মেহেরপুরে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬৪ প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠিত

 

মেহেরপুর অফিস: সাউথ-ওয়েস্ট সীড প্রডিউচার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সসপাব) আন্ড হারভেস্ট প্লাস বাংলাদেশ’র আয়োজনে মেহেরপুর সদর উপজেলার উজুলপুর গ্রামের মাঠে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬৪ প্রদর্শনী মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকেল সাড়ে ৪ টায় অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক এসএম মোস্তাফিজুর রহমান।

সসপাব’র সভাপতি ইসলাম জোর্য়াদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামান, হারভেন্ট প্লাস বাংলাদেশের কৃষি উন্নয়ন ও গবেষণা কর্মকর্তা আলহাজ সাইফুল ইসলাম, কুতুবপুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান শহিদুল আলম শহীদ। সসপাব’র প্রজেক্ট কো-অর্ডিনেটর শাহীনুর রহমানের উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেহেরপুর সদর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবু সালেহ, সসপাব’র সাংগাঠনিক সম্পাদক ইমাদুল হক, সদস্য আখতার হোসেন, কৃষক শুকুর আলী প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন- প্রতিদিন প্রাপ্ত বয়স্ক একজন পুরুষের জন্য ১৫ মিলি গ্রাম, একজন মহিলার জন্য ১৬ মিলি গ্রাম ও একজন শিশুর জন্য ৮ থেকে ৯ মিলিগ্রাম জিংক প্রয়োজন। জিংক ঘাটতি হলে মাথার চুল পড়ে যায়, শরীরের বৃদ্ধি কমে যায়, ক্ষেতের গাছও বৃদ্ধি পায় না। জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬৪ ধানের চাল খাওয়ার মধ্যে দিয়ে আমরা আমাদের দেহের প্রয়োজনী জিংক ঘাটতি পূরণ করা সম্ভব। এর আগে সেখানে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬৪ কাটা ও মাড়াই করা হয়।