চুয়াডাঙ্গায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : চুয়াডাঙ্গায় আগামী ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় জেলা ও দায়রা জজ আদালত ভবনের সম্মেলনকক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় সাংবাদিকদের ব্রিফ করেন জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৬ উদযাপন কমিটির সভাপতি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ড. এবিএম মাহমুদুল হক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৮ এপ্রিল বৃহস্পতিবার দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল সাড়ে ৬টায় জেলা জজ আদালত প্রাঙ্গণে বিনা খরচে ব্লাড সুগার পরীক্ষা, জেলা জজ আদালত চত্বর থেকে সকাল সাড়ে ৮টায় বর্ণাঢ্য শোভাযাত্রা, সকাল ১০টায় জেলা আইনজীবী সমিতি অডিটোরিয়ামে রিফ্রেশনমেন্ট, বিকেল ৩টায় জেলা শিল্পকলা একাডেমী চত্বরে লিগ্যাল এইড মেলা উদ্বোধন, বিকেল সোয়া ৩টায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, বিকেল ৪টায় আলোচনাসভা ও সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

কর্মসূচিতে জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি, জেলা প্রশাসক সায়মা ইউনুস ও পুলিশ সুপার রশীদুল হাসান উপস্থিত থাকার কথা রয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির সভাপতি সিনিয়র জেলা ও দায়রা জজ শিরীন কবিতা আখতার।

সংবাদ সম্মেলনে জেলা লিগ্যাল এইড’র সদস্য সচিব জীবননগর সহকারী জজ সেলিম রেজা, জেলা তথ্য কর্মকর্তা আবু বকর সিদ্দিক, জেলা আইনজীবী সমিতির সভাপতি এমএম শাহজাহান মুকুল ও সাধারণ সম্পাদক সৈয়দ হেদায়েত হোসেন আসলাম। এ সময় চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি আজাদ মালিতা ও সাংবাদিক সমিতির সভাপতি মাহতাব উদ্দিনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চুয়াডাঙ্গায় বর্তমানে প্যানেল আইনজীবীর সংখ্যা ৫৪। এর মধ্যে নারী আইনজীবীর সংখ্যা ২ জন। ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত মামলা নিষ্পত্তির সংখ্যা ১৪৫টি। যার মধ্যে ফৌজদারি মামলা ৬৪টি, দেওয়ানি মামলা ১টি, পারিবারিক মামলা ৭৯টি, অন্য মামলা ১টি। ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত দায়েরকৃত মামলার সংখ্যা মোট ৬২টি। এর মধ্যে ফৌজদারি মামলা ২৯টি, দেওয়ানি মামলা ৭টি, পারিবারিক মামলা ২৫টি ও অন্য মামলা ১টি। ২০১৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত বিচারাধীন মামলার সংখ্যা মোট ৫১৩টি। যার মধ্যে ফৌজাদারি মামলা ২৪৫টি, দেওয়ানি মামলা ৫৫টি, পারিবারিক মামলা ২০০টি এবং অন্য মামলা ১৩টি। বর্তমানে ব্যাংকে জমা টাকার পরিমাণ ৮৭ হাজার ৬৮৪ টাকা। চুয়াডাঙ্গা জেলাতে যেকোনো ব্যক্তি ০১৯৩১-২১৫৮৩৩ এবং ৮১০৬৮ নম্বরে ফোন করে হটলাইন সার্ভিসের মাধ্যমে প্রাথমিক আইনি পরামর্শ নিতে পারবেন।

চুয়াডাঙ্গায় ২০১৩ সাল থেকে জাতীয় আইনগত সহায়তা কার্যক্রম চালু হয়। অসচ্ছল বা আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তি যার বার্ষিক আয় ১ লাখ টাকার বেশি নয়, কর্মে অক্ষম, আংশিক কর্মক্ষম, কর্মহীন কোনো ব্যক্তি আইনগত সহায়তা পাবেন।