দেশ বিদেশের টুকরো খবর : এক খাদিজার বিয়েতে খরচ ৮০০০ কোটি টাকা

ফার্নেস তেলের মূল্য ৬০ থেকে কমিয়ে ৪২ টাকা

স্টাফ রিপোর্টার: বিভিন্ন মহলের দাবির মুখে অবশেষে কমল ফার্নেস তেলের দাম। এখন থেকে প্রতি লিটার ফার্নেস তেলের দাম ৬০ টাকা থেকে কমিয়ে ৪২ টাকা করে গতকাল বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন এই খুচরা দর গতরাত ১২টা থেকে কার্যকর হয়েছে। ফার্নেস তেল মূলত বিদ্যুত উৎপাদনে ব্যবহৃত হয়। তবে অন্যসব জ্বালানি তেলের দাম কমানোর দাবি থাকলেও সেসব বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। বিশ্ব বাজারে গত দেড় বছর ধরে জ্বালানি তেলের দরপতন চললেও ভর্তুকির লোকসান থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে তুলতে দাম অপরিবর্তিত রাখে সরকার।

 

খুলনায় কভার্ডভ্যানের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

স্টাফ রিপোর্টার: খুলনার দৌলতপুরে কাভার্ডভ্যানের ধাক্কায় মোটরসাইকেল আরোহী পুলিশের এক এসআই নিহত হয়েছেন। বৃহস্পতিবার দৌলতপুর ক্লাবের সামনে খুলনা-যশোর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত অঞ্জন কুমার সরকার (৫০) দৌলতপুর থানার এসআই হিসেবে কর্মরত ছিলেন। তিনি বরগুনা সদর থানার গাবতলী গ্রামের গৌর সরকারের ছেলে। খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (খালিশপুর জোন) এসএম কামরুজ্জামান বলেন, এসআই অঞ্জন মামলা তদন্তের জন্য যাচ্ছিলেন। থানা থেকে বের হয়ে দৌলতপুর ক্লাবের সামনে পৌঁছুলে পেছন দিক থেকে একটি কাভার্ডভ্যান তার মোটরসাইকেলে ধাক্কা দিলে তিনি ছিটকে সড়কে পড়ে যান। গুরুতর আহত অঞ্জনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

 

মওদুদ আহমদ গুরুতর অসুস্থ

স্টাফ রিপোর্টার: বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমেদ গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার সকালে বুকে প্রচণ্ড ব্যথা অনুভব করায় তাকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। গতরাতে শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি সেখানে চিকিত্সাধীন ছিলেন। তার পরিবারসূত্রে জানা গেছে, উন্নত চিকিত্সার জন্য মওদুদ আহমদকে সিঙ্গাপুরে নেয়া চেষ্টা চলছে।

 

সাভারে দুইজনকে গলা কেটে খুন

স্টাফ রিপোর্টার: ঢাকার সাভারে অজ্ঞাত পরিচয় দুই ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার সাভারের হেমায়েতপুর ও আশুলিয়ার জামগড়া এলাকা থেকে তাদের লাশ উদ্ধার করা হয়। এ দুই ব্যক্তিকে গলা কেটে ও কুপিয়ে হত্যা করা হয়েছে। বিকেল পর্যন্ত পুলিশ তাদের পরিচয় জানাতে পারেনি। সাভার মডেল থানা পুলিশ জানায়, সকাল ৬টার দিকে হেমায়েতপুরের নন্দখালী হলমার্কের সম্পত্তির  সীমানার পাশ থেকে অজ্ঞাত (৪৫) ব্যক্তির জবাই করা লাশ দেখে পুলিশকে খবর দেয় স্থানীয় লোকজন। পরে সাভার মডেল থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালমর্গে পাঠায়। নিহত ওই ব্যক্তির সারা শরীরে ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে বলে জানায় পুলিশ। অন্যদিকে সকালে আশুলিয়ার জামগড়া এলাকায় একটি বাড়ি থেকে অজ্ঞাত এক যুবকের লাশ উদ্ধার করেছে আশুলিয়া থানা পুলিশ। তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

 

সাতক্ষীরার শ্যামনগরে মাদরাসা সুপারকে কুপিয়ে খুন

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার নূরনগর মহিলা দাখিল মাদরাসার সুপার মাওলানা বাবুল আক্তারকে (৪৬) কুপিয়ে খুন করেছে একই মাদ্রাসার নৈশপ্রহরী আবুল কালাম গাজী। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে মাদরাসা সংলগ্ন এলাকায় এ ঘটনাটি ঘটে। শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হক বলেন, মাদরাসা ছুটি দিয়ে বাড়ি যাওয়ার পথে নৈশপ্রহরী আবুল কালাম গাজী মাদরাসা সুপার বাবুল আক্তারকে দা দিয়ে কুপিয়ে খুন করে। এরপর সে পালিয়ে যায়। তিনি আরো জানান, সুপার বাবুল আক্তার নূরনগর মহিলা দাখিল মাদরাসায় আবুল কালাম গাজীকে দপ্তরি পদে চাকরি দিয়ে তাকে নৈশপ্রহরির কাজ করান। সম্প্রতি দপ্তরি পদে অন্য একজনকে নিয়োগ দেন তিনি। এতে ক্ষিপ্ত হয়ে মাদরাসা ছুটির পর সুপারকে কুপিয়ে খুন করে আবুল কালাম গাজী। পুলিশ তার মরহেদ উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালমর্গে প্রেরণ করেছে।

 

পাকিস্তানে গাড়িবোমা হামলায় নিহত ৫

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের লক্ষী মারওয়াত জেলায় কাশ্মির রোডে বোমা হামলায় ৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। হামলার স্থানে নিরাপত্তাকর্মীরা পৌছে গেছে বলে জানিযেছে পাকিস্তানের সংবাদমাধ্যম। জেলা কর্মকর্তা আলী আকবর জানান, উত্তর ওয়াজিরিস্তান থেকে লক্ষি মারওয়াতে যাচ্ছিলো। প্রাথমিকভাবে জানা যায়, গাড়িতে বোমা লাগানো ছিলো। তবে সেটা আত্মঘাতী ছিলো কি-না তা এখনো নিশ্চিত নয়।

 

নোবেলজয়ী সাহিত্যিকের জীবনাবসান

মাথাভাঙ্গা মনিটর: চলে গেলেন সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হাঙ্গেরির লেখক ইমরে কারতেৎস। গতকাল বৃহস্পতিবার হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। কারতেৎসের প্রকাশকের বরাত দিয়ে হাঙ্গেরির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানায়, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন এই লেখক। কারতেৎস দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির নাৎসি বাহিনীর গণহত্যা থেকে বেঁচে যাওয়া কিশোর। দুটি বন্দি শিবিরে থেকেও তিনি প্রাণে বেঁচে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে মুক্তি পান। নিজের সাহিত্যকর্মে নাৎসীদের গণহত্যার সেই সত্যচিত্র তুলে ধরায় তাকে ২০০২ সালে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। বলা হয়, মানবতা কতোটা নিচে নামতে পারে সেই বিষয়টি নাৎসী গণহত্যার চিত্র বর্ণনায় তুলে ধরেছেন কারতেৎস।

 

রাশিয়াকে ঠেকাতে ইউরোপে সেনা বাড়াচ্ছে আমেরিকা

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়াকে ঠেকাতে এবার ইউরোপে সেনা বৃদ্ধি করছে আমেরিকা। এ লক্ষ্যে পূর্ব ইউরোপের দেশগুলোয় মার্কিন সেনা উপস্থিতি আরো বাড়ানো হচ্ছে। বর্তমানে ইউরোপে আমেরিকার ৬২ হাজার সামরিক কর্মী রয়েছে। নতুন এই ব্যবস্থায় আরো একটি সাঁজোয়া ব্রিগেড মোতায়েন করা হবে। ফলে সেখানে তিনটি নিয়মিত ব্রিগেড থাকবে এ অঞ্চলে। ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার সাথে দ্বন্দ্ব শুরু হওয়ার পর ন্যাটোয় এটাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি সেনা উপস্থিতি। ইউরোপে মার্কিন জ্যেষ্ঠ কমান্ডার জেনারেল ফিলিপ ব্রেডলভ বলছেন, আগ্রাসী রাশিয়ার ভূমিকায় আমাদের ন্যাটো সহযোগী এবং বন্ধু দেশগুলোর জন্য আরো নিরাপত্তা নিশ্চিত করতেই আমরা এই পদক্ষেপ নিচ্ছি। এসব দেশে আরো বেশি আমেরিকান শক্তিশালী সামরিক উপস্থিতি দেখা যাবে বলেও তিনি জানান। একেকটি ব্রিগেডে ৪২০০ সেনা রয়েছে। তাদের সাথে থাকবে সামরিক যান, সাঁজোয়া যান এবং ভারী অস্ত্র। হঠাৎ উদ্ভূত যেকোনো পরিস্থিতি সামলাতে এই একটি ব্রিগেডই যথেষ্ট, বলছেন আমেরিকান কর্মকর্তারা। সামরিক মহড়ার জন্যেই সহায়ক হবে এই সেনা উপস্থিতি। ইউক্রেনের ক্রিমিয়া অংশটি রাশিয়ার সাথে একীভূত করার পর, পূর্ব ইউরোপের দেশগুলোয় রাশিয়া নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এ কারণেই এসব দেশে সামরিক উপস্থিতি জোরদার করছে ন্যাটো।

 

এক খাদিজার বিয়েতে খরচ ৮০০০ কোটি টাকা

মাথাভাঙ্গা মনিটর: কোনো রাজা বাদশার বিয়ে এমন ব্যয়বহুল হয়েছে কি-না তার পরিসংখ্যান জানা নেই, তবে একবিংশ শতাব্দিতে এই বিয়ের আয়োজন খরচের দিক দিয়ে ওপরের সারিতেই থাকবে। রাশিয়ার মুসলিম ধনকুবের বাবা তার পুত্রের বিয়েতে এমন খরচ করেছেন যে তা নজির হয়েই থাকবে। ধনকুবের মিখাইল গুতসেরিয়েভ তার ২৮ বছর বয়সী পুত্র সাইদ গুতসেরিয়েভের বিয়ে দিয়েছেন ২০ বছরের কনে খাদিজা উঝাকোভার সাথে। আর তারকা-ঠাসা মস্কোর এই জাঁকজমকপূর্ণ বিয়েতে তিনি খরচ করেছেন ৮ হাজার কোটি টাকা! তেলের মূল্য পড়ে গেলেও মিখাইলের এই খরচ করতে এতোটুকু বাঁধেনি। কারণ রাশিয়ার ধনকুবেরের পুত্রের ভালোবাসার মানুষটির সাথে বিয়ে বলে কথা, তাই টাকা কোনো বিষয় নয়।