নির্মাণাধীন সরকারি ভবনে রডের বদলে বাঁশের কাবারি এবং

 

ভাগ্যিস বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালকের বাড়ি চুয়াডাঙ্গার দর্শনা এলাকায়। তা না দর্শনায় নির্মিতব্য ভবনের পিলারে রডের বদলে বাঁশের কাবারি দেয়ার বিষয়টি ধরা পড়তো কি-না কে জানে? রডের বদলে বাঁশের কাবারি দিয়ে ভবন তৈরির কাজ তো প্রায় সেরেই ফেলেছিলো ঠিকা নেয়া প্রতিষ্ঠানের লোকজন। এরপর? ওই ভবন ধসে কতোজনেরই যে জীবন কাড়তো তা ভাবতেই গা শিউরে ওঠে।

শুধু কৃষি বিভাগের নয়, শিক্ষা বিভাগের ভবনও যেভাবে ফাঁকিযুকি দিয়ে তৈরি করা হয় তা বর্ণনা করাও কঠিন। আগে সরকারি কাজে ঠিকাদারের ফাঁকিযুকির বিষয়ে পত্রপত্রিকায় প্রতিবেদন প্রকাশ হলে তদরাক কর্তাদের একটু নড়ে চড়ে বসতে দেখা যেতো। এখন? বদলে গেছে তদারক কর্তার দৃষ্টিভঙ্গি। পত্রিকায় অনিয়মের অভিযোগ উত্থাপন করা হলে উল্টো অভিযোগ তুলে বলা হয়, অন্যায় আবদার না মেটানোর কারণে এ ধরনের অভিযোগ করা হয়েছে। আর স্থানীয় সচেতনদের কেউ ভবন বা সরকারি অবকাঠামো নির্মাণে অনিয়মে বাধা হয়ে দাঁড়ালে? সরাসরি চাঁদাবাজের অভিযোগে শুধু অভিযুক্তই হতে হয় না, পুলিশি হয়রানিও কম পোয়াতে হয় পদে পদে। ফলে যা হওয়ার তাই হচ্ছে। যাদের দেখার দায়িত্ব তারা অর্থের বিনিময়ে অন্ধ হয়ে বসে থাকেন, স্থানীয়দের কেউ অনিয়মের অভিযোগ তুললে তাকেই হেনস্থা হতে হয়। হায়রে স্বপ্নের সমাজ। যেহেতু কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালকের বাড়ি চুয়াডাঙ্গা দামুড়হুদারই দর্শনা এলাকায়, সেহেতু তাকে যারা চেনে জানেন তাদেরই কেউ হয়তো টুকে দিয়েছেন এই সাহসে যে, হামিদুর রহমানের মতো একজন সুস্থ সংস্কৃতিমনা মানুষ আর যায় হোক এতো বড় অন্যায়, অনিয়ম ও দুর্নীতি মেনে নেবেন না। তারই হস্তক্ষেপে শেষ পর্যন্ত ভয়াবহ দুর্নীতি অনিয়ম ধরা পড়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালকের নিকট দুর্নীতির খবর গোপনে পৌঁছে দেয়া ব্যক্তিকে অভিবাদন। খবর পেয়ে তড়িত পদক্ষেপ নেয়ায় মহাপরিচালককে সশ্রদ্ধ সালাম।

চুয়াডাঙ্গার দর্শনায় কৃষি অধিদফতরের অর্থায়নে উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের অবকাঠামো নির্মাণের দায়িত্ব নেয় যে ঠিকাদারি প্রতিষ্ঠান সে প্রতিষ্ঠানের নীতি-নৈতিকতা না হয় অর্থের লোভে উবে গেছে, কিন্তু তাদের কাজ দেখে নেয়ার দায়িত্বে নিয়োজিত যারা তারা কী করছিলেন? তদারক কর্তাদের কর্তব্যে অবহেলার কারণেই যে অতো বড় দুর্নীতি অনিয়ম হয়, হচ্ছিলো তা অস্বীকার করা যায় না। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি অনিবার্য।