তুরাগের সেই খাল থেকে বিপুল ইলেকট্রনিক সরঞ্জাম উদ্ধার

 

স্টাফ রিপোর্টার: রাজধানীর তুরাগের সেই দিয়াবাড়ি খাল থেকে বিপুল অস্ত্র উদ্ধারের ৮ দিনের মাথায় আরো ৩ ব্যাগ জেলসহ বোমা তৈরির বিপুল ইলেকট্রনিক সরঞ্জাম উদ্ধার করেছে পুলিশ। এর মধ্যে ওয়াকিটকি সেট এবং রিপিটারও রয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টার দিকে উত্তরার ১৬ নম্বর সেক্টরের খাল থেকে ব্যাগভর্তি ওই সরঞ্জামগুলো উদ্ধার করা হয়। তবে এ ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

তুরাগ থানার ওসি মাহবুব-এ-খোদা বলেন, ঘটনাস্থলে আরো অস্ত্র আছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। সকালে খালের ৪ নম্বর ব্রিজের নিচ থেকে ৩টি ট্রাভেল ব্যাগ উদ্ধার করা হয়। দিয়াবাড়ির খালে আরো অস্ত্র থাকতে পারে এমন সন্দেহে পুলিশ ফায়ার সার্ভিসের ডুবুরি পাঠাতে অনুরোধ করে। এরপর সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত অভিযান চালানো হয়। এ সময় তিনজন ডুবুরি ওই খাল থেকে ব্যাগগুলো উদ্ধার করেন। সরঞ্জামগুলো থানা হেফাজতে রয়েছে।

ঢাকা মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপ-কমিশনার বিধান ত্রিপুরা মানবকণ্ঠকে জানান, ব্যাগের মধ্যে বোমা তৈরির ৭ প্যাকেট জেল, ইলেক্ট্রনিক ডিভাইস আইএডি ২৭০টি, আয়াতকার ৫৫টি, আইসি বক্স ২২টি, সোনালি রঙের ক্যাবল, সোনালি রঙের ডিভাইসসহ আরো নানা ধরনের বিপুল ইলেক্ট্রনিক সরঞ্জাম পাওয়া গেছে। এ ছাড়া জাপানি ৫টি ওয়্যারলেস সেট ও এই সেটের ২টি রিপিটারও রয়েছে। মূলত এসব সরঞ্জাম শক্তিশালী বোমা বা বিস্ফোরক তৈরির কাজে ব্যবহার হয়। তবে এসব সরঞ্জাম দিয়ে কি পরিমাণ বোমা তৈরি করা সম্ভব তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তিনি বলেন, কিছু দিন ধরে বাসা-বাড়িতে ব্লক রেড চলছে। এ কারণে গা বাঁচাতে অপরাধীরা এগুলো ফেলে রেখে গেছে। এর আগেও একই জায়গা থেকে বিপুল অস্ত্র উদ্ধার করা হয়েছে। এসব অস্ত্র ও বোমা তৈরির সরঞ্জাম ফেলে রাখা একই সূত্রে গাঁথা। এর উৎসের খোঁজে এবং অপরাধীদের ধরতে সাঁড়াশি অভিযান অব্যাহত রুয়েছে।

এর আগে গত ১৮ ও ১৯ জুন দিয়াবাড়ি খাল থেকে ১০৬টি চায়নিজ পিস্তল, দুটি দেশি পিস্তল, ১৮৯টি পিস্তলের ম্যাগাজিন, ১০টি গ্লোক পিস্তলের ম্যাগাজিন, ২৯৫টি এসএমজি ম্যাগাজিন, এক হাজার ৬০ রাউন্ড পিস্তলের গুলি, ১০টি বেয়োনেট, গুলি তৈরির ১০৪টি ছাঁচবোর্ড ও ১৯ অস্ত্রের বাট পরিষ্কার করার যন্ত্র উদ্ধার করা হয়। এ ঘটনায় তুরাগ থানায় একটি জিডি হয়েছে। ঘটনা তদন্ত করছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। এ ছাড়া ৫ সদস্যের একটি তদন্ত সহায়ক টিম গঠন করেছে ডিবি।