দেশের টুকিটাকি : ১ মে অনিবন্ধিত সিম তিন ঘণ্টা বন্ধ থাকবে

জনপ্রশাসন বিভাগের উপসচিব আইরিন পারভীন বাঁধন আর নেই

স্টাফ রিপোর্টার: জনপ্রশাসনে কর্মরত উপসচিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের সাবেক ভিপি আইরিন পারভীন বাঁধন (৫০) আর নেই। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে (স্থানীয় সময় ৮টা ৩৯ মিনিট) বাংলাদেশ সময় রোববার সন্ধ্যা সাতটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন যাবত ক্যান্সারে ভুগছিলেন। বাঁধন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্নার স্ত্রী। এই দম্পতির একমাত্র সন্তান খান ইফতেশাম আবতাহি আরিয়ান। উল্লেখ্য, সর্বশেষ ডাকসু নির্বাচনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলে বাংলাদেশ ছাত্রলীগ থেকে তিনি ভিপি নির্বাচিত হয়েছিলেন। স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে আইরিন পারভীন বাঁধন রাজপথের অন্যতম মেধাবী ছাত্রনেত্রী হিসেবে সবার কাছে পরিচিত ছিলেন। শিক্ষাজীবন শেষ হওয়ার পর তিনি ১১তম বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডরে উত্তীর্ণ হয়ে সরকারি চাকরিতে যোগ দেন। আইরিন পারভীন বাঁধনের গ্রামের বাড়ি মাগুরা জেলার শ্রীপুরের দ্বারিয়াপুর গ্রামে।

 

মিরপুরে বিকাশকর্মীকে গুলি করে ৫ লাখ টাকা ছিনতাই

স্টাফ রিপোর্টার: রাজধানীর মিরপুরে বিকাশকর্মীকে গুলি করে ৫ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। গতকাল রোববার দুপুর ১২টার দিকে মিরপুর কমার্স কলেজের পাশে চেতনা স্কুলের সামনে এ ছিনতাইয়ের ঘটনা ঘটে। গুলিবিদ্ধ বিকাশকর্মী আজিজুল হাকিম সুমনকে (২৮) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার ডান উরুতে একটি গুলিবিদ্ধ হয়। গাবতলীর বাগবাড়ি এলাকার বিকাশের এজেন্ট শুভ ইন্টারন্যাশনালের ম্যানেজার জামিল হোসেন জানান, তার প্রতিষ্ঠানের কর্মী সুমন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে টাকা সংগ্রহ করে চেতনা স্কুলের সামনের রাস্তা দিয়ে যাচ্ছিলেন। এ সময় চারজন ছিনকাইকারী হেঁটে এসে তাকে ঘিরে ধরে। কিছু বলার আগেই ছিনতাইকারীরা সুমনের উরুতে পিস্তল ঠেকিয়ে গুলি করে। সুমন রাস্তায় পড়ে গেলে তার ঘারে থাকা ব্যাগ নিয়ে তারা দ্রুত পালিয়ে যায়।

 

১ মে অনিবন্ধিত সিম তিন ঘণ্টা বন্ধ থাকবে

স্টাফ রিপোর্টার: আগামী ১ মে অনিবন্ধিত সিমগুলো তিন ঘণ্টা বন্ধ থাকবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এরপর খুব স্বল্প সময়ের মধ্যেই অনিবন্ধিত সিমগুলো ডি-অ্যাকিটভেট হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। গতকাল রোববার এয়ারটেলের সচেতনতা ৱ্যালিতে অংশ নিয়ে তিনি এই কথা বলেন। তারানা হালিম বলেন, সিম নিবন্ধন সাত কোটি ছাড়িয়ে গেছে। আমরা এমনও দেখেছি একটা এনআইডির বিপরীতে ২৫ হাজার সিম পুনঃনিবন্ধন হয়েছে। এই অনিয়ম দূর করার জন্যই নিজে এসে সিম নিবন্ধন করতে হবে। ৱ্যালিতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব ফয়েজুর রহমান চৌধুরী, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, এয়ারটেলের সিইও পিডি শর্মা প্রমুখ অংশ নিয়েছিলেন।

 

তৃতীয় ধাপের ৫৪২ ইউপির ফলাফল : আ.লীগ ৩৫৩ বিএনপি ৫৭টিতে জয়ী

স্টাফ রিপোর্টার: ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপে গতকাল রোববার পর্যন্ত ৫৪২টি ইউনিয়নের ফল পাওয়া গেছে। এর মধ্যে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ ৩৫৩ এবং বিএনপি ৫৭টিতে জয় পেয়েছে। এর বাইরে জাতীয় পার্টি ১০ ও জাসদ একটি ইউপিতে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন ১২১ টিতে। গতকাল শনিবার ৪৮ জেলার ৬১৪টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত ২৯ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার পথে। বিএনপি প্রায় সব ইউপিতে ভোটে অনিয়ম ও কারচুপির অভিযোগ করে নির্বাচন বাতিলের দাবি করেছে। প্রাথমিক ফলাফল পর্যালোচনায় দেখা গেছে, ৫৪২ ইউপিতে ভোট গ্রহণের হার ৭৭ দশমিক ১৯ শতাংশ। ক্ষমতাসীন দলের প্রার্থীরা ভোট পেয়েছেন ৪৫ দশমিক ১ শতাংশ এবং বিএনপি পেয়েছে ২০ দশমিক শূন্য ৯ শতাংশ।