চুয়াডাঙ্গার নুরুল্লাপুরে ব্রিজ নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ : সরেজমিন তদন্তে ব্রিজ ভেঙে ফেলার নির্দেশ

???????????????????????????????

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার নুরুল্লাপুর বিলের ওপর নির্মাণাধীন ব্রিজ ভেঙে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। নিম্নমানের সামগ্রী দিয়ে ব্রিজ নির্মাণের রিপোর্ট প্রকাশিত হওয়ায় সরেজমিনে তদন্তে যান প্রকল্প কর্মকর্তারা। রাতের আঁধারে এবং কর্তৃপক্ষের অনুপস্থিতে এবার্টমেন্ট ঢালাই দেয়ায় তা ভেঙে ফেলার নির্দেশ দেয়া হয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠানকে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ও তিতুদহ ইউনিয়নের ঝাঝরি ও নুরুল্লাপুর গ্রামের মানুষের মধ্যে স্বল্প সময়ে যোগাযোগের একমাত্র রাস্তা হচ্ছে ঝাঝরি গ্রামের মাঠের রাস্তা। আর রাস্তার মাঝে রয়েছে নুরুল্লাপুর বিল। এলাকাবাসীর দাবি এই বিলের ওপর একটি ব্রিজ নির্মাণের। চলতি বছরের প্রথম দিকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে বিলের ওপর ব্রিজ নির্মাণের জন্য ২৯ লাখ ৪৪ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। আর টেন্ডারে অংশ নিয়ে এ কাজের দায়িত্ব পান চুয়াডাঙ্গার মাদানি এন্টারপ্রাইজ নামক ঠিকাদারি প্রতিষ্ঠান।

এলাকাবাসীর অভিযোগ ব্রিজ নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে। গত ২০ এপ্রিল ব্রিজ নির্মাণের বিভিন্ন অনিয়ম তুলে ধরে দৈনিক মাথাভাঙ্গা পত্রিকায় একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। তারই আলোকে গত বুধবার সকাল সাড়ে ৯টার দিকে কাজের দেখভাল করা দায়িত্বরত কর্মকর্তা  চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (ভারপ্রাপ্ত পিআইও) মিজানুর রহমান, পিআইও অফিসের উপসহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম নির্মাণাধীন ব্রিজের কাজ পরিদর্শনে যান। এ সময় উপস্থিত ছিলেন তিতুদহ ইউপি চেয়ারম্যান আকতার হোসেনসহ স্থানীয়রা। ব্রিজের এবার্টমেন্ট ঢালাইয়ের সময় কর্তৃপক্ষকে না জানানো এবং নিম্নমানের সিমেন্ট-বালু ব্যবহার, রাতের আঁধারে ঢালাইসহ বিভিন্ন অভিযোগ তুলে তা ভেঙে ফেলে নতুন করে সকলের উপস্থিতে ঢালাই কাজ করার নির্দেশ দেয়া হয় ঠিকাদারি প্রতিষ্ঠানকে। এ সময় ঠিকাদার টিটু কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক পুনরায় ঢালাই কাজ করবেন বলে জানান। পিআইও অফিসের উপসহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানকে যথাযথ নিয়ম মেনে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে এর ব্যাতিক্রম হলে বিধিমোতাবেক ব্যবস্থা নেয়া হবে।