চুয়াডাঙ্গার সন্তান ইবি শিক্ষকের মধুসূদন পদক লাভ

ইবি প্রতিনিধি: গবেষণায় বিশেষ অবদানের জন্য ২০১৬ সালের মহাকবি মধুসূদন পদক পেয়েছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মনজুর রহমান। গত বৃহস্পতিবার রাতে তার হাতে এ পুরস্কার তুলে দেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক ড. আনিসুজ্জামান।
বিশ্ববিদ্যালয়সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মনজুর রহমান তার প্রকাশিত ‘প্রাচীন ও মধ্যযুগের বাংলা কাব্য: শব্দের বিবর্তন-বৈচিত্র্য’ গবেষণা গ্রন্থের জন্য মহাকবি মধুসূদন পদকের জন্য মনোনীত হন। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯২ তম জম্নউৎসব উপলক্ষে সপ্তাহব্যাপী মধুমেলার শেষ দিন বৃহস্পতিবার রাত ৮টায় সাগরদাঁড়ির মধুমঞ্চে প্রধান অতিথি বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক ড. আনিসুজ্জামান তার হাতে মধুসূদন স্মারক, সম্মাননাপত্র এবং ৫০ হাজার টাকার চেক তুলে দেন।
ড. মনজুর চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার খয়েরহুদা গ্রামের মো. নজরুল ইসলামের ছেলে। তিনি ১৯৭৬ সালের ১৫ ডিসেম্বর জম্ন গ্রহণ করেন। শিক্ষাজীবনে ড. মনজুর ১৯৯১ সালে সেন্ট জোসেফস্ উচ্চ বিদ্যালয় খুলনা থেকে এসএসসি, ১৯৯৩ সালে খুলনা পাবলিক কলেজ থেকে এইচএসসি, ১৯৯৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিভাগে অনার্স এবং ১৯৯৯ সালে একই বিশ্ববিদ্যালয় ও বিভাগ থেকে মাস্টার্স পাস করেন।