দামুড়হুদার হাউলী ও পারকৃষ্ণপুর-মদনা ইউপি নির্বাচন স্থগিত

ইউনিয়ন ও ওয়ার্ড বিভাজনের দাবিতে দু ইউনিয়নের দুজনের মামলা : হাইকোর্টের আদেশ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার হাউলী, পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের নির্বাচন-২০১৬ এর কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে। গতকাল এ নির্বাচনের স্থগিতাদেশ প্রদান করেছেন হাইকোর্ট। ভোটের ১০ দিন আগে নির্বাচন স্থগিতাদেশ আসায় নির্বাচন আপাতত বন্ধ হয়ে গেলো। গতকাল বৃহস্পতিবার বিকেলে রিটানিং কর্মকর্তা নির্বাচন স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সুপ্রিমকোর্ট হাইকোর্ট বিভাগের বিচারক বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. খায়রুজ্জামানের আদালতে গত ১৬ মে ৫৭৭৬/১৬ নং রিটের শুনানি শেষে নির্বাচন ৩ মাসের স্থগিতাদেশ দিয়ে রুলনিশি জারি করা হয়। হাউলী ইউনিয়নের বিভাজনের দাবিতে রিটটি দায়ের করেন দামুড়হুদা উপজেলার জয়রামপুর শেখপাড়ার মৃত খোদা বক্সের ছেলে ইউনুস আলী।

একইদিনে দামুড়হুদা উপজেলার পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের জিরাট গ্রামের আব্দুর রহমানের ছেলে শহিদুল ইসলাম ওয়ার্ড বিভাজনের দাবিতে একই আদালতে ৫৭৭৭/১৬ নং রিট দাখিল করেন। শুনানি শেষে হাইকোর্ট ওয়ার্ড বিভাজন না করে নির্বাচন তফশিলের ওপর তিন মাসের জন্য স্থগিত রাখার নির্দেশ দেন। শহিদুল ইসলাম ও ইউনুস আলীর পক্ষে সুপ্রিমকোর্টর আইনজীবী অ্যাডভোকেট খোরশেদ আলম রিট দুটি দাখিল করেন। হাউলী ও পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটানিং কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা নির্বাচন স্থগিতের বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা আনিছুর রহমান জানান, নির্বাচন স্থগিতের বিষয়ের চিঠিটি গতকাল বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মামলার বাদী শহীদুল ইসলাম ও  ইউনুস আলী হাতে হাতে নির্বাচন স্থগিতাদেশের কাগজপত্র পৌঁছিয়ে দিয়েছে।

গত ২২ এপ্রিল জেলা নির্বাচন কর্মকর্তা আনিছুর রহমান দামুড়হুদা উপজেলা শিক্ষা কর্মকর্তা বিকাশ কুমার সাহাকে হাউলী ও পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের রিটানিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেন। পরবর্তীতে মনোনয়নপত্র গ্রহণ, বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার ও প্রতীক বরাদ্দ সম্পন্ন হয়। আগামী ২৮ মে ওই দুটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। হাউলী ইউনিয়ন পরিষদে মোহাম্মদ আলী শাহ মিন্টু ও পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নে এসএএম জাকারিয়া আলম চেয়ারম্যান হিসেবে দায়িত্বে রয়েছেন।