বিদেশি টুকরো খবর

মিয়ানমারে রত্ন খনিতে ভূমিধস : নিহত ১২

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের উত্তরাঞ্চলে একটি রত্ন খনিতে ভূমিধসে কমপক্ষে ১২ জন মারা গেছে। এই দুর্ঘটনায় আরো অনেকে নিখোঁজ হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। কাচিন রাজ্যের পাকান্ত এলাকার স্থানীয় কর্মকর্তা নিলার মিন্ত মঙ্গলবার বলেন, আমরা এ পর্যন্ত ১২ জনের লাশ উদ্ধার করেছি। ভূমিধস যখন হয় তখন খনিতে প্রায় ৫০ জন কাজ করছিলেন। তিনি বলেন, নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান চলছে।

 

মশা নিধন প্রকল্পের ব্যর্থতায় জিকার বিস্তার

মাথাভাঙ্গা মনিটর: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অতীতে মশা নিধন প্রকল্পের ব্যর্থতায় জিকা ভাইরাসের ব্যাপক বিস্তার ঘটছে। সংস্থাটির প্রধান বলেন, ১৯৭০ এর দশকের একটি নীতিগত ব্যর্থতার ফলেই আজকে পৃথিবীর প্রায় ৬০টির বেশি দেশে ব্যাপকভাবে বিস্তার ঘটছে রোগটির। সম্প্রতি জিকা ভাইরাসের বিস্তার বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাগুলোর বার্ষিক সম্মেলনে বর্তমান পরিস্থিতির জন্যে অতীতের নীতিগত ব্যর্থতাকে দোষ দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক মার্গারেট চ্যান বলছেন যে গত শতকের ষাট এর দশকে মশক নিধনের জন্যে কিছু প্রকল্প গ্রহণ করা হয়। চ্যান বলেন, ৭০’র দশকে এসে বেশকিছু কারণে সেটি ব্যর্থ হয়। কীটনাশকের বিরুদ্ধে মশার প্রতিরোধ শক্তি বৃদ্ধি, এমনকি রাজনৈতিক সদিচ্ছার অভাবও রয়েছে মশক নিধন প্রকল্প ব্যর্থ হবার পেছনে। আর তারই মূল্য দিতে হচ্ছে এখন। মানুষের বসবাসের বেশ কিছু পরিবর্তন পৃথিবীতে জীবাণুদের বিস্তারের সুযোগও করে দিয়েছে। তিনি বলেন, একটি জীবাণুবাহী মশা যদি কোনো গর্ভবতী মহিলাকে কামড়ায়, তাহলে এই আশঙ্কাও থাকে যে তার ভূমিষ্ঠ শিশুটি ভয়াবহ রকমের মস্তিষ্কের অস্বাভাবিকতা নিয়ে জন্মাতে পারে। এভাবেই ধীরে ধীরে জিকা ভাইরাস সাধারণ হুমকি থেকে ভয়াবহ আকার ধারণ করেছে এবং এটি অবশ্যই বিশ্ব স্বাস্থ্যের জন্যে হুমকি। ৬০টিরও বেশি দেশ ও অঞ্চলে এখন জিকা ভাইরাসের বিস্তার ঘটছে এবং এই গ্রীষ্মে এটি ইউরোপেও পৌঁছে যেতে পারে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

ভেনেজুয়েলায় চিনি সংকটে কোকাকোলা উৎপাদন বন্ধ

মাথাভাঙ্গা মনিটর: ভেনেজুয়েলাতে চিনি সংকটের কারণে কোমল পানীয় কোকাকোলার উৎপাদন বন্ধ হয়ে গেছে। কোকাকোলা কর্তৃপক্ষ জানিয়েছে ভেনেজুয়েলাতে তাদের সরবরাহকারীরা জানিয়েছে তারা আপাতত কোনো কাঁচামালের যোগান দিতে পারবে না। দেশটিতে ক্রমবর্ধমান খাদ্য এবং জ্বালানি সংকটের প্রেক্ষাপটে কোকাকোলার উৎপাদন বন্ধ হয়ে গেল। তেলের দাম ব্যাপকভাবে কমে যাওয়ায় ভেনেজুয়েলার অর্থনীতিতে এক ধরনের ধস নেমেছে। কোকাকোলা কর্তৃপক্ষ জানিয়েছে তারা আপাতত চিনি ছাড়া কোক অর্থাৎ শুধু ডায়েট কোক উৎপাদন করবে। এই অবস্থা দ্রুত কাটিয়ে ওঠার জন্য কোকাকোলা কর্তৃপক্ষ ভেনেজুয়েলার সরকার এবং কাঁচামাল সরবরাহকারীদের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। উৎপাদন খরচ বেড়ে যাওয়া, সারের সংকট এবং মূল্য নিয়ন্ত্রণের কারণে ভেনেজুয়েলাতে আখের উৎপাদন কমে গেছে। সেজন্য অনেক উৎপাদনকারী আখ চাষ বাদ দিয়ে ভিন্ন কোনো শস্য উৎপাদনে মনোযোগ দিয়েছে যার মাধ্যমে তারা বেশি মুনাফা করতে পারে। দেশটিতে অর্থনৈতিক সংকটের কারণে বহু মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় দ্রব্য ক্রয়ের জন্য দোকানগুলোর বাইরে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকে।

 

সুইস ব্যাংকের অনুমোদন বাতিল করলো সিঙ্গাপুর

মাথাভাঙ্গা মনিটর: অর্থপাচারের অভিযোগে সুইস ব্যাংক বিএসআই’র সিঙ্গাপুর শাখার কার্যক্রম স্থগিত করেছে দেশটির অর্থনৈতিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক। ব্যাংকটির বিরুদ্ধে ব্যবস্থাপনায় গলদ এবং কিছু কর্মকর্তার বড় ধরনের অসদাচরণের অভিযোগ করা হয়েছে। সুইজারল্যান্ডের ওই ব্যাংকের সিঙ্গাপুর শাখাটি মালয়েশিয়ার ওয়ান এমবিডি ফান্ডের দুর্নীতির সাথেও জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। এ ঘটনায় ইতোমধ্যে বিএসআই ব্যাংকের প্রধান নির্বাহী স্টেফেনো কডুরি পদত্যাগ করেছেন। এছাড়া সুইস কর্তৃপক্ষ দেশটির ওই ব্যাংকের দুর্নীতির ব্যপারে তদন্ত শুরু করেছে। উল্লেখ্য, মালয়েশিয়ার ওয়ানএমডিবি ফান্ডের সাথে দুর্নীতির সংশ্লিষ্টতার বিষয়ে বিশ্বজুড়ে বেশ কয়েকটি সংস্থা তদন্ত করছে। সিঙ্গাপুরের অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রক দ্য মনিটারি অথরিটি অফ সিঙ্গাপুরও (এমএএস) এই বিষয়ে তদন্ত করছে। গত মাসে সিঙ্গাপুরের প্রসিকিউটররা সিঙ্গাপুরের একজন সাবেক কর্মকর্তার বিরুদ্ধে এই ফান্ড সংশ্লিষ্ট দুর্নীতির বিষয়ে তদন্ত শুরু তরে।