বিশ্ব টুকিটাকি : ও শিশু নয়, স্বামী!

আমরা বিশ্বাস করি নিজামী কোনো অপরাধ করেননি : তুরস্কের প্রেসিডেন্ট

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীকে দেয়া ফাঁসির রায়ের সমালোচনা ও নিন্দা করেছেন। মতিউর রহমান নিজামীকে ইসলামের একজন মুজাহিদ উল্লেখ করে তিনি বলেছেন, বাংলাদেশে প্রায় ৭০ বছর বয়সী একজন ব্যক্তির বিরুদ্ধে ফাঁসির রায় দেয়া হয়েছে। আমরা বিশ্বাস করি, তিনি কোনো ধরনের অপরাধ করেননি। আমাদের একাধিকবার উদ্যোগ নেওয়ার পরও ফাঁসি দেয়ার হার বেড়েই চলছে। এধরণের রায়ে বাংলাদেশে ঘৃণাই বাড়বে। এভাবে ফাঁসি দেয়ার মানসিকতাকে আমি সু-শাসন(ন্যায়সঙ্গত) শাসন কিংবা গণতান্ত্রিক মানসিকতা বলে মনে করি না।

তুর্কি গোলার আঘাতে আইএসের ৫৫ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: তুর্কি বাহিনীর গোলার আঘাতে উত্তর সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) ৫৫ জঙ্গি নিহত হয়েছেন। একটি সামরিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই খবর দিয়েছে। এক সপ্তাহ আগে তুরস্কের সীমান্তবর্তী একটি শহরে গোলা হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন তুর্কি সামরিক বাহিনীর একটি সূত্র। গতকাল রোববার ওই সূত্রটি জানায়,  তুর্কি সেনাবাহিনীর ছোড়া কামানের গোলার আঘাতে আলেপ্পোর উত্তরাঞ্চলে সুরান ও তাল এল হিসান এবং বারাগিদান ও কুশাকিক এলাকায় তিনটি রকেট উৎক্ষেপন কেন্দ্র এবং বেশ কয়েকটি গাড়ি ধ্বংস হয়েছে। এর আগে গত শনিবার যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যৌথ বাহিনীর বিমান হামলায় সিরিয়ায় আইএসের ৪৮ যোদ্ধা নিহত হন, তুর্কি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদলু এই খবর দিয়েছে। সম্প্রতি সিরিয়ার ইসলামিক স্টেট নিয়ন্ত্রনাধীন এলাকার পাশে অবস্থিত তুরস্কের সীমান্তবর্তী কিলিসের শহরের কিছু এলাকায় নিয়মিত রকেট হামলা হচ্ছে। আলেপ্পো থেকে ৬০ কিলোমিটার উত্তরে কিলিস শহর অবস্থিত।

পাকিস্তানে সাংবাদিককে গুলি করে খুন

স্টাফ রিপোর্টার: পাকিস্তানের করাচিতে অস্ত্রধারীদের গুলিতে বিশিষ্ট সাংবাদিক ও মানবাধিকার কর্মী খুররাম জাকি নিহত হয়েছেন। তিনি অনলাইন ভিত্তিক সংবাদমাধ্যম ‘লেট আস বিল্ড পাকিস্তান’ এর সম্পাদক ছিলেন। পলিটিক্যাল ওয়েবসাইটটিতে সাম্প্রদায়িকতার সমালোচনা এবং গণতন্ত্র ও প্রগতিশীল মননের পক্ষে কথা বলা হয়। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, গতকাল শনিবার রাতে জাকি করাচির উত্তরাঞ্চলে একটি রেস্তোরাঁয় খাবার খাচ্ছিলেন। এ সময় মটরসাইকেলে করে আসা একদল অস্ত্রধারী সরাসরি তাকে গুলি করে। এ ঘটনায় জাকির বন্ধু এবং আরও এক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। পাকিস্তানি তালেবানের একটি অংশ এ হামলার দায় স্বীকার করে বলেছে, ইসলামাবাদের প্রখ্যাত ‘লাল মসজিদ’এর একজন ধর্মীয় নেতার বিরুদ্ধে কথা বলার কারণে আমরা জাকিকে হত্যা করেছি। সম্প্রতি জাকি ও তার কয়েকজন সহকর্মী আব্দুল আজিজ নামের ওই ধর্মীয় নেতার বিরুদ্ধে মামলা করে। মামলায় শিয়া সংখ্যালঘুদের বিরুদ্ধে আজিজ উস্কানি দিচ্ছেন বলে উল্লেখ করা হয়। ২০১৪ সালে পাকিস্তানের পেশওয়ারে একটি বিদ্যালয়ে জঙ্গিরা হামলা চালিয়ে ১৫২ জনকে হত্যা করে। নিহতদের অধিকাংশই ছিলো বিদ্যালয়টির শিক্ষার্থী। আজিজকে ওই হামলার নিন্দা জানানোর অনুরোধ করা হলে তিনি তা করতে অস্বীকার করেন। এরপর তার বিরুদ্ধে মামলা করেন জাকি। ‘লেট আস বিল্ড পাকিস্তান’ এর কর্মীরা জাকির আদর্শ ধরে রেখে সামনে এগিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করেছে। তাদের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানে সংখ্যালঘুদের অধিকার নিয়ে জাকি যত বেশি  কাজ করেছেন, এখানকার সব সাংবাদিক মিলেও ততোটা কাজ করেননি। পাকিস্তানে তালেবানের বিরুদ্ধে আওয়াজ তুললে কেউ রক্ষা পাবে না; জাকি হত্যাকাণ্ড ভয়াবহ এই বার্তাই দিয়েছে।

সংঘর্ষের পর ট্যাঙ্কার বিস্ফোরণ, আফগানিস্তানে নিহত ৭৩

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের গজনি প্রদেশের একটি মহাসড়কে দুটি যাত্রীবাহী বাসের সাথে একটি তেলবাহী ট্যাঙ্কারের সংঘর্ষের পর ট্যাঙ্কারটি বিস্ফোরিত হয়ে অন্তত ৭৩ জনের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ তথ্য জানান। মৃতদেহগুলোর অধিকাংশ আগুনে পুরোপুরি পুড়ে গেছে বলেও জানান তিনি। দুর্ঘটনায় আহত আরও অর্ধশতাধিক জনকে গজনির একটি হাসপাতালে নেয়া হয়েছে। রাজধানী কাবুলের সাথে দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের সংযোগরক্ষাকারী ওই মহাসড়কটিতে রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে (০২:০০ জিএমটি) দুর্ঘটনায় পড়া তিনটি গাড়িতেই আগুন ধরে যায়। প্রাদেশিক ট্র্যাফিক বিভাগের পরিচালক মোহাম্মদুল্লাহ আহমাদি বলেন, বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারণেই এ ‍দুর্ঘটনা ঘটেছে। ইস্টার্ন গজনি প্রদেশের গভর্নরের মুখপাত্র বিবিসি’কে বলেন, আমাদের হাতে থাকা কাগজপত্র অনুযায়ী দুইটি বাসে প্রায় ১২৫ জন আরোহী ছিলো। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের সড়ক-মহাসড়কগুলোর অবস্থা খারাপ হওয়ায় এবং ট্র্যাফিক আইন না মানায় দেশটিতে প্রায়ই সড়ক দুর্ঘটনা হয়।

ও শিশু নয়, স্বামী!

মাথাভাঙ্গা মনিটর: ছোট্ট শিশুকে একটু কোলে নিয়ে আদর করতে কে না চায়! আর যদি সেই শিশু কারও ভক্ত হন, তাহলে তো কথাই নেই। যুক্তরাজ্যের ব্যবসায়ী মিশেল মোনও চেয়েছিলেন তার খুদে ভক্তকে কোলে তুলে নিয়ে একটু আদর করতে। এক অনুষ্ঠানে প্রায় তিন হাজার মানুষের সামনে ফুল নিয়ে আসা ভিয়েতনামের এক খুদে ভক্তকে কোলেও তুলে নিয়েছিলেন তিনি। হাসিমুখে তুলেছিলেন সেলফি। এরপর শুরু হলো বিপত্তি ও বিব্রত হওয়ার পালা। সামনের আসনে বসা এক নারী আচমকা দাঁড়িয়ে মিশেল মোনের উদ্দেশে চিৎকার করে বলেন, ‘ওকে কোল থেকে নামিয়ে দিন, আমি ওর স্ত্রী।’ অমনি বিমর্ষ হয়ে গেলেন মিশেল। আর হলজুড়ে হাসির রোল। গতকাল শনিবার মিশেল মোন নিজেই তার টুইটারে ৪৬ বছর বয়সী ওই খুদে মানুষকে কোলে নেয়ার ছবি দিয়ে বিব্রতকর এই পরিস্থিতির কথা জানিয়েছেন। তিনি বলেছেন, তাকে ছয় বছরের শিশু ভেবে কোলে তুলে নিয়েছিলাম। কিন্তু তিনি একজন পরিপূর্ণ মানুষ।