দামুড়হুদার ৪ ইউপিতে ভোটগ্রহণ আজ : ভোটকেন্দ্রসহ নির্বাচনী এলাকায় বাড়তি নিরাপত্তা

 

বখতিয়ার হোসেন বকুল: পঞ্চম দফায় দামুড়হুদা উপজেলার জুড়ানপুর, কার্পাসডাঙ্গা, কুড়ুলগাছি এবং দামুড়হুদা সদর এ ৪ ইউনিয়নেই আজ শনিবার একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিরতীহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ব্যালট পেপারসহ নির্বাচনী কাজে ব্যবহৃত যাবতীয় সামগ্রী ইতোমধ্যেই পৌঁছে গেছে প্রতিটি ভোটকেন্দ্রে। গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে উপজেলা নির্বাচন অফিস থেকে স্ব স্ব ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসারের হাতে তুলে দেয়া হয় নির্বাচনী কাজে ব্যবহৃত ওই সমস্ত নির্বাচনী সামগ্রী। প্রতিটি ভোটকেন্দ্রে ৪ জন অস্ত্রসহ মোট ১৭ জন আনসার সদস্য নিয়োজিত করা হয়েছে। এরমধ্যে ১১ জন পুরুষ এবং ৬ জন করে নারী আনসার সদস্য থাকবে বলে জানিয়েছেন দামুড়হুদা উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রওশনারা খাতুন।

এদিকে অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহনের লক্ষ্যে প্রতিটি ভোটকেন্দ্রসহ নির্বাচনী এলাকায় গড়ে তোলা হয়েছে ৫ স্তর বিশিষ্ট কঠোর নিরাপত্তা বলয়। পুলিশের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে ৱ্যাব ও বিজিবির টহল। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কাজে নিয়োজিত থাকবেন ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

দামুড়হুদা সদর ইউনিয়নে সহকারী কমিশনার মুনিবুর রহমান, জুড়ানপুর ইউনিয়নে সহকারী কমিশনার মারুফুল আলম ও জেসমিন নাহার,  কুড়ালগাছি ইউনিয়নে সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হালিম, এবং কার্পাসডাঙ্গা ইউনিয়নে সহকারী কমিশনার তরিকুল ইসলাম নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করবেন। এছাড়া  জুড়ানপুর, কুড়ুলগাছি ও কার্পাসডাঙ্গা এ তিন ইউনিয়নে নির্বাচনের সার্বিক বিষয় তদারকী করবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা এবং দামুড়হুদা সদর ইউনিয়নে তদারকী করবেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুর রাজ্জাক।

 ৪ ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৪ জন, সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য পদে ৪৫ জন এবং সাধারণ ওয়ার্ড সদস্য পদে ১৫৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। দামুড়হুদা সদর ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৯ হাজার ৭৩০। এরমধ্যে ১৪ হাজার ৮৭৮ পুরুষ এবং নারী ভোটার রয়েছেন ১৪ হাজার ৮৫২ জন। জুড়ানপুর ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৭ হাজার ৮৫৮। এরমধ্যে ১৩ হাজার ৮৮২ জন পুরুষ এবং নারী ভোটার সংখ্যা ১৩ হাজার ৮৭৬ জন। কার্পাসডাঙ্গা ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩৩ হাজার ৪৫১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ৮৩৪ জন এবং নারী ভোটারের সংখ্যা ১৬ হাজার ৬১৭ জন। কুড়ুলগাছি ইউনিয়নে সেমাট ভোটার সংখ্যা ২১ হাজার ১৪৩ জন। এরমধ্যে পুরুষ ১০ হাজার ৬১২ এবং নারী ভোটার সংখ্যা ১০ হাজার ৫৩১ জন।

দামুড়হুদা সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থীর মধ্যে জামায়াত মনোনীত প্রার্থী প্রভাষক শরীফুল আলম মিল্টন (মোটরসাইকেল), স্বতন্ত্র প্রার্থী হিসেবে উপজেলা যুবলীগের আহ্বায়ক শফিউল কবির ইউসুফ (চশমা), আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শহিদুল ইসলাম (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী আব্দুর রব (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী রকিবুল হাসান (হাতপাখা) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। জুড়ানপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সোহরাব হোসেন (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী ইদ্রিস আলী (ধানের শীষ), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী নাজিম উদ্দীন (হাতপাখা) এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে (আওয়ামী লীগের বিদ্রোহী) রফিকুল ইসলাম (মোটরসাইকেল), আওয়ামী লীগের অপর বিদ্রোহী প্রার্থী সাইফুল ইসলাম (আনারস) এবং আবুল কালাম (চশমা) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কার্পাসডাঙ্গা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী খলিলুর রহমান ভুট্টু (নৌকা), বিএনপি মনোনিত প্রার্থী আবু সাঈদ বিশ্বাস (ধানের শীষ), জামায়াত সমর্থিত প্রার্থী নায়েব আলী (চশমা), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আব্দুল করিম (আনারস), আওয়ামী লীগের অপর বিদ্রোহী সহিদুল হক (মোটরসাইকেল), ওয়ার্কাস পার্টি মনোনীত প্রার্থী আব্দুস সামাদ (হাতুড়ি), এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ওমেদুল হক ঘোড়া) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কুড়ুলগাছি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে শাহ মোহাম্দ এনামুল করীম ইনু (চশমা) জামায়াত মনোনীত প্রার্থী সরফরাজ উদ্দীন (আনারস), আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এম. হবীবুল্লাহ বাহার (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী রফিকুল ইসলাম (ধানের শীষ)  এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে কামাল উদ্দীন (মোটরসাইকেল) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

                ৪ ইউনিয়নে মোট ৫০ ভোটকেন্দ্রের মধ্যে দামুড়হুদা ইউনিয়নের উত্তরচাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দেউলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, জুড়ানপুর ইউনিয়নের জুড়ানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বিষ্ণুপুর মাধ্যমিক বিদ্যালয়, কার্পাসডাঙ্গা ইউনিয়নের কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়, কুতুপুর মাধ্যমিক বিদ্যালয়, শিবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং কুড়ুলগাছি ইউনিয়নের সদাবরী সরকারি প্রাথমিক বিদ্যালয় এই ৮ ভোটকেন্দ্রকে অধিক ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া ২৪টি কম ঝুকিপূর্ণ এবং বাকি ১৮ কেন্দ্র ঝুঁকিমুক্ত হিসেবে চিহ্নিত করেছে জেলা সিভিল গোয়েন্দা শাখা।