দামুড়হুদার ভগিরথপুর বাজারের শতবর্ষী বটপাকুড় গাছটি হেলে পড়েছে : প্রাণহানিসহ বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলার নতিপোতা ইউনিয়নের ভগিরথপুর বাজার মোড়ে শতবর্ষী বট-পাকুড় গাছ হেলে চরম ঝুঁকিতে রয়েছে। যেকোনো মুহূর্তে গাছটি পড়ে অনেক প্রাণহানিসহ বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে বলে স্থানীয় অনেকেই আশঙ্কা করেছেন।

সরেজমিন গতকাল রোববার সকালে দেখা গেছে শতবর্ষী বট-পাকুড় গাছটি দক্ষিণ-পূর্বকোণে অনেকাংশে হেলে গেছে। গাছটি উপড়ে যাওয়া ঠেকাতে গাছের দুটি গুঁড়ি দিয়ে ঠেকনা দেয়া হয়েছে। হেলে যাওয়া অংশের নিচে রয়েছে রয়েছে বেশ কয়েকটি দোকান। তাদের মধ্যে চা বিক্রেতা জালাল উদ্দিন, আমিরুল ইসলাম, আবুল কালাম ,আব্দুস সালাম , লিটন হোসেন ও আনারুল ইসলামের ব্যবসা প্রতিষ্ঠান চরম ঝুঁকিতে রয়েছে।

ভগিরথপুর বাজারের স্টেশনারী ব্যবসায়ী আলমগীর হোসেন জানান, বাজারটিতে অন্তত ৫০টি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। বট-পাকুড়গাছটি ভেতের ফোকড় হওয়ায় তা দীর্ঘদিন ধরে ঝুঁকিতে রয়েছে। গত বছর গাছটির একটি অংশ ভেঙে পড়ে বেশ কয়েকটি দোকান ও দোকানের মালামালের ক্ষতি হয়। তবে সে দফায় প্রাণহানি না ঘটলেও এবার জানমালের নিরাপত্তা চরম ঝুঁকিতে রয়েছে। আরেক ব্যবসায়ী শাহাবুল হক জানান, গাছটি অপসারণের জন্য এর আগে স্থানীয় ব্যবসায়ীরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজিজুল হক, জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু ও সংসদ সদস্য হাজি আলী আজগার টগরকে জানালেও কোনো লাভ হয়নি।

ইউপি চেয়ারম্যান আজিজুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গাছটি অপসারণ খুবই জরুরি। কিন্তু বিভিন্ন দপ্তরে সমস্যার কথা জানিয়েও কোনো লাভ হয়নি। এ ব্যাপারে যোগাযোগ করা হলে দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফরিদুর রহমান জানান, ঝুঁকিপূর্ণ গাছের বিষয়টি জানিয়ে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুমতি চেয়ে খুলনা বিভাগীয় কমিশনারের কাছে লিখিত জানানো হয়েছে। অনুমোদন মিললেই গাছটি নিলামে বিক্রি করে অপসারণ করা হবে।