দেশের টুকরো খবর

 

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট : খালেদা জিয়ার দুটি আবেদন খারিজ

স্টাফ রিপোর্টার: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার তদন্তকারী কর্মকর্তার পুনরায় জেরা করার সুযোগ পাচ্ছেন না বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। একই সাথে মামলার কেস ডায়েরি দেখার সুযোগ পাবেন না তিনি। গতকাল রোববার এ সংক্রান্ত খালেদা জিয়ার দুটি রিভিশন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও আমির হোসেনের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। এর আগে ১০ মে ঢাকার বিশেষ জজ আদালত ৩-এ খালেদা জিয়ার মামলার তদন্তকারী কর্মকর্তার পুনরায় জেরা এবং কেস ডায়েরি তলবের আবেদন জানান। কিন্তু বিচারিক আদালত তা খারিজ করে দেন। ওই খারিজ আদেশের বিরুদ্ধে খালেদা জিয়া হাইকোর্টে দুটি রিভিশন মামলা দায়ের করেন। আবেদনের পক্ষে খন্দকার মাহবুব হোসেন ও দুদকের পক্ষে খুরশিদ আলম খান শুনানি করেন। শুনানি শেষে হাইকোর্ট গতকাল রোববার আদেশের জন্য দিন ধার্য করেন। গতকাল হাইকোর্ট খালেদা জিয়ার আবেদন দুটি সংক্রান্ত নথিপত্র পর্যালোচনা করে মামলা খারিজ করে দেন। খালেদা জিয়ার আইনজীবীরা জানিয়েছেন, তারা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যাবেন। দুদকের খুরশিদ আলম খান জানান, আবেদন খারিজ হওয়া নিম্ন আদালতে বিচারের শেষ পর্যায়ে থাকা এ মামলার বিচার কার্যক্রম চলবে।

 

বিএনপি নেতা আসলাম চৌধুরী আটক

স্টাফ রিপোর্টার: বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। রাজধানীর কুড়িল ফ্লাইওভারের নিকট ৩০০ ফিট রাস্তা থেকে তাকে আটক করা হয়। ডিবি সূত্র থেকে আসলামকে আটকের সত্যতা নিশ্চিত করা হয়েছে। এর আগে চট্টগ্রামের পুলিশ কমিশনার ইকবাল বাহার বলেছেন, বিএনপি নেতা আসলাম চৌধুরীর দেশত্যাগে নিষেধাজ্ঞা রয়েছে। যখনই তাকে পাওয়া যাবে, তখনই গ্রেফতার করা হবে। বর্তমান সরকারকে উৎখাত করতে ইসরাইলের সাথে ষড়যন্ত্র করার অভিযোগ উঠেছে আসলামের বিরুদ্ধে। ইসরাইলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসির প্রধান মেন্দি এন সাফাদির সাথে আসলামের একটি ছবিসহ প্রতিবেদন দৈনিক ইত্তেফাকে প্রকাশিত হয়। দেখা হওয়ার কথা স্বীকার করে আসলাম দাবি করেন, ব্যবসায়িক কারণে দিল্লিতে তাদের দেখা হয়েছিলো।

 

রিজার্ভ চুরির ঘটনায় সুইফটকে দায়ী করলেন ড. ফরাসউদ্দিন

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থের জন্য সুইফটকে দায়ী করলেন ড. ফরাসউদ্দিন। রিজার্ভ চুরির ঘটনায় সরকার গঠিত তদন্ত কমিটির প্রধান হিসেবে তিনি বলেছেন, সুইফট আরটিজিএফের সাথে সংযোগ দেয়ার ফলে এটি ঘটেছে। সুইফট নিজেই তাদের সার্ভার ২৪ ঘণ্টা চালু রাখার ব্যবস্থা করেছিলো। এতে এই অর্থ চুরি হয়ে গেছে। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের ব্রিফিংকালে ড. ফরাসউদ্দিন এ কথা বলেন। প্রাথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি আরো বলেন, দুটি দেশের হ্যাকাররা রিজার্ভ চুরির জন্য বিশেষ একটি ম্যালওয়্যার তৈরি করেছে বলে আমরা জেনেছি। এর মাধ্যমে এই অর্থ চুরি করা সম্ভব হয়েছে। এই ক্ষেত্রে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (ফেড নিউইয়র্ক) দায়িত্বশীল আচরণ করেনি বলেও অভিযোগ করেন তিনি। সেই সাথে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের অসতর্কতা, অসাবধানতা, অজ্ঞতা ও দায়িত্বহীনতাকেও দায়ী করেছেন সাবেক গভর্নর।

 

পানামা পেপার্স : বাংলাদেশিদের বিষয়ে অনুসন্ধানে কেন্দ্রীয় ব্যাংক

স্টাফ রিপোর্টার: আলোচিত পানামা পেপার্সের নথিতে নাম থাকা বাংলাদেশিদের বিষয়ে অনুসন্ধান করছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রোববার অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এমনটি জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বৈঠক শেষে কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে অনুসন্ধান শুরু করেছে। কমিটির পক্ষ থেকে দ্রুত অনুসন্ধান শেষ করে জড়িতদের তালিকা ও প্রতিবেদন উপস্থাপনের জন্য বলা হয়েছে। চলতি মাসের শুরুতে পানামা পেপার্স নিয়ে প্রকাশিত একটি তথ্যভাণ্ডারে অন্তত ১৮ বাংলাদেশির পাওয়া যায়, যারা বিদেশি ঠিকানা ব্যবহার করে শেল কোম্পানির শেয়ার হোল্ডার হয়েছেন। দি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিং জার্নালিস্টস (আইসআইজে) ফাঁস করা পানামা পেপার্স থেকে দুই লাখের বেশি অফশোর কোম্পানি, ট্রাস্ট ও ফাউন্ডেশনের তথ্যভাণ্ডার প্রকাশ করে। একই সাথে মোস্যাক ফনসেকার মতো আরও দুটি ফার্মে নিবন্ধিত এক লাখের বেশি কোম্পানি, ট্রাস্ট ও ফাউন্ডেশনের তথ্য প্রকাশ করা হয়।