বিশ্ব টুকিটাকি তীব্র শীতে তাইওয়ানে ৮৫ জনের মৃত্যু

তীব্র শীতে তাইওয়ানে ৮৫ জনের মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: প্রবল শীতে তাইওয়ানে ৮৫ জনের মৃত্যু হয়েছে। তুষারপাতের কারণে জাপানে মারা গেছেন ৫জন। এ ছাড়া দক্ষিণ কোরিয়ায় আটকা পড়েছে ৬০ হাজার পর্যটক। সোমবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। গত এক সপ্তাহে তাপমাত্রা নেমে যাওয়ায় তাইওয়ানে নিম্ন রক্তচাপ, হাইপোথার্মিয়া ও হৃদরোগে আক্রান্ত হয়ে ৮৫ জনের মৃত্যু হয়েছে। এদের অধিকাংশই বৃদ্ধ। দেশটির উত্তরাঞ্চলীয় তাইপে, কাওহসিউয়ং ও তাওইউয়ান অঞ্চলে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। গত রোববার তাইওয়ানের উত্তরাঞ্চলীয় এলাকাগুলোর তাপমাত্রা অস্বাভাবিকভাবে ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। তুষারপাতের কারণে দক্ষিণ কোরিয়ার অবকাশযাপন কেন্দ্র জেজু দ্বীপের বিমানবন্দর বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। বাতিল করা হয়েছে ওই বিমানবন্দরের ৫ শতাধিক আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট। দ্বীপটিতে ৬০ হাজারের মতো পর্যটক আটকা পড়েছে। গতকাল সোমবার রাত নাগাদ বিমানবন্দর পুনরায় চালু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। একই অবস্থা বিরাজ করছে হংকং, জাপান ও চীনের দক্ষিণ অংশে। হংকংয়ে গত ৬০ বছরের মধ্যে তাপমাত্রা সবচেয়ে কম রেকর্ড করা হয়েছে। রোববার দেশটির তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। চীনের গুয়াংঝু ও শেনঝেন এলাকায় বিরল তুষারপাত হতে দেখা গেছে। জাপানের দক্ষিণের দ্বীপ ওকিনাওয়ায় প্রথমবারের মতো তুষারপাত হয়েছে।

যুক্তরাষ্ট্রে তুষার ঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ২৯
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে ভয়াবহ তুষার ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছে। গাড়ি দুর্ঘটনা, কার্বন মনোক্সাইডের বিষক্রিয়া ও বরফ সরানোর কাজ করতে গিয়ে হার্ট এটাকে এরা মারা গেছেন। তুষার ঝড় শেষ হওয়ার পর জীবনযাত্রা স্বাভাবিক করতে ব্যাপক বেগ পেতে হচ্ছে লাখ লাখ মানুষকে। রাজধানী ওয়াশিংটনসহ দেশটির পূর্বাঞ্চলের অনেকগুলো শহর এখনো রীতিমত স্থবির হয়ে রয়েছে। তবে গতকাল সূর্যের দেখা মিলেছে। পরিস্থিতি উন্নতির দিকে। ওয়াশিংটনের বিভিন্ন সরকারি ভবন ও স্কুল সপ্তাহের প্রথম দিন সোমবারও বন্ধ রাখা হয়েছে। দেশটির অনেকগুলো রাজ্যে পরিবহন ব্যবস্থা এখনো স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হয়নি। বিঘ্নিত হচ্ছে বিমান ওঠা নামাও।

আমেরিকাজুড়ে ছড়িয়ে পড়তে পারে জিকা ভাইরাস
মাথাভাঙ্গা মনিটর: বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের সবগুলো দেশেই জিকা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। ক্যারিবিয়ান সাগরের আশপাশের দেশ, উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের ২১টি দেশে এখন পর্যন্ত জিকা ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। এই ভাইরাসের ফলে হালকা জ্বর, মাথা ব্যথা ও চোখে প্রদাহ হয়। অস্বাভাবিক ছোট মাথা নিয়ে শিশু জন্মের জন্য জিকা ভাইরাসকে দায়ী করা হচ্ছে। মেডিকেল বিজ্ঞানের পরিভাষায় শিশুদের এই সমস্যাটিকে ‘মাইক্রোসেফালি’ বলা হয়। ছোট মাথার কারণে মস্তিষ্কের অবস্থা প্রাণঘাতী হতে পারে কিংবা বুদ্ধি প্রতিবন্ধীত্ব অথবা শারীরিক বৃদ্ধি বিলম্ব হতে পারে। এ এমন পরিস্থিতিতে দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রীরা নারীদের এখনই গর্ভধারণে বিরত থাকার পরামর্শ দিয়েছেন। মশাবাহিত জিকা ভাইরাসের এখন পর্যন্ত কোনো চিকিৎসা বা প্রতিষেধক আবিষ্কার হয়নি। এতোদিন আফ্রিকায় এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেলেও ২০১৫ সালের মে মাসে ব্রাজিলে সর্বপ্রথম এর সংক্রমণ ধরা পড়ে। সম্প্রতি ব্রিটেনসহ অনেকগুলো দেশে মানুষের মধ্যে জিকা ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। আক্রান্তরা সকলেই দক্ষিণ আমেরিকা সফর করেছিলেন।

লাওসে বোমা হামলায় দুই চীনা নিহত
মাথাভাঙ্গা মনিটর: লাওসে বোমা হামলায় দুই চীনা নাগরিক নিহত ও অপর একজন আহত হয়েছেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত রোববার সকালে লাওসের মধ্যাঞ্চলের জায়সম্বউনে এই হামলার ঘটনা ঘটে। সিনহুয়ার খবরে জানানো হয়েছে, চীনা কূটনীতিকরা এই ঘটনার যথাযথ তদন্ত দাবি করেছেন। বিরল এক সফরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি লাওসে অবস্থানকালে এই ঘটনা ঘটলো। নিহতদের লাশগুলো একটি গাড়ির ভেতরে পাওয়া যায়। নিহতরা একটি চীনা খনি সংস্থার হয়ে কাজ করতেন। প্রচুর প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ লাওস। মূলত চীনের বিনিয়োগে সেখানকার খনিগুলো পরিচালিত হয়।