বজনদের মাঝে ফিরতে চায় স্মৃতিভ্রষ্ট তারা বানু

স্
মেহেরপুর অফিস: স্মৃতিভ্রষ্ট এক বৃদ্ধা পথ ভুলে চলে এসেছেন মেহেরপুর শহরে। বর্তমানে তিনি মেহেরপুর পুলিশ সুপারের কার্যালয়ের ঠিক দক্ষিণের আম বাগানের সাথে অবস্থিত বাবুর বাড়িতে অবস্থান নিয়েছেন। ঠিকানা বলতে না পারায় তার স্বজনদের খবর দেয়ার কোনো ব্যবস্থা করতে পারছেন না আশ্রয়দাতারা।
পথ ভোলা ওই নারীর আনুমানিক বয়স হবে ৬৫ থেকে ৭০ বছর। গায়ের রং শ্যামলা, মুখমণ্ডল হালকা লম্বাটে। কপাল এবং চোখের নিচে চামড়ায় ভাঁজ পড়েছে। উচ্চতা প্রায় ৫ ফুট, মাথার চুল পাকা। বাম কানের ওপর একটি আঁচিল রয়েছে। গলায় রয়েছে একটি তাবিজ।
মাঝে মাঝে তিনি সুন্দরভাবে সূরা তেলাওয়াত করছেন। সালাম দিলে তার উত্তরও দিচ্ছেন। নিজের নাম বলছেন তারা বানু। স্বামীর নাম নুর মোহাম্মদ। সাফিয়া ও নন্দী নামের ২ মেয়ে রয়েছে তার। বড় ছেলের নাম বলছেন লুৎফর। তবে ঠিকানা বলতে পারছেন না তিনি। তার ছেলের বয়সের কোনো পুরুষ মানুষ তার কাছে গেলে তিনি কান্না-কাটি করছেন এবং বলছেন বাবা তুই কখন আইছস্, খাইছস ইত্যাদি।
আশ্রয়দাতা জানান, ১০/১২ দিন আগে ওই নারীকে মেহেরপুরের মণ্ডলপাড়ায় দেখা যায়। ৫ দিন আগে ওই আম বাগানে নোংরা অবস্থায় ঘোরাফেরা করতে দেখে কয়েকজন মহিলা। প্রথম রাতে তাকে আশ্রয় দিয়ে পরের দিন ৪/৫ জন মহিলা মিলে সাবান শ্যাম্পু দিয়ে গোসল করিয়ে দেন। পরে একটি চালা তেরি করে শীতের কাঁথা কম্বল দিয়ে থাকার ব্যবস্থা করেন। হঠাৎ করে শুক্রবার বেলা ১১টার দিকে তিনি অসুস্থ হয়ে পড়েন। প্রতিবেশি কিছু ছেলের সহায়তায় একটি ক্লিনিকে নিয়ে চিকিৎসা করান। তবে তিনি তার স্বজনদের কাছে যেন ফিরে যেতে পারে সে চেষ্টা করতে স্থানীয় সাংবাদিকদের অনুরোধ জানান তারা।