বিদেশি টুকরো খবর

কৃত্রিম বৃষ্টি তৈরিতে ব্যাকটেরিয়া!

স্টাফ রিপোর্টার: ব্যাকটেরিয়াকে সাধারণত রোগজীবাণু বহনকারী হিসেবেই সাধারণ মানুষ চেনে। তবে ক্ষুদ্র এই প্রাণ খরাপীড়িত মানুষকে দিতে পারে দু দণ্ড শান্তি। বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা এমন এক কোষী ব্যাকটেরিয়া খুঁজে পেয়েছেন যেটি কৃত্রিম বৃষ্টি তৈরি করতে পারবে। খরাপীড়িত অঞ্চলের জন্য এটি অনেক বড় আশা হয়ে এসেছে। বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের মরুভূমিতে একটি প্রকল্পের অংশ হিসেবে রয়েছে আছে। জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইন্সটিটিউটের প্রফেসর টোবিয়াস ওয়েইডনার সিউডোমোনাস সিরিঞ্জা নামের ব্যাকটেরিয়া নিয়ে গবেষণা দলের প্রধান। তিনি বলেন, এই ব্যাকটেরিয়া অনেক উচ্চতায় থাকা মেঘের বরফে নিউক্লিয়েশন প্রক্রিয়া সংঘটন করতে পারে এবং এর ফলে নিচে থাকা মেঘ থেকে বৃষ্টি হবে।

 

ভারতে নির্মাণাধীন শপিংমলের দেয়াল ধসে নিহত ৭

মাথাভাঙ্গা মনিটর: রতের অন্ধ্র প্রদেশে নির্মাণাধীন শপিংমলের দেয়াল ধসে ৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। গত শনিবার রাতে প্রদেশের গুনতুর জেলার লক্ষ্মীপুর এলাকায় ওই দুর্ঘটনা ঘটেছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, ভবনের নির্মাণকাজ করার সময় হঠাৎ করেই মাটিসহ এর দেয়ালের কিছু অংশ ধসে পড়ে। সে সময় সেখানে কর্মরত আট শ্রমিক দেয়ালের নিচে চাপা পড়ে। এতে ঘটনাস্থলেই সাত জনের মৃত্যু হয়। অপরজনকে জরুরি ভিত্তিতে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার অবস্থা আশঙ্কাজনক। দুর্ঘটনার পর পরই সেখানে ছুটে যান উদ্ধারকর্মীরা। এছাড়াও প্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইদু তার ডেপুটি এন রাজাপ্পাকে উদ্ধারকাজের অগ্রগতি পর্যবেক্ষণের নির্দেশ দিয়েছেন।

 

ভারতের তেলেঙ্গানায় সড়ক দুর্ঘটনায় নিহত ১৫

মাথাভাঙ্গা মনিটর: ভারতের তেলেঙ্গানা রাজ্যে ট্রাক ও অটোর সংঘর্ষে একই পরিবারের নারী ও শিশুসহ মারা গেছেন ১৫ জন। এক প্রতিবেদনে জানা গেছে, তেলেঙ্গানা রাজ্যের আদিলাবাদ জেলায় হওয়া এই দুর্ঘটনায় ৫ জন মহিলা ও ৭ জন শিশু মারা গেছে। স্থানীয় পুলিশ জানায়, গত শনিবার মধ্যরাতে আদিলাবাদের ভাইনসা শহরে ১৮ জন মানুষকে নিয়ে যাচ্ছিলো একটি অটো। এ সময় তীব্রগতিতে ছুটে আসা নুড়ি পাথর বোঝাই ট্রাক সরাসরি আটোতে আঘাত হানলে ঘটনাস্থলেই মারা যায় ১৪ জন। হাসপাতালে নেয়ার পথে অপর একজন মারা যায়। অটোতে থাকা অবশিষ্ট ৩ জনকে আশঙ্কাজনক অবস্থায় আদিলাবাদ জেলা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে পাশ্ববর্তী নিজামাবাদ জেলা হাসপাতালে প্রেরণ করা হয়েছে। তারা সকলে মন্দিরে যাচ্ছিলো বলে জানায় আদিলাবাদ পুলিশ। মৃত্যু হওয়া পরিবারের সদস্যরা মহারাষ্ট্র রাজ্যের নান্দেদ জেলায় বসবাস করতেন। তারা তেলেঙ্গানা রাজ্যের নিজামুদ্দিন জেলায় ইটভাটায় কাজ করতেন।

 

যুক্তরাষ্ট্রের টেক্সাসে বাস উল্টে নিহত ৮

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে যাত্রীবাহী বাস উল্টে আটজন নিহত ও ৪৪ জন আহত হয়েছেন। গত শনিবার সকালে দুর্ঘটনায় পড়া বাসটি মহাসড়কে উল্টে যায় বলে জানিয়েছেন অঙ্গরাজ্যটির এক কর্মকর্তা। টেক্সাসের পরিবহন বিভাগ জানিয়েছে, দুর্ঘটনাটিতে অন্য কোনো গাড়ির কোনো সংশ্লিষ্টতা নেই। রাজ্যটির জননিরাপত্তা বিভাগের কর্মকর্তা কনরাড হেইন জানিয়েছেন, ঘটনার দিন সকালে বাসটি রিও গ্রান্দি ভ্যালি থেকে রওয়ানা হয়ে ঈগল পাসের দিকে যাচ্ছিলো, যুক্তরাষ্ট্রের রুট ৮৩ মহাসড়ক ধরে উত্তরমুখে এগিয়ে যাওয়ার সময় সকাল ১১টা ৪৫ মিনিটের (স্থানীয় সময়) দিকে চালক বাসটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এই দুর্ঘটনায় ৭ আরোহী ঘটনাস্থলেই নিহত হন এবং অপর একজন স্থানীয় এক হাসপাতালে নেয়ার পর মারা যান। চালকসহ আহত অপর ৪৪ জন আরোহীকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন হেইন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা সঙ্কটজনক বলেও জানিয়েছেন তিনি।

 

সিরিয়ার হাসপাতালে আইএসের হামলায় নিহত ৫৫

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার দের আল জোর শহরের পূর্বাঞ্চলে অবস্থিত এক হাসপাতালে আইএসের হামলায় ৩৫ জন নিহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা যায়। এদিকে এই ঘটনায় আইএসের ২০ জন নিহত হয়েছে। আল জোর শহরের আল-আসাদ হাসপাতালে হঠাৎ আক্রমণ চালায় আইএস। শহরটির অর্ধেক দখল করে রাখা এই জঙ্গি গোষ্ঠী চেষ্টা করছে শহরটির আরো বেশ কিছু অংশ দখল করে নিতে। হাসপাতালে আইএস আক্রমণ চালানোর পর প্রায় ঘণ্টাব্যাপী সরকারি বাহিনীর সাথে সংঘর্ষ চলে। এ সময় হাসপাতালের কর্মী ও সরকার সমর্থিত বাহিনীর ৩৫ জনকে হত্যা করে আইএস। অন্যদিকে সরকারি বাহিনীর হামলায় এ সময় মারা যায় আইএসের ২০ জন সদস্য। আইএসের সদস্যরা হাসপাতাল ত্যাগের পূর্বে বেশ কয়েকজন হাসপাতাল কর্মচারী ও ডাক্তারকে অপহরণ করে নিয়ে যায়। তাদের ভাগ্যে কি আছে তা এখন পর্যন্ত স্পষ্ট নয়। উল্লেখ্য, গত দুই বছর ধরে রাক্কা শহরের সংযোগ স্থল হিসেবে তেল সমৃদ্ধ দের আল জোর শহরের অর্ধেকাংশ দখল করে রেখেছে। আইএসের কল্পিত খেলাফতের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়েছে রাক্কাকে। রাক্কা ও দের আল জোর শহরের দুই লাখ মানুষকে জিম্মি করে রেখেছে তারা।