দেশের টুকরো খবর

বান্দরবানে ভিক্ষু হত্যায় স্বজনরা জড়িত : স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার: বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বৌদ্ধ ভিক্ষু হত্যাকাণ্ডকে বিচ্ছিন্ন ঘটনা উল্লেখ করে এজন্য এই ধর্মগুরুর স্বজনদের দায়ী করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গত শুক্রবার রাতে বৌদ্ধ বিহারে গলা কেটে হত্যা করা হয় চাকপাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মং শৈ উ (৭০) কে। সকালে তার লাশ দেখে স্থানীয়রা পুলিশে খবর দেয়। উত্তরাঞ্চলে সম্প্রতি খ্রিস্টান যাজক ও হিন্দু পুরোহিতের উপর যেভাবে হামলা হয়েছে, এই হত্যাকাণ্ডের ধরনও তেমনি। তবে পার্বত্যাঞ্চলে এই ধরনের হত্যাকাণ্ড এটাই প্রথম। যাজক ও পুরোহিতের ওপর হামলায় জঙ্গিদের জড়িত থাকার প্রমাণ মিললেও ভিক্ষু হত্যাকাণ্ডে কারা জড়িত, তাৎক্ষণিকভাবে সে বিষয়ে কিছু বলতে পারেনি পুলিশ। শনিবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সাংবাদিকরা ভিক্ষু হত্যাকাণ্ডের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। এর সাথে তার (ভিক্ষু) আত্মীয়-স্বজন জড়িত রয়েছে বলে মনে করছি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ডের প্রতিবাদে আয়োজিত শিক্ষক-ছাত্র-সুধী সমাবেশের পর সাংবাদিকদের মুখোমুখি হন মন্ত্রী।

 

এমপির সামনে শিক্ষককে কান ধরে ওঠ-বস করিয়ে সাজা

স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জে একজন স্কুল শিক্ষককে স্থানীয় সংসদ সদস্যের উপস্থিতিতে কান ধরে ওঠ-বস করিয়ে সাজা দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এর আগে পিয়ার সাত্তার লতিফ হাই স্কুলের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে উত্তেজিত একদল লোক মারধোরও করে। পরে তাদের হাত থেকে বাঁচাতে পুলিশ ওই শিক্ষককে নিরাপত্তা হেফাজতে নিতে বাধ্য হয় বলে জানিয়েছেন বন্দর থানার ওসি আবুল কালাম। প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত তার ওপর নির্যাতনের বিস্তারিত বর্ণনা দিয়েছেন এক সাক্ষাত্কারে। তিনি অভিযোগ করেন, ধর্ম নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন এমন অপবাদ দিয়ে তার বিরুদ্ধে স্থানীয় লোকজনকে ক্ষেপিয়ে তোলা হয়েছিলো। শ্যামল কান্তি ভক্ত বলেন, তিনি স্কুলের এক ছাত্রকে সাজা দিতে গিয়ে মারধোর করেছিলেন। সেই ঘটনাটিকেও তার বিরুদ্ধে ব্যবহার করা হয়। বলা হয়, এই ছাত্রকে মারার সময় তিনি ধর্ম সম্পর্কে কটু কথা বলেছেন। এ রকম কোনো মন্তব্য করার কথা তিনি অস্বীকার করেছেন।

 

শবে বরাতে আতশবাজি নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার: পবিত্র শবে বরাত উপলক্ষে ২২ মে রাতে সব ধরনের আতশবাজি ফোটানো ও বিস্ফোরকদ্রব্য বহন নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শনিবার দুপুরে ডিএমপির গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, শবে বরাত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পালনের লক্ষ্যে ঢাকা মহানগর এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষায় এই সিদ্ধান্ত নেয়া হয়। ডিএমপি কমিশনার ঢাকা মেট্রোপলিটন পুলিশ অরডিন্যান্স (অরডিন্যান্স নম্বর-৩/ ৭৬) এর ২৮ ধারায় অর্পিত ক্ষমতাবলে এই সিদ্ধান্ত নিয়েছেন। ২২ মে সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন ও ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়।

 

জামায়াতকে নিষিদ্ধ করতে হবে : হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ আয়োজিত জাতীয় সংলাপে বিশিষ্টজনেরা বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনা পুরোপুরি বাস্তবায়ন না হলে ধর্মীয় সংখ্যালঘু ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠা সম্ভব নয়। সংখ্যালঘু নির্যাতন বন্ধ এবং তাদের মর্যাদাপূর্ণ অবস্থান নিশ্চিত করার দাবি জানিয়ে তারা বলেন, ‘স্বাধীন বাংলাদেশে স্বাধীনতা বিরোধীদের রাজনৈতিক অধিকার বন্ধ করার পাশাপাশি জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করতে হবে। গতকাল শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ আয়োজিত জাতীয় সংলাপে বক্তারা এ কথা বলেন। ধর্মীয় সংখ্যা লঘু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৭ দফা দাবীতে এই জাতীয় সংলাপের আয়োজন করা হয়। সংলাপে সুরঞ্জিত সেন গুপ্ত বলেন, দেশের জনসংখ্যার অনুপাতিক হারে জাতীয় সংসদসহ সকল স্থানে ধর্মীয় সংখ্যা লঘুদের অধিকার দিতে হবে। রাষ্ট্র ও প্রশাসনে সমান প্রতিনিধিত্ব থাকতে হবে। তাদের অধিকারও প্রতিষ্ঠা করতে হবে। সংগঠনের সভাপতি উষাতন তালুকদার এমপির সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত, সভাপতিমণ্ডলীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু লারমা), বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব) মাহাবুব উর রহমান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) এর সাধারণ সম্পাদক খালেকুজ্জমান, বিশিষ্ট সাংবাদিক কামাল লোহানী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার এমপি প্রমুখ বক্তব্য রাখেন। জাতীয় সংলাপ সঞ্চালনা করেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক রানা দাস গুপ্ত।