দেশ গড়তে সকলের প্রতি আহ্বান

Mujibnagar Pic 01

স্টাফ রিপোর্টার: মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে চুয়াডাঙ্গা-কুষ্টিয়া ও মুজিবনগরে  মাদকবিরোধী আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে মাদকবিরোধী আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন ও মাদকদ্রব্য অধিদফতর। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন ও সিভিল সার্জনের প্রতিনিধি ডা. ওয়ালিউর রহমান নয়ন। প্রধান অতিথি জেলা প্রশাসক সায়মা ইউনুস মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচার বন্ধ করে সুখি ও সুন্দর দেশ গড়তে সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ছেলেমেয়েদের মাদকের ছোবল থেকে মুক্ত রাখতে অভিভাবকদের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও কঠোর পদক্ষেপ নিতে হবে। অবৈধ মাদকদ্রব্য পাচারকারীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্যও সকলের প্রতি আহ্বান জানান তিনি। জেলা প্রশাসক বলেন, মাদক নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি বিশেষ করে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহসহ গণমাধ্যমকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি বলেন, আমার বিশ্বাস মাদকমুক্ত সমাজ প্রতিষ্ঠায় ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস’ পালন ইতিবাচক ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, মাদকের অবৈধ উৎপাদন ও সরবরাহ বন্ধ করা গেলে মাদকাশক্তির সংখ্যাও কমানো সম্ভব। মাদকাশক্তির বিষয়টি এখন আর কোনো ব্যক্তিগত সমস্যার মধ্যে সীমাবদ্ধ নেই। এটি এখন জাতীয় ও আন্তর্জাতিক সমস্যা। এজন্য মাদকমুক্ত সমাজ প্রতিষ্ঠায় আন্তঃদেশীয় সহযোগিতার প্রয়োজনীয়তা আবশ্যক।

সহকারী কমিশনার সৈয়দা নাফিজ সুলতানার উপস্থাপনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক আসলাম হোসেন। বক্তব্য রাখেন পরিদর্শক মিলন কুমার মুখার্জি, আত্মবিশ্বাসের প্রশাসনিক কর্মকর্তা সাহেদ হাসান হালিম, জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম, পাসের নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন প্রমুখ।

আলোচনাসভায় মাদকের কুফল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। পরে দিবসটি উপলক্ষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, দিবস উপলক্ষে মুজিবনগরে র‌্যালি ও আলোচনাসভা করেছে উপজেলা প্রশাসন। গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। উপজেলা হলরুমে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিন। বক্তব্য রাখেন জেলা মৎস্য অফিসার শেখ মোহাম্মদ মেছবাহুল, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার শহিদুল ইসলাম, মহিলা বিষয়ক অফিসার তাজুল ইসলাম। উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসন অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, দিবসটি পালন উপলক্ষে কুষ্টিয়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভা করা হয়েছে। জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আনারকলি মাহবুব, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাবীবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদীন। এ সময় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অন্যান্য কর্মকর্তাসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।