দেশের টুকিটাকি : ষোড়শ সংশোধনী : রায় স্থগিতের আবেদন রাষ্ট্রপক্ষের

ষোড়শ সংশোধনী : রায় স্থগিতের আবেদন রাষ্ট্রপক্ষের

স্টাফ রিপোর্টার: বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে যে রায় হাই কোর্ট দিয়েছে, তা স্থগিত চেয়ে আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। গতকাল রোববার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন জমা দেয়া হয় জানিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, সোমবার চেম্বার আদালতে শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে। সুপ্রিম কোর্টের ৯ আইনজীবীর করা একটি রিট আবেদনে দেয়া রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের বিশেষ বেঞ্চ বৃহস্পতিবার সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে। সংসদের মাধ্যমে বিচারক অপসারণ প্রক্রিয়াকে ‘ইতিহাসের একটি দুর্ঘটনা’ বলা হয় ওই রায়ে। রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আমরা এই রায়ে সংক্ষুব্ধ। আদালত আমাদের আপিল করার জন্য সার্টিফিকেট দিয়েছে। এখন এটি আপিল হিসেবে গণ্য হবে। এই রায়ের কার্যকারিতা স্থগিত চেয়ে রোববারই আমরা চেম্বার আদালতে যাব। অন্যদিকে রিট আবেদনকারীপক্ষের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, এই রায়ের ফলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে বিচারকদের অপসারণ পদ্ধতি বহাল হল।

সিম স্থায়ীভাবে বন্ধ হলে নতুন করে কিনতে হবে

স্টাফ রিপোর্টার: আঙুলের ছাপ (বায়োমেট্রিক) পদ্ধতিতে ৩১ মের মধ্যে যেসব সিম নিবন্ধিত হবে না, সেগুলো ১ জুন থেকে স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে। বন্ধ হয়ে যাওয়া সিমটি আবার চালু করতে হলে ব্যবহারকারীকে সেটি নতুন করে কিনতে হবে। সিম নিবন্ধনের অগ্রগতি সংক্রান্ত এক বৈঠকে এসব সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। চলমান সিম নিবন্ধনের কার্যক্রমের অগ্রগতি নিয়ে আজ রোববার বিটিআরসি কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বিটিআরসি সূত্রে জানা গেছে, ১ জুন থেকে যেসব অনিবন্ধিত সিম বন্ধ হয়ে যাবে, সেগুলো নতুন করে কেনার ক্ষেত্রে আগের ব্যবহারকারী অগ্রাধিকার পাবেন। অর্থাৎ এত দিন যে ব্যক্তি সিমটি ব্যবহার করেছেন, তিনি সবার আগে সিমটি কিনতে পারবেন। আর এ ক্ষেত্রে নতুন সিম কিনতে যেসব শর্ত পূরণ করতে হয়, সেগুলো প্রযোজ্য হবে। বায়োমেট্রিক পদ্ধতিতে নতুন সিম কিনতে জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট সাইজের ছবি ও গ্রাহকের আঙুলের ছাপ লাগে। আর আগে কেনা সিমের পুনর্নিবন্ধনের জন্য এ সবকিছুর সাথে চালু থাকা সিমটিও নিয়ে যেতে হয়।
অনিবন্ধিত সিম বিক্রির ক্ষেত্রে বিটিআরসির বর্তমান নিয়মটি প্রযোজ্য হবে। এখন চালু থাকা নিয়মটি হলো অব্যবহৃত একটি সিম টানা ১৫ মাস বন্ধ থাকলে সেটির মালিকানা হারাবেন গ্রাহক। ১৫ মাস সময় অতিক্রান্ত হওয়ার পর আরও তিন মাস সময় থাকে, যে সময়ে সংশ্লিষ্ট মুঠোফোন অপারেটর গ্রাহকের কাছে জানতে চায় তিনি সিমটি চালু করতে আগ্রহী কি না। এভাবে ১৮ মাসেও যদি একজন ব্যবহারকারী যদি সিমটি চালু না করেন, তাহলে ওই নম্বরটি মুঠোফোন অপারেটররা আবার বিক্রি করতে পারে।

বিশ্বে মোবাইল ব্যাংকিংয়ে দ্বিতীয় বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: মোবাইল সেবায় বাংলাদেশের সফলতা ঈর্ষণীয়। দেশের প্রায় ১৩ কোটি মোবাইল ব্যবহারকারীর মধ্যে ৫ কোটির বেশি মোবাইলে ইন্টারনেট ব্যবহার করেন। বিশ্বে মোবাইল ব্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। মোবাইল গেইমিংয়েও এ দেশ সাফল্যজনক অবস্থানে রয়েছে। গতকাল শনিবার দেশের প্রথম জাতীয় মোবাইল কনফারেন্স ‘মোবিকন’-এর পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান। তিনি বলেন, গেইমিং খাতের মতো ট্রিলিয়ন ডলারের বাজারে বাংলাদেশের অসীম সম্ভাবনা রয়েছে। প্লেস্টোরে বাংলাদেশি গেইম কয়েক মিলিয়ন ডাউনলোডের রেকর্ড রয়েছে, যা বিশ্বে বেশ সাড়া ফেলেছে। দেশের তরুণদের মেধা ও পরিশ্রমের মাধ্যমে কার্যকরী উদ্ভাবনী প্রকল্প তৈরি করে গেইমিং খাতের সম্ভাবনাকে কাজে লাগানোর আহ্বানও জানান বেসিস সভাপতি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে প্রাণনাশের হুমকি

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষককে মুঠোফোনে প্রাণনাশের হুমকি দেয়ার অভিযোগ পাওয়া গেছে। গতকাল রোববার দুপুরে হুমকি পাওয়ার পর সন্ধ্যায় নগরের মতিহার থানায় শিক্ষক মাহবুব আলম সাধারণ ডায়েরি করেছেন। তবে হুমকিদাতা ​নিজের পরিচয় প্রকাশ করেনি। লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মাহবুব আলম বলেন, ‘+৮১৭৭৪৭৯ থেকে আমার মুঠোফোনে কল আসে। ফোন রিসিভ করে হ্যালো বললে ফোনের ওপাশ থেকে বলা হয়, তোর জীবন শেষ, অনেক বেড়ে গেছিস, ওয়েট কর। এরপর কে বলছেন জানতে চাইলে আবারও একই কথা বলে। এরপর আর কোনো কথা না বলে ফোন কেটে দেয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান বলেন, ‘আমি ওই শিক্ষককে থানায় জিডি করতে বলেছি। পুলিশকেও আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য বলেছি।’