আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন মেসি

 

শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালে ব্যর্থতার দায় নিয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন লিওলেন মেসি। যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে সোমবার বাংলাদেশ সময় সকালে ফাইনালে টাইব্রেকারে চিলির কাছে ৪-২ গোলে হেরে যায় আর্জেন্টিনা।

খেলা শেষে টিওয়াইসি স্পোর্টসকে মেসি বলেন, ‘আমার জন্য জাতীয় দল আর নয়। আমি যা পারি, মনে হয় করে ফেলেছি। চ্যাম্পিয়ন হতে না পারা আমার জন্য কষ্টের।’ তিনি, ‘সামর্থ্যের পুরোটা দিয়ে আমি চেষ্টা করেছি। কিন্তু আর্জেন্টিনাকে শিরোপা এনে দিতে পারিনি। কোপার শিরোপাটা না পাওয়া সত্যিই আমার হৃদয় ভেঙে দিয়েছে। সম্ভবত এটাই আমার চূড়ান্ত সিদ্ধান্ত।’ পাঁচবারের ফিফা ব্যালন ডি’অর বিজয়ী বলেন, ‘নিজের সঙ্গে বারবার কথা বলেছি এবং অনেক মানুষও এমনি চায়। আমি সত্যিই ক্লান্ত। কোনো পূর্ব প্রস্তুতি ছাড়াই এই সিদ্ধান্ত নিতে হল, কর্তৃপক্ষ বিবেচনা করবেন।’ ২৯ বছর বয়সী অধিনায়ক মেসি টাইব্রেকারের প্রথম শটই বারের উপর দিয়ে মারেন। এর প্রভাবে পরে বিগলিয়াও বল জালে জড়াতে ব্যর্থ হন। অবশ্য আসরের শুরু থেকে দলকে ফাইনালে নিয়ে আসেন মেসি। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে নামের পাশে হ্যাটট্রিকসহ পাঁচটি গোল নিজে করেন এবং চারটি গোল করতে সহায়তা করেন।

এই আসর দিয়েই মেসি আর্জেন্টিনার হয়ে সর্বকালের সেরা গোলের রেকর্ড গড়েছেন। গ্যাব্রিয়েল বাতিস্তার ৫৪ গোলের রেকর্ড ভেঙে তিনি করেছেন ৫৫ গোল। অথচ ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময় মেসি থাকেন নিষ্প্রভ। আর্জেন্টিনারা জার্সিতে আগের দুটি ফাইনালের মতো এদিনও তিনি দলকে টেনে তুলতে ব্যর্থ হন। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের পর দুটো কোপা। পাঁচটি ব্যালন ডি’অর আর বার্সেলোনার জার্সি গায়ে চারবার চ্যাম্পিয়নস লিগ জিতলেও আর্জেন্টিনার জার্সিতে ব্যর্থতার সেই পুরনো তকমা লেগেই থাকল।