বিদেশি টুকরো খবর

সৌদিতে শিক্ষকের গুলিতে ৬ সহকর্মী নিহত

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের দক্ষিণাঞ্চলের জাযান প্রদেশে এক শিক্ষকের গুলিতে তার ছয় সহকর্মী নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বিবিসি এক খবরে এ তথ্য জানিয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, এ ঘটনায় আহত হয়েছেন আরো দুইজন। হামলাকারী ওই শিক্ষককে আটক করেছে পুলিশ। তবে তিনি এ হামলার উদ্দেশ্য জানাতে পারেননি। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পুলিশ পুরো এলাকা ঘিরে রেখেছে।

ব্যাঙ্গালুরুতে এবার চিতার ভয়ে শতাধিক স্কুল বন্ধ

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ব্যাঙ্গালুরুতে চিতাবাঘের ভয়ে এবার শতাধিক স্কুল বন্ধ করেছে কর্তৃপক্ষ। এছাড়া এলাকাবাসীদের ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। গত রোববার ব্যঙ্গালুরুতে একটি স্কুলে চিতাবাঘ ঢুকে পড়ে। দিনভর চেষ্টার পর চিতাটিকে চেতনানাশক দিতে সক্ষম হয় বন ও পশু কর্মকর্তারা। তার আগেই অবশ্য ছয় জনকে কামড়ে আহত করে চিতাটি। এর দুই দিন পরই স্কুলটির পাশে আরো দুটি চিতাকে ঘোরাফেরা করতে দেখেছেন স্থানীয়রা। মঙ্গলবার সন্ধ্যায় ফের চিতার উপস্থিতি টের পাওয়ার পর সতর্কতা হিসেবে বুধবার সেই স্কুলটি বন্ধ রাখে কর্তৃপক্ষ। আর এবার তো ১২৯ টি  স্কুল বন্ধ ঘোষণা করলো যার মধ্যে ৫৩টি সরকারি স্কুল।

স্থানীয় এক বন কর্মকর্তা বলেন, মঙ্গলবার সন্ধ্যায় একটি চিতা স্কুলটির পাশে ঘোরাফেরা করার বিষয়টি আমি নিশ্চিত হয়েছি। তবে স্থানীয় বাসিন্দারা বলছেন তারা দুটি চিতাকে দেখেছেন। এরপর বুধবার নল্লুরহলিতে একটি চিতাবাঘকে দেখতে পান একজন নির্মাণ শ্রমিক।

পশ্চিমবঙ্গে বুনো হাতির তাণ্ডব, ক্ষয়ক্ষতি

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে বন্য হাতির তাণ্ডবে ক্ষয়ক্ষতির খরব পাওয়া গেছে। শহরজুড়ে টানা ৭ ঘণ্টা ভাঙচুর চালানোর পর হাতিটিকে বাগে আনতে সক্ষম হয় স্থানীয় বন বিভাগের কর্মীরা। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। গত বুধবার ভোরে শহরে ঢুকেই ধ্বংসলীলা শুরু করে হাতিটি। প্রাণের ভয়ে দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে মানুষ। খবর পেয়ে হাতিটিকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে বন বিভাগের কর্মী ও পুলিশ। সাত ঘণ্টার চেষ্টায় হাতিটিকে বাগে আনার আগেই ছয়টি বাড়িসহ বহু যানবাহন ভাঙচুর করে সে। হাতিটিকে ঘুম পাড়াতে বেশ কয়েকবার চেতনানাশক প্রয়োগ করা হয়। এতে নিস্তেজ হয়ে পড়লে ক্রেনে তুলে পার্শ্ববর্তী জঙ্গলে নিয়ে যাওয়া হয় হাতিটিকে।

হিলারিকে হারানো ব্যাপারই না: ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনকে সহজেই ধরাশায়ী করবেন বলে ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। রাজনৈতিক পূর্ব অভিজ্ঞতা ছাড়াই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী মার্কিন ধনকুবের নিউ হ্যাম্পশায়ারে প্রাইমারি ভোটাভুটিতে জয়ী হয়েছেন। বরাবরই ডেমক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থীদের সমর্থন বেশি এমন রাজ্যগুলোতে জয় পাওয়ার কৌশল সম্পর্কে ধারণা দিয়ে তিনি এই দাবি করেছেন।

বিবিসি বলছে, বুধবার সিবিএসকে ট্রাম্প বলেছেন, জরিপে দেখা যাচ্ছে হিলারি ক্লিনটনকে আমি সহজেই হারাবো। ট্রাম্প আরও বলেন, নিউইয়র্কে আমার জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনি জানেন, এই রাজনীতিবিদরা সব সময় ছয়টি রাজ্য নিয়েই কথা বলে। তারা বলে যে, আপনাকে এটাতে জয়ী হতে হবে, ওটাতে জয়ী হতে হবে। আপনাকে ওহিওতে জয় পেতে হবে, ফ্লোরিডাতে জয় পেতে হবে। আমি এই খেলা পাল্টে দিতে পারি কেননা সত্যিকার অর্থেই নিউইয়র্কে আমার জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। উদাহরণ হিসেবে বলছি, আমি ভার্জিনিয়ায় জয়ী হতে যাচ্ছি, মিশিগানেও জয়ী হতে যাচ্ছি। বলেন ট্রাম্প।

জার্মানিতে ৯৩ বছর বয়সী নাৎসি রক্ষীর বিচার শুরু

মাথাভাঙ্গা মনিটর: দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে নাৎসি অধিকৃত পোল্যান্ডের আউৎসুইৎতজ বন্দিশালায় রক্ষী হিসেবে কাজ করা ৯৩ বছর বয়সী এক ব্যক্তির বিচার জার্মানিতে শুরু হয়েছে। কনসেনট্রেশন ক্যাম্প হিসেবে পরিচিত নাৎসি বন্দিশালাগুলোর মধ্যে আউৎসুইৎতজ ছিলো সবচেয়ে কুখ্যাত। এই বন্দিশালায় ১১ লাখেরও বেশি ইহুদিকে হত্যা করেছিলো নাৎসি বাহিনী।

বয়োবৃদ্ধ রেইনহোল্ড হ্যানিংয়ের বিরুদ্ধে অন্ততপক্ষে এক লাখ ৭০ হাজার মানুষকে হত্যায় সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে। তিনি হচ্ছেন এ ধরনের অভিযোগের মুখে থাকা অত্যন্ত বয়োবৃদ্ধ চারজনের প্রথমজন যার বিচার শুরু হল। নব্বই বছরের বেশি বয়সী এই চারজনের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। বৃহস্পতিবার জার্মানির পশ্চিমাঞ্চলীয় ডেটমোল্ড শহরে হ্যানিংয়ের বিচার শুরু হয়। ১৯৪২ সালে ২০ বছর বয়সী হ্যানিং আউৎসুইৎতজ বন্দিশিবিরে রক্ষী হিসেবে যোগ দিয়েছিলেন বলে জানিয়েছেন জার্মানির সরকারি আইন কর্মকর্তারা। ১৮ বছর বয়সে তিনি স্বেচ্ছায় নাৎসিদের এসএস বাহিনীতে যোগ দিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুর দিকে তিনি পূর্ব ইউরোপে লড়াইয়ে অংশ নেন। ১৯৪২ সালের জানুয়ারিতে তাকে আউৎসুইৎতজ কারাগারে বদলি করা হয়। এখানে ১৯৪৪ সালের জুন পর্যন্ত তিনি রক্ষী হিসেবে কাজ করেন।