চুয়াডাঙ্গায় পরিবার পরিকল্পনা অ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক

1441,0,0,0,364,256,379,1,0,77,52,0,0,100

সেবার মানসিকতা নিয়ে মানুষের দোড়গোড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দিতে হবে

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় পরিবার পরিকল্পনা, মা-শিশু কৈশরকালীন স্বাস্থ্যসেবা ও প্রচার সপ্তাহ আগামী ১৪-১৯ মে উপলক্ষে অ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। সভায় এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ, নিশ্চিত করে সুস্থ সুন্দর পারিবারিক বন্ধন।’

গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পরিবার পরিকল্পনার উপপরিচালক রেজাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার ছুফি উল্লাহ, সিভিল সার্জন ডা. পীতাম্বর রায় ও জেলা জজ কোর্টের পিপি অ্যাড. শামসুজ্জোহা। সহকারী কমিশনার জেসমিন নাহারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি আজাদ মালিতা, সহসভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরী, জেলা শিক্ষা অফিসার আজহার আলী, নেজারত ডেপুটি কালেক্টর মুনিবুর রহমান, সহকারী কমিশনার টুকটুক তালুকদারসহ জেলায় কমরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি ও পরিববার পরিকল্পনা মাঠ পর্যায়ের শতাধিক কর্মী। সভায় স্বাগত বক্তব্য রাখেন মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ক্লিনিক মেডিকেল অফিসার ডা. বেলাল উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, গণমানুষের স্বাস্থ্য উন্নয়নে স্বাস্থ্য কর্মীদের ভূমিকাই প্রধান। স্বাস্থ্য সূচকের পরিধি বৃদ্ধির লক্ষ্যে গ্রাম-গঞ্জে স্বাস্থ্য কর্মীদের নিরলস ভূমিকা রাখতে হবে। সেবার মানসিকতা নিয়ে মানুষের দোড়গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে হবে। এক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি এনজিও কর্মকর্তা-কর্মচারীদের আরো আন্তরিক হতে হবে। প্রসবের অব্যাবহিত পরেই পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের বিষয়ে প্রয়োজনীয়তা উপলদ্ধি না করা অথবা কোনো পদ্ধতি উপযুক্ত তা সঠিক না জানার কারণে মায়েরা খুব অল্প সময়ে পুনরায় গর্ভবতী হয়ে পড়ে। তাই প্রসবের পরে পরিবার পরিকল্পনার আওতায় আনা গেলে অনিচ্ছাকৃত ও পুনরায় গর্ভধারণ এড়ানো সম্ভব। এতে মায়েদের স্বাস্থ্যও ঠিক থাকবে। তাই এ লক্ষ্যে আগামী ১৪ থেকে ১৯ মে পর্যন্ত পরিবার পরিকল্পনা, মা-শিশু কৈশরকালীন স্বাস্থ্য সেবা ও প্রচার সপ্তাহ পালন করা হবে।

সভায় আরও বক্তব্য রাখেন সিনিয়র সহকারী পুলিশ সুপার ছুফি উল্লাহ, সিভিল সার্জন ডা. পীতাম্বর রায়, জেলা জজ কোর্টের পিপি অ্যাড. শামসুজ্জোহা, চুয়াডাঙ্গা সদর উপজেলার এমসিএইচএফপি ডা. শফিকুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মেজবাউল হক, জাতীয় দৈনিক প্রথম আলো পত্রিকার চুয়াডাঙ্গা প্রতিনিধি শাহ আলম সনি প্রমুখ।