আইসিটি শিক্ষা থেকে বঞ্চিত দামুড়হুদার শিক্ষার্থীরা

 

কুড়লগাছি প্রতীনিধি: দামুড়হুদা উপজেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ৪৪টি শিক্ষা প্রতীষ্ঠানের শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (মাল্টিমিডিয়া প্রজেক্টরভিত্তিক আইসিটি) বিষয় শিক্ষা থেকে। সরকার সবকটি শিক্ষা প্রতীষ্ঠানে প্রজেক্টরভিত্তিক আইসিটি ক্লাস নিতে বলেছে। এজন্য সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক থাকলেও শিক্ষার্থীরা পাচ্ছে না এই শিক্ষা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসসূত্রে জানা গেছে, দামুড়হুদা উপজেলায় ৪৪টি শিক্ষা প্রতীষ্ঠানের মধ্যে ২টি কলেজ, ৩৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ১১টি মাদরাসা রয়েছে। এর মধ্যে ২৫টি শিক্ষা প্রতীষ্ঠান এমপিওভুক্ত এবং একটি কলেজ সরকারি। ২৩টি শিক্ষা প্রতীষ্ঠানে বিদ্যুত সংযোগ থাকলেও বাকি ১০টি শিক্ষা প্রতীষ্ঠানে নেই। বিদ্যুত থাকা শিক্ষা প্রতীষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টরভিত্তিক আইসিটি ক্লাস নেয়ার জন্য প্রজেক্টর সরবরাহ করা হলেও কোনো কোনো শিক্ষা প্রতীষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টরভিত্তিক আইসিটি ক্লাস হচ্ছে না বলে ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা অভিযোগ করেন। এতে আইসিটি শিক্ষা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে অনেক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিকাশ কুমার সাহা বলেন, মাল্টিমিডিয়া প্রজেক্টরভিত্তিক আইসিটি ক্লাস সম্পর্কে আমরা জোরালো ভূমিকা রাখছি। এখন থেকে কেউ যদি এ বিষয়ে অবহেলা করে তাহলে ওই প্রতীষ্ঠানকে শাস্তির সম্মুখীন হতে হবে। তিনি বলেন  মাঝে মধ্যে উপজেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতীষ্ঠানের প্রধানদের নিয়ে এ বিষয়ে সভা করা হয়।