কুষ্টিয়ায় তিন দিনব্যাপী বাউল সম্রাট ফকির লালন শাহ’র স্মরণোৎসব

ছেউড়িয়ার আঁখড়াবাড়ি লালন ভক্তদের পদচারণায় মুখর

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় তিন দিনব্যাপী বাউল সম্রাট ফকির লালন শাহ’র স্মরণোৎসব চলছে। আজ শুক্রবার পর্যন্ত লালন মেলা চলবে। গতকাল বৃহস্পতিবার নানা আয়োজনে উদযাপিত হয় লালন উৎসব। দোল পূর্ণিমার চাঁদ ওঠার সাথে সাথে লালন ভক্তদের স্মরণোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। সাধু-গুরু ও ভক্তরা দলে দলে এসে সমবেত হন লালন সাঁইয়ের আঁখড়ায়। ভক্তদের পদচারণায় মুখর হয়ে ওঠে আঁখড়াবাড়ি। আঁখড়া এখন দেশ-বিদেশের ভক্ত অনুসারীদের মিলন মেলায় পরিণত হয়েছে।

এখানে কেউ আত্মার শান্তির অন্বেষণে আবার কেউবা লালন আঁখড়ার এই হৃদয়গ্রাহী মহামিলন পরিদর্শনে এসেছেন। ছেঁউড়িয়ার লালন আঁখড়া ছাড়াও পাশ্ববর্তী এলাকা পরিণত হয়েছে জনসমুদ্রে। দোল পূর্ণিমায় দেশ-বিদেশের নানা বয়সী দর্শনার্থীরা এসেছেন এ মেলায়। কেউবা লালন সম্পর্কে জানতে আবার কেউ  এসেছেন লালনের এ মন মাতানো অনুষ্ঠান দেখতে। এ উৎসব দেখতে এসে অনেকেই লালন প্রেমে মজেছেন। বাইরে কালী নদীর পাড় জুড়ে বসেছে গ্রামীণ মেলার নজরকাড়া আয়োজন। এ স্মরণোৎসবে দেশ-বিদেশের বিভিন্ন এলাকা থেকে প্রায় লক্ষাধিক ভক্ত ও দর্শক এসেছেন। এ উৎসবমুখর আমেজে পরিপূর্ণ হয়ে উঠেছে বাউলদের এই তীর্থস্থান।

আত্মিক প্রশান্তি পেতে লালন আঁখড়াতে তাই এসেছেন অগণিত ভক্ত ও অনুসারী। এছাড়াও অনেক শিক্ষার্থী ও শিক্ষক এসেছেন বাস্তব জ্ঞান অর্জনের লক্ষ্যে, এসেছেন গবেষক এবং বিদেশি লালনপ্রেমীরাও।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতা ও কুষ্টিয়া লালন একাডেমির আয়োজনে এবার ভিন্ন আমেজে স্মরণোৎসব পালনের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।