দেশের টুকিটাকি : শিক্ষক রেজাউল করিমকে হত্যার দায় স্বীকার আইএসের!

দশম সংসদের ১০ম অধিবেশন শুরু আজ রোববার

স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদের ১০ম অধিবেশন রোববার বিকাল ৫ টায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৩০ মার্চ এ অধিবেশন আহ্বান করেন। সংসদ সচিবালয় থেকে জানানো হয়, এ অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে। রোববার বিকালে অনুষ্ঠিতব্য সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় দশম অধিবেশনের কার্যক্রম ও মেয়াদ নির্ধারণ করা হবে। কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সভায় সভাপতিত্ব করবেন। সংসদ সচিবালয় থেকে আরও জানানো হয়, সংসদের দশম অধিবেশন সংক্ষিপ্ত হলেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস হতে পারে। এখন পর্যন্ত দশম অধিবেশনের জন্য নতুন ৬টি বিল জমা পড়েছে। এছাড়া পুরানো বিল রয়েছে ২০টা। অধিবেশন চলাকালে আরও কয়েকটি নতুন বিল আইন শাখায় জমা হতে পারে। এছাড়া সংসদ কার্যপ্রণালী বিধির বিভিন্ন ধারায় সমকালীন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আনীত নোটিশের ওপর আলোচনা হতে পারে। এর আগে গত ২৯ ফেব্রুয়ারি দশম জাতীয় সংসদের নবম অধিবেশন শেষ হয়।

 

শিক্ষক রেজাউল করিমকে হত্যার দায় স্বীকার আইএসের!

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকীকে হত্যার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর ইন্টারনেটভিত্তিক তৎপরতা নজরদারিতে যুক্ত যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স গ্রুপের এক টুইটের বরাত দিয়ে ভারতের একটি সংবাদ সংস্থা গতকাল শনিবার এ কথা জানায়।
শনিবার সকাল সাড়ে সাতটার দিকে রাজশাহী নগরের শালবাগান এলাকায় নিজের বাসার কাছে রেজাউল করিমকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এক প্রতিবেদনে বলা হয়, আইএস নিয়ন্ত্রণাধীন বার্তা সংস্থা আইএস রেজাউল করিম হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে। এতে বলা হয়, বাংলাদেশে নাস্তিক্যবাদের প্রতি আহ্বানের কারণেই রেজাউল করিমকে হত্যা করা হয়েছে।

 

শুধু ক্ষমতাসীন নেতা ছাড়া সবাই খুন হচ্ছেন : ইমরান

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে শুধু ক্ষমতাসীন রাজনৈতিক নেতা ছাড়া সবাই খুন হচ্ছেন বলে মন্তব্য করলেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। শনিবার নিজের ফেসবুক পেজে এক স্ট্যাটাসের মাধ্যমে এ মন্তব্য করেন তিনি। স্ট্যাটাসে তিনি লেখেন, আবারো বিশ্ববিদ্যালয় শিক্ষক খুন! কে হচ্ছে না খুন? বিশ্ববিদ্যালয় শিক্ষক, স্কুল ছাত্র, কলেজ ছাত্র, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, গৃহকর্মী, লেখক, প্রকাশক, মুয়াজ্জিন, পুরোহিত? কে বাদ আছে? তিনি বলেন, যখন সকলেই অনিরাপদ তখন ড. রেজাউল করিম সিদ্দিকী ধর্ম প্রচারক ছিলেন নাকি উদার মানসিকতার ছিলেন, এটা ফালতু আলোচনা। এটা শুধুমাত্র সরকারেরই প্রয়োজন হতে পারে আমাদের মতো বোকা নাগরিকদের বিভক্ত করার কাজে। ধর্ম প্রচারক হলে স্ক্রিপ্টে লেখা হবে জঙ্গি আর উদার হলে নাস্তিক, দায়দায়িত্ব শেষ! তিনি আরো বলেন, একটু ভেবে দেখলাম, এদেশে শুধুমাত্র ক্ষমতাসীন দলের নেতারা বাদে (কর্মীরাও খুন হচ্ছে) সবাই খুন হচ্ছে। এমনকি ক্ষমতাসীন নেতা-নেত্রী ও তাদের পরিবার, আত্মীয়-স্বজনদের বিরুদ্ধে ষড়যন্ত্রের বাইরে অন্য কোনো ঘটনার বিচারও হচ্ছে না। বলা চলে, অন্য কোনো ঘটনার দায়-দায়িত্বও সরকার নিচ্ছে না! বরং এসব ঘটনায় বিচার প্রার্থীদের গুম, খুন করা থেকে শুরু করে হেন কোনো অপপ্রচার নেই, যা তাদের বিরুদ্ধে করা হচ্ছে না। ইমরান এইচ সরকার আরো অভিযোগ করেন, বিচার চেয়ে তো এদেশে কোনো লাভ নাই, খুন-ধর্ষণ-লুটপাটের বিচার চাইলে পুরস্কার হিসেবে পাই আনফ্রেন্ড আর প্রকাশ্যে হত্যার হুমকি। আমরা কি তাহলে বিচার চেয়ে সরকারকে বিব্রত করা বন্ধ করে দেবো? নাকি সবাই মিলে সরকারের দিকে আঙুল তুলে বলবো, আপনারাই রেজাউল করিম সিদ্দিকীর খুনি।

 

যুক্তরাষ্ট্র রানা প্লাজায় আহতদের সহায়তা দেবে

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট রানা প্লাজা ধসে আহত শ্রমিকদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সর্বোচ্চ সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন। তিনি গতকাল শনিবার রাজধানীর গুলশানে স্পেকট্রা কনভেনশন সেন্টারে ব্র্যাক আয়োজনে ধ্বংসস্তূপ থেকে জীবনের পথে শীর্ষক এক অনুষ্ঠানে এ কথা বলেন। রাষ্ট্রদূত বলেন, আহত শ্রমিকদের সহায়তার পথ নিজেদেরকেই খুঁজে বের করতে হবে। এ কাজে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা করবে। বার্নিকাট বলেন, শ্রমিকদের অগ্নি ও ভবন নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ দিতে সলিডারিটি সেন্টারকে ১০ লাখ ডলার দেয়া হয়েছে। এ প্রশিক্ষণের মাধ্যমে শ্রমিকেরা অগ্নিনিরাপত্তা ও ঝুঁকিপূর্ণ ভবন সম্পর্কে ধারণা পাবেন। পাশাপাশি বাংলাদেশের পোশাক কারখানার অগ্নি ও ভবন নিরাপত্তার জন্য আন্তর্জাতিক শ্রম সংস্থাকে ১৫ লাখ ডলার দেয়া হয়েছে। সব মিলিয়ে শ্রমিকদের পেশাগত ও স্বাস্থ্যগত সুরক্ষায় যুক্তরাষ্ট্র চেষ্টা চালিয়ে যাচ্ছে।