বিশ্ব টুকিটাকি : চীনে টর্নেডো-শিলাবৃষ্টি : ৯৮ জনের মৃত্যু

ঘুষ নেয়ার অভিযোগে রাশিয়ান গভর্নর গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: চার লাখ ইউরো ঘুষ নেয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে রাশিয়ার কিরভ অঞ্চলের গভর্নর নিকিতা বেলায়েখকে। মস্কোর একটি রেস্তোরায় অর্থ গ্রহণের সময় তাকে হাতেনাতে ধরে রাশিয়ান ইনভেস্টিগেটিভ কমিটি (এসকেআর)। বিবিসি জানায়, নিকিতা বেলায়েখ ক্রেমলিন সরকারকে পছন্দ করত না। সে দীর্ঘদিন রাশিয়ার ডানপন্থী ইউনিয়নকে নেতৃত্ব দিয়েছেন। তার দলের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, এই আটকের ঘটনা শতভাগ রাজনৈতিক। এদিকে এসকেআর তাদের ওয়েবসাইটে জানায়, নিকিতা বেলায়েখকে হাতেনাতে অর্থ নেয়ার সময় আটক করা হয়েছে। এ বিষয়ে তার দলের সমর্থকদের দাবি সঠিক নয় বলে জানায় তারা। এই লেখার পাশাপাশি সেখানে ১শ মূল্যে ইউরোর কয়েকটি বান্ডিলসহ রেস্টুরেস্টে বসে থাকা নিকিতার ছবি প্রকাশ করে তারা। এদিকে গত এক বছরে রাশিয়ার তৃতীয় গভর্নর হিসেবে ঘুষের দায়ে গ্রেফতার হলেন নিকিতা বেলায়েখ।

ভারতে ধর্ষিত বোনকে হাসপাতালে দেখতে গিয়ে গণধর্ষণের শিকার কিশোরী

মাথাভাঙ্গা মনিটর: ভারতে ধর্ষিত বোনকে হাসপাতালে দেখতে গিয়ে গণধর্ষণের শিকার হয়েছে এক কিশোরে। বৃহস্পতিবার ভারতের মধ্যপ্রদেশে ঘটেছে এই ঘটনা। পুলিশ জানিয়েছে, দিদির দেখাশোনা করার জন্য হাসপাতালে যেত ওই কিশোরী। ঘটনার দিন রাতের খাবার নিতে হাসপাতালের এক মহিলা কর্মীর কাছে যায় সে। অভিযোগ, তখন ওই মহিলা কর্মী এক যুবককে দেখিয়ে তার সাথে খাবারের দোকানে যেতে বলেন। একজন অচেনা ব্যক্তির সাথে যেতে প্রথমে ইতস্তত করে সে। ওই মহিলা কর্মী কিশোরীকে তার নিরাপত্তার অভয় দেন। হাসপাতাল থেকে কিছুটা দূরে একটি শুনশান জায়গায় নিয়ে গিয়ে ওই যুবক ও তার বন্ধু ওই কিশোরীকে ধর্ষণ করে। তারপর কিশোরীকে হাসপাতালের সামনে ফেলে রেখে পালায় তারা। নির্যাতিতার অভিযোগের ভিত্তিতে পুলিশ অভিষেক ঠাকুর নামে এক অভিযুক্তকে গ্রেফতার করেছে। আরও এক অভিযুক্তের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে গুলিতে নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর; যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের একটি বাড়িতে গুলিতে তিনজন নিহত ও অপর দুইজন আহত হয়েছেন। শুক্রবার রাতে এই ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে। প্রিন্স জর্জ’স কাউন্টির পুলিশ বিভাগ জানিয়েছে, স্থানীয় সময় রাত ৯.৩৫ মিনিটের দিকে রাজধানী ওয়াশিংটন ডিসি’র প্রায় ১০ মাইল দূরে ডিস্ট্রিক্ট হাইটস থেকে গোলাগুলির সংবাদ দিয়ে ফোনকল আসার পরপরই পুলিশ কর্মকর্তারা সেখানে ছুটে যান। পুলিশ সেখানে গিয়ে পূর্ণবয়ষ্ক তিনজনের লাশ দেখতে পায়। প্রিন্স জর্জ’স কাউন্টি পুলিশের মুখপাত্র ক্রিস্টিনা কটারম্যান জানান, আহত অপর দুইজনকে কাছের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাদের একজনের অবস্থা গুরুতর। কিন্তু অন্যজন এখন শঙ্কামুক্ত।

মমতার সাথে সংঘাতে সরে গেলেন আনন্দবাজার সম্পাদক

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে সংঘাতের কারণেই সম্ভবত দায়িত্ব থেকে সরে গেলেন আনন্দবাজার গোষ্ঠীর দুই দৈনিক আনন্দবাজার পত্রিকা এবং দ্য টেলিগ্রাফের সম্পাদক অভীক সরকার। আনন্দবাজার পত্রিকার নতুন সম্পাদক হলেন অনির্বাণ চট্টোপাধ্যায় এবং দ্য টেলিগ্রাফের রাজাগোপাল। আনন্দবাজার গোষ্ঠীর গ্রুপ অব এডিটর্স হয়েছেন অভীক সরকারের মেজো ভাই অরূপ সরকার। আর অভীক সরকার রইলেন এই গোষ্ঠীর উপদেষ্টা পদে। তবে আনন্দবাজারের ওয়েবসাইট এবং টিভি মাধ্যম এবিপি আনন্দতে তার কর্তৃত্ব বহাল রইল। অনির্বাণ চট্টোপাধ্যায় বেশ কিছুদিন ধরেই আনন্দবাজার পত্রিকার সম্পাদনার বিষয়টি দেখভাল করছিলেন। যদিও এই রদবদলের বিষয়ে আনন্দবাজার গোষ্ঠী আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি।

চীনে টর্নেডো-শিলাবৃষ্টি : ৯৮ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ জিয়াংসুতে টর্নেডো ও শিলাবৃষ্টিতে কমপক্ষে ৯৮ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছে কয়েকশ মানুষ। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, গত বৃহস্পতিবার ঘটে যাওয়া প্রাকৃতিক দুর্যোগে প্রদেশটির বিদ্যুৎ ব্যবস্থা বিপর্যস্ত ও ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, প্রবল বৃষ্টি, শিলাঝড় ও টর্নেডোতে ইয়ানচেং শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি এবং অনেক ঘরবাড়ির বিধ্বস্ত হয়েছে। অনলাইন গণমাধ্যমে পোস্ট করা ছবিতে বিধ্বস্ত বাড়ি ও উল্টে যাওয়া গাড়িতে আহত মানুষজনকে পড়ে থাকতে দেখা গেছে। গাছ ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে রাস্তায় পড়ে আছে। ৭৮ মাইল বেগে ঝড়োবাতাস বয়ে যায় প্রদেশটির ওপর দিয়ে।