ইউপি নির্বাচনকে সামনে রেখে চুয়াডাঙ্গার পুনর্গঠিত বেগমপুর ও নবগঠিত নেহালপুর ইউনিয়নের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা সরব

নজরুল ইসলাম: পৌরসভা নির্বাচনের পর এবারই প্রথম ইউপি নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই দলীয় প্রতীক পেতে প্রার্থীরা আগে ভাগেই নিজের অবস্থান জানান দিতে নেমেছে মাঠে। তারই ধারাবাহিকতায় চুয়াডাঙ্গা সদর উপজেলার পুনর্গঠিত বেগমপুর ও তিতুদহ ইউনিয়ন এবং নবগঠিত নেহালপুর গড়াইটুপি ইউনিয়নের সম্ভব্য ২৬ চেয়ারম্যান প্রার্থী চালিয়ে যাচ্ছেন নির্বাচনী প্রচার প্রচারণা। আ.লীগের একাধিক সম্ভাব্য প্রার্থী জোরেশোরে প্রচার প্রচারণা চালালেও বিএনপি এবং জামায়াতের প্রার্থীরা পথ চলছেন ধীরে। ৪ ইউনিয়নে আ.লীগের প্রার্থী ১৫, বিএনপির ৮ ও জামায়াতের ৩ জন প্রার্থীর নাম শোনা যাচ্ছে।
নির্বাচন কমিশন ঘোষিত তফসিলে চুয়াডাঙ্গা সদর উপজেলার পূনর্গঠিত বেগমপুর ও তিতুদহ এবং নবগঠিত নেহালপুর ও গড়াইটুপি ইউনিয়নের নির্বাচনে দিনক্ষণ ঠিক না হলেও সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা চালিয়ে যাচ্ছেন তাদের প্রচার প্রচারণা। বেগমপুর ও তিতুদহ এবং নবগঠিত নেহালপুর ও গড়াইটুপি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে আসন্ন ইউপি নির্বাচনকে সামনে রেখে যেসব চেয়ারম্যান প্রার্থীদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে বেগমপুর ইউনিয়নে আ.লীগের প্রার্থী তালিকায় রয়েছেন, সাবেক ইউপি মেম্বার আ.লীগ নেতা আব্বাস আলী, দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক ভিপি আ.লীগ নেতা জামাল উদ্দীন, আ.লীগে নেতা সাবেক ইউপি মেম্বার ওমর আলী এবং ইউনিয়ন যুবলীগের সভাপতি সোলাইমান হক ছলিম ও তার সহোদর আ.লীগ নেতা সেলিম উদ্দীন। বিএনপির প্রার্থীদের মধ্যে রয়েছে ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আসলাম উদ্দীন, দু সাবেক ইউনিয়ন সহসভাপতি আজিজুল হক ও আব্দুর রহিম বাদশা। জামায়াতের দলীয় প্রার্থী হিসেবে রয়েছেন ইউনিয়ন সভাপতি বর্তমান ৭নং ওয়ার্ডের ইউপি মেম্বার আমিনুল মাস্টার। তবে এবার নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন সাবেক চেয়ারম্যান আহম্মদ আলী।
অপরদিকে নবগঠিত নেহালপুর ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে রয়েছেন আ.লীগের অবিভক্ত বেগমপুর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক হামিদুল্লাহ, আ.লীগ নেতা মওলা বক্স, আ.লীগ নেতা সেলিম উদ্দীন, বেগমপুর ইউনিয়ন আ.লীগের যুগ্মসাধারণ সম্পাদক হাবিবুর রহমান কাজল। বিএনপির বর্তমান চেয়ারম্যান বিএনপি নেতা আলী হোসেন জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা সদর উপজেলা বিএনপির সাবেক যুগ্মসাধারণ সম্পাদক আশরাফুল হক মাসুম। জামায়াতের প্রার্থী হিসেবে রয়েছেন সাবেক বেগমপুর ইউনিয়ন সভাপতি নুরুল আমীন।
তিতুদহ ইউনিয়নের আ.লীগের প্রার্থীদের মধ্যে রয়েছে চুয়াডাঙ্গা সদর উপজেলা আ.লীগের যুগ্মসাধারণ সম্পাদক মিজানুর রহমান টিপু, আ.লীগ নেতা শুকুর আলী। বিএনপির প্রার্থীদের মধ্যে রয়েছে তিতুদহ ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হিজলগাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মাসুদ রানা ও ইউনিয়ন বিএনপির যুগ্মসাধারণ সম্পাদক আবুল হাশেম টোটন। এখানে জামায়াতের কোনো প্রার্থীর নাম শোনা যায়নি।
নবগঠিত গড়াইটুপি ইউনিয়নে আ.লীগের প্রার্থীদের মধ্যে রয়েছেন তিতুদহ ইউনিয়ন আ.লীগের যুগ্মসাধারণ সম্পাদক আব্দুল মতিন, আ.লীগ নেতা শফিকুর রহমান রাজু মাস্টার, জাহিদুল ইসলাম জাহিদ ও থানা যুবলীগের সদস্য মনিরুজ্জামান। বিএনপির একক প্রার্থী বর্তমান চেয়ারম্যান আকতার হোসেন। জামায়াতের একক প্রার্থী সদর উপজেলা আমীর রেজাউল করিম। এছাড়া এখন পর্যন্ত অন্য কোনো দলীয় নেতাকর্মী বা স্বতন্ত্র কোনো প্রার্থীর নাম শোনা যায়নি। আ.লীগ ও বিএনপির প্রার্থীরা দলীয় প্রতীকে নির্বাচন করতে নীতি নির্ধারকদের নিকট করছেন লবিং ও তদবির। অপরদিকে জামায়াত দলীয় প্রতীকে নির্বাচন করতে না পারায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে থাকবে বলে জানা গেছে। তবে বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, দলীয় প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে বর্তমান যে সকল ইউনিয়নে দলীয় চেয়ারম্যান আছে তাদের ক্ষেত্রে খুব একটা পরিবর্তন আসবে না।