চুয়াডাঙ্গার দৌলতগঞ্জ-মাজদিয়া শুল্ক স্টেশনটি শিগগিরই চালু হচ্ছে

স্টাফ রিপোর্টার: শিগগিরই স্থল বন্দরের কার্যক্রম চালু করার লক্ষ্যে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার দৌলতগঞ্জ-ভারতের মাজদিয়া শুল্ক স্টেশন (স্থল বন্দর) পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উদ্যোগের বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে লিখিতভাবে জানানোর সিদ্ধান্ত নেয়া হয়।

জেলা প্রশাসক সায়মা ইউনুসের সভাপতিত্বে সভায় জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামীম হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুর রাজ্জাক ও সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস এ সময় বক্তব্য রাখেন।

অন্যের মধ্যে জীবননগর দৌলতগঞ্জ-মাজদিয়া শুল্ক স্টেশনের সদস্য সচিব আব্দুল হক, সভাপতি মজিবর রহমান, সহসভাপতি হাবিবুর রহমান লাভলু ও আয়েশা সুলতানা, এলজিইডির নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের উপপ্রকৌশলী নজরুল ইসলাম, পল্লী বিদ্যুত সমিতির ডিজিএম খন্দকার হাবিবুর রহমান, কাস্টমস পরিদর্শক ফিরোজ আলম, ওসি ডিবি ইউনুস আলী, বিজিবির মেদেনীপুর কোম্পানি কমান্ডার মোহাম্মদ আলী ও প্রেসক্লাব সভাপতি আজাদ মালিতা এ সময় উপস্থিত ছিলেন।

সভায় স্থলবন্দর চালুর বিষয়ে জীবননগর জিরো পয়েন্ট থেকে সীমান্ত পর্যন্ত রাস্তা প্রশ্বস্তকরণ, জেলা পরিষদের রাস্তার জায়গা খালিকরণ, বন্দর এলাকায় দ্রুত বিদ্যুত সংযোগ প্রদান, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে অবগতকরণ, সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে অবগতকরণ, সরকার অনুমোদিত বন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনভুক্ত সদস্যদের লাইসেন্স প্রদান প্রসঙ্গ ও ভারতীয় অংশে কাজের অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়। এ সময় সংশ্লিষ্ট কর্মকর্তা বিষয়টি গুরুত্বে সাথে নিয়ে সকল বিভাগ নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালনের জন্য সভাকে জানানো হয়।

দৌলতগঞ্জ-মাজদিয়া শুল্ক স্টেশনের সদস্য সচিব আব্দুল হক জানান, গত ৬ মে ভারতের দিল্লি কাস্টমস মেম্বার পিকে দত্তের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভারতের মাজদিয়া এলাকা পরিদর্শন করে এবং ৯ মে মাজদিয়ায় ৫ একর জমি অধিগ্রহণ করেন। যেখানে ভারতের অংশে বন্দরের কার্যক্রম পরিচালনা করা হবে। এদিকে বাংলাদেশ অংশে জীবননগরের দৌলতগঞ্জে কাস্টমস ও ইমিগ্রেশন ভবন, যাত্রীছাউনী, বিজিবি চৌকি নির্মাণ এবং ৯ একর জমির ওপর দীর্ঘদিন ধরে ইয়ার্ড তৈরি করা হয়েছে। এ স্থলবন্দর চালু হলে বাংলাদেশ-ভারতের দু দেশের মধ্যে মানুষ যাতায়াত ও মালামাল আমদানি-রফতানি সহজ হবে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ৩১ জুলাই বাংলাদেশ গেজেটে প্রজ্ঞাপনের মাধ্যমে জীবননগর উপজেলার দৌলতগঞ্জ-মাজদিয়া শুল্ক স্টেশনটি একই বছরের ২৪ আগস্ট নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।