বিশ্ব টুকিটাকি : নাটাই নাড়বেন সু চি!

 

কানাডায় জানাজার সময় ৪ জনকে গুলি

মাথাভাঙ্গা মনিটর: কানাডার আলাবার্তায় হামজা নাজির নামে এক পাকিস্তানি ব্যক্তির জানাজার সময় চারজন ব্যক্তি গুলিবিদ্ধ হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। গত শুক্রবার বিকেলে এই ঘটনায় গুলিবিদ্ধ ব্যক্তিরা অবশ্য এখন শঙ্কামুক্ত রয়েছেন। পুলিশের দাবি গুলি অবশ্যই উদ্দেশ্য নিয়ে চালানো হয়েছিলো। আহতরা নিকটবর্তী ক্যালগারি ফুটহিলস হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কবরস্থানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জহির ওসমান বলেন, ২১ বছর বয়সী এক ব্যক্তির জানাজার সময় এই গোলাগুলি হয়। সে সময় ওই ব্যক্তির বন্ধু ও পরিবারের লোকজন উপস্থিত ছিলেন। ঈমাম সাইদ সোহরাওয়ার্দি বলেন, গুলির ঘটনা কোনো প্রতিহিংসার কারণ বলে মনে হচ্ছে না। বরং এটি সন্ত্রাসী কর্মকাণ্ড। তবে পুলিশ জানিয়েছে সবাই নিরাপদে আছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই।

ইরাকে বিমান হামলায় ৬৭ কুর্দি সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের উত্তরাঞ্চলে তুর্কি বিমান হামলায় ৬৭ কুর্দি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। গতকাল শনিবার তারা জানায়, দেশটির কান্দিল, মেতিনা, আবাসিন, হাফতানিন এবং বাসিয়ান অঞ্চলকে লক্ষ্যে করে হামলা চালানো হয়। এছাড়া শুক্রবার ইরাকের তুরস্ক সীমান্তে গাড়িবোমা হামলাও চালানো হয়। তুরস্কের কর্মকর্তারা জানান, এই হামলায় বিশেষ পুলিশ বাহিনীর দুই সদস্য আহত হয়। গত বছরের জুলাইয়ে সরকারের সাথে কুর্দি যোদ্ধাদের একটি শান্তিচুক্তি ভেস্তে যায়। এরপর থেকে সরকারি বাহিনীকে লক্ষ্যে করে একাধিক হামলা চালিয়ে আসছে পিকেকে বিদ্রোহীরা। এতে অন্তত শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে।

নাটাই নাড়বেন সু চি!

মাথাভাঙ্গা মনিটর: আভাসটা আগেই পাওয়া গিয়েছিলো। এবার তা নিশ্চিত। মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি দেশটির প্রেসিডেন্ট হচ্ছেন না। এতে সু চির হারানোর বেশি কিছু নেই। কাগজ-কলমে শীর্ষ পদটি না পেলেও কার্যত তার হাতেই থাকবে নিয়ন্ত্রণ। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। গত বছরের নভেম্বরে মিয়ানমারের ঐতিহাসিক সাধারণ নির্বাচনে বিপুল জয় পায় সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। এরপর শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া নিয়ে শুরু হয় দেনদরবার। আলোচনায় ঘুরেফিরে প্রেসিডেন্ট পদের বিষয়টি আসে। সু চির স্বামী ও দুই সন্তান ব্রিটিশ নাগরিক হওয়ায় মিয়ানমারের সাংবিধানিক বাধ্যবাধকতায় তার প্রেসিডেন্ট হওয়া সম্ভব নয়। প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথ খুলতে গত চার মাস ধরে চেষ্টা করেন সু চি। কিন্তু সব চেষ্টা ব্যর্থ হয়েছে। সু চির সম্ভাবনা নিয়ে যারা আশায় ছিলেন, তাদের জন্য হতাশার খবরটি আসে গত বৃহস্পতিবার। এদিন এনএলডি প্রেসিডেন্ট হিসেবে দলের প্রবীণ নেতা থিন কিউয়ের নাম প্রস্তাব করে। সু চির ঘনিষ্ঠ বন্ধু হিসেবে থিন কিউয়ের পরিচিতি আছে। সততা ও আনুগত্যের জন্য তাকে বাছাই করা হয়েছে বলে অনুমান করা হয়। নির্বাচনের আগে সু চি বলেছিলেন, তার দল জয়ী হলে মূল ক্ষমতা তার হাতেই থাকবে।

Bottom of Form

কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে হার মানুষের

মাথাভাঙ্গা মনিটর: ‘গো’ নামের খেলায় কিংবদন্তী খেলোয়াড় লি সিডলকে পরপর তিনবার হারিয়ে হ্যাটট্রিক করেছে গুগলের ডিপমাইন্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রোগ্রাম ‘আলফাগো’। কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে হেরে যাচ্ছে মানুষের বুদ্ধি! ‘গো’ নামের খেলায় কিংবদন্তী খেলোয়াড় লি সিডলকে পরপর তিনবার হারিয়ে হ্যাটট্রিক করেছে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার ‘আলফাগো’। গতকাল দক্ষিণ কোরিয়ার সিউলে ফোর সিজনস হোটেলে অনুষ্ঠিত তৃতীয় খেলায় আলফাগো প্রোগ্রামটি লি সিডলকে হারিয়েছে। এই সিরিজের আরও দুটি খেলা হবে রোববার ও মঙ্গলবার।

গো নামের চীনা বোর্ড গেমটি আমাদের দেশের ষোলোগুটি বা বাঘবন্দী খেলার মতো। একটা নির্দিষ্ট বোর্ডে শাদা ও কালো গুটি নিয়ে দুই পক্ষকে খেলতে হয়। উদ্দেশ্য থাকে প্রতিদ্বন্দ্বীর গুটিকে আটকে ফেলে বোর্ডের দখল নেয়া। যে অর্ধেকের বেশি এলাকা দখল করতে পারবে, সে-ই বিজয়ী। প্রায় তিন হাজার বছর আগে চীনে এই খেলাটির উদ্ভব। দাবা খেলার সাথে এর বড় পার্থক্য হচ্ছে, এখানে প্রায় অসংখ্য সম্ভাবনাময় চাল থাকে। কেবল গাণিতিক হিসাব করে সেরা চালটি বের করা প্রায় অসম্ভব। এ কারণে কম্পিউটারের জন্য এই খেলাটি মোটেই সহজ হবে না বলে এতো দিন মনে করা হয়েছে।