বড় হারে পাকিস্তানের ওয়ানডে সিরিজ শুরু

during the One Day International match between New Zealand and Pakistan at Basin Reserve on January 25, 2016 in Wellington, New Zealand.

মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হারের পর প্রথম ওয়ানডে হেরে গেছে সফরকারী পাকিস্তান। স্বাগতিকদের ৮ উইকেটে ২৮০ রানের জবাবে ২৪ বল থাকতেই মাত্র ২১০ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে ৭০ রানের বড় জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা। এর আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো কিউইরা।
মূলত পেস বোলিঙের কাছে আজহার আলীরা অসহায় আত্মসমর্পণ করেন। টেন্ট্র বোল্ট আর গ্রান্ট ইলিয়ট দুজনেই নেন ৭ উইকেট। পাকিস্তানের পক্ষে যা একটু লড়াই করেছেন মোহাম্মদ হাফিজ ও বাবর আজম। হাফিজ ৪২ এবং আজম ৬২ রান করে করেন। এছাড়া তৃতীয় সর্বোচ্চ ৩০ রান আসে সরফরাজ আহমেদের ব্যাট থেকে। এর আগে সোমবার ওয়েলিংটনে টস জিতে পাক অধিনায়ক আজহার আলী স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায়। টি-২০ সিরিজ দিয়ে ক্রিকেটে ফেরা মোহাম্মদ আমির আর মোহাম্মদ ইরফান দারুণ শুরু এনে দেন। ২৫ রানে উদ্বোধনী জুটির মার্টিন গাপটিল (১১) আর টম ল্যাথামকে (১১) ফেরান তারা। এরপর আনোয়ার আলী এসে কেন উইলিয়ামসন (১০) ও গ্রান্ট ইলিয়টকে (০) বোল্ড করেন। দ্বিতীয় দফায় বল হাতে আমির কোরি অ্যান্ডারসন আর লুক রঞ্চিকে তুলে নিলে কিউইদের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ৯৯। এই বিপর্যয় থেকে হেনরি নিকোলাস মিশেল স্যাটনারকে নিয়ে দলের হাল ধরেন। ৭৯ রানের এ জুটিতে বলা চলে স্বাগতিকরা ঘুরেও দাঁড়ায়। দলীয় ১৭৮ রানে স্যাটনার ইরফানের বলে উইকেটের পেছনে ক্যাচ দেয়ার আগে করেন ৪৮। ২০৩ রানে আনোয়ার আলী নিকোলাসকে সরাসরি বোল্ড করেন। ১১১ বলে ৭ চারে নিকোলাস দলের পক্ষে সর্বোচ্চ ৮২ রান করেন।
শেষ দিকে ম্যাট হেনরি আর মিশেল ম্যাকক্লেনগান রীতিমত ঝড় তোলেন। দুজনের ৭৩ রানের জুটিতে নিউজিল্যান্ড ৮ উইকেটে ২৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে, যেটি আর পাকিস্তানের পক্ষে উৎরে যাওয়া সম্ভব হয়নি। হেনরি ৩০ বলে সমান চারটি করে চার-ছক্কায় ৪৮ করেন। আর আহত হয়ে মাঠ ছাড়ার আগে ম্যাকক্লেনগান ১৮ বলে তিন বাউন্ডারি ও দুই ছক্কায় করেন ৩১। পাকিস্তানের পক্ষে ২৮ রানে ৩ উইকেট নিয়ে সেরা মোহাম্মদ আমির। তবে নিজের নবম ওভারটি শেষ করতে পারেননি তিনি। চোটের কারণে ৮.১ ওভার বোলিং করেই হতাশা নিয়ে ছাড়তে হয়েছে মাঠ। আনোয়ার আলী ৬৬ রান খরচায় ৩টি এবং ৪৩ রানে দুটি উইকেট নিয়েছেন মোহাম্মদ ইরফান। ৮২ রানের অনবদ্য ইনিংসে ম্যাচসেরা হয়েছেন নিউজিল্যান্ডের হেনরি নিকোলাস।