শ্রীলঙ্কার বিপক্ষে বেয়ারস্টোর রেকর্ড ইনিংস

 

মাথাভাঙ্গা মনিটর: জনি বেয়ারস্টোর ১৬৭ রানের অপরাজিত ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে ৪০০ পেরোলো ইংল্যান্ড। ক্রিস ওকসের সাথে তার জুটি ভাঙার পর অবশ্য নিয়মিতই উইকেট নিয়েছে শ্রীলঙ্কা। লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে লাঞ্চের পর প্রথম ইনিংসে ৪১৬ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। ১০৭ রান নিয়ে দিন শুরু করা বেয়ারস্টো অপরাজিত ছিলেন ১৬৭ রানে। দেশের মাটিতে কোনো ইংলিশ উইকেটকিপার ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস এটিই। ১৯৯৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে ১৬৪ করেছিলেন অ্যালেক স্টুয়ার্ট।

লর্ডসে ইংল্যান্ডের উইকেটকিপারের সর্বোচ্চ ছিল সেই ১৯৩১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে লেস অ্যামিসের ১৩৭। বেয়ারস্টোর অসাধারণ ইনিংসটি ভুলিয়ে দিয়েছে ইংল্যান্ডের শুরুর বিপর্যয়। আগের দিন ৮৪ রানে ৪ উইকেট হারিয়েছিলো ইংল্যান্ড। প্রথম দিন বিকেলে গড়া জুটিকে দ্বিতীয় দিন সকালে আরও বাড়িয়ে নেন বেয়ারস্টো ও ওকস। যথারীতি বেয়ারস্টো ছিলেন নির্ভরতা হয়ে, ওকস সময়ের সাথে হয়ে ওঠেন আত্মবিশ্বাসী। প্রথম শ্রেণির ক্রিকেটে ৯টি শতক করা ওকস প্রথমবার টেস্ট ক্রিকেটে রাখতে পারলেন ব্যাটিং সামর্থের প্রমাণ। তুলে নেন ক্যারিয়ারের প্রথম অর্ধশতক।

রঙ্গনা হেরাথের স্পিনে অবশ্য ইনিংসটা আর বেশি বড় কতে পারেননি। ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন ৬৬ রানে। বেয়ারস্টোর সাথে জুটি ১৪৪ রানের, সপ্তম উইকেটে শ্রীলঙ্কার বিপক্ষে ইংল্যান্ডের সর্বোচ্চ। ওকসের বিদায়ের পর লোয়ার অর্ডার আর বেশিক্ষণ সঙ্গ দিতে পারেনি বেয়ারস্টোকে। ১৮ চারে ২৫১ বলে তিনি অপরাজিত থেকে যান ১৬৭ রানে।