ঝিনাইদহের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং কমিউনিটি কেন্দ্রগুলোতে দীর্ঘ চার মাস ওষুধ নেই : গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা ব্যাহত

বাজার গোপালপুর প্রতিনিধি: সরকার স্বাস্থ্যসেবা গ্রামীণ জনপদের দারিদ্র্য জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র এবং ৩টি ওয়ার্ডে একটি কমিউনিটি ক্লিনিক চালু আছে। কিন্তু দীর্ঘ প্রায় ৪ মাস ঝিনাইদহের এ সকল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিকগুলোতে ওষুধ বরাদ্দ নেই। কি কারণে ওষুধ বরাদ্দ নেই সংশ্লিষ্ঠ কর্মকর্তাদেরও সঠিকভাবে জানা নেই।
ঝিনাইদহ সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, ঝিনাইদহ জেলার ৬টি উপজেলায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ৫৯টি এবং কমিউনিটি ক্লিনিক ১৬৭টি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৩ প্রকার এবং কমিউনিটি ক্লিনিকে ২৯ প্রকার ওষুধ দেয়া হয়। কিন্তু দীর্ঘ প্রায় ৪ মাস ঝিনাইদহের এসব স্বাস্থ্যকেন্দ্রে ওষুধ নেই। কবে নাগাদ ওষুধ সরবরাহ করা হবে তাও সঠিকভাবে জানা নেই স্বাস্থ্য কর্মকর্তাদের।
এ বিষয়ে কোটচাঁদপুর উপজেলার সফদারপুর গ্রামের খাইরুল, সমজের আলী বলেন, জ্বর, গ্যাস, সর্দিকাশি হলে ওষুধ পাওয়া যেতো। শুনছি অনেক দিন ধরে ওষুধ আসে না। অনেকে ওষুধ নেয়ার জন্য হাসপাতালে গিয়েও ওষুধ না পেয়ে ফিরে যাচ্ছে।
এ বিষয়ে ঝিনাইদহ সদর উপজেলার মধুহাটি ইউনিয়নের বাজার গোপালপুর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মেডিকেল অ্যাসিসটেন্ট রানা হামিদ জানান, দীর্ঘ প্রায় ৪ মাস আমাদের এই কেন্দ্রে কোনো প্রকার ওষুধ বরাদ্দ নেই। তবে কবে নাগাদ ওষুধ আসবে এটা সঠিকভাবে বলা কঠিন। ঝিনাইদহ সিভিল সার্জন ডা. আব্দুস সালাম জানান, বি.এম.আর.সি ভবন থেকে এ সকল স্বাস্থ্যকেন্দ্রে ওষুধ সরবরাহ করা হয়ে থাকে। অজ্ঞাত কারণে বেশ কয়েক মাস ওষুধ আসেনি। তবে দ্রুতই ওষুধ চলে আসবে বলে তিনি জানান।