বিশ্ব টুকিটাকি : বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের মৃত্যু

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ জাপানের ইয়াসুতারো কোইদে মারা গেছেন। তার বয়স হয়েছিলো ১১২ বছর। গতকাল মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। স্থানীয় কর্মকর্তারা বলছেন, ১৯০৩ সালের ১৩ মার্চ জন্ম নেয়া কোইদে জাপানের নাগোয়া শহরে মারা যান। তাকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষের আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছিলো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। কর্মকর্তাদের ভাষ্য, হৃদরোগ ও নিউমোনিয়া আক্রান্ত হয়ে গতকাল সকালে মারা যান কোইদে। জীবদ্দশায় কোইদে বলেছিলেন, তার দীর্ঘ আয়ুষ্কালের মূলে রয়েছে ধূমপান ও মদ্যপান না করা। মাত্রাতিরিক্ত কিছু না করা। আনন্দের সাথে বসবাস করা। কোইদের মুত্যুর পর কে হচ্ছেন তার উত্তরাধিকারী, তা এখনো স্পষ্ট নয়।

পাকিস্তানে বোমা হামলায় নিহত ১০
মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পেশোয়ারে কারখানো মার্কেট এলাকায় একটি নিরাপত্তা চৌকির কাছে বোমা বিস্ফোরণে অন্ততপক্ষে ১০জন নিহত ও ২০জনের বেশি মানুষ আহত হয়েছেন। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, গতকাল মঙ্গলবারের এই হামলায় নিহতদের বেশিরভাগই খাইবার খাসাদার বাহিনীর সদস্য। খাইবার খাসাদার বাহিনীর সদস্যদের বহনকারী একটি গাড়ি লক্ষ্য করে এই হামলা চালানো হয়। এতে অ্যাসিসট্যান্ট লাইন অফিসার নওয়াবশাহ এবং ট্রাইবাল ইউনিয়ন অব জার্নালিস্টের প্রেসিডেন্ট মেহবুব শাহও নিহত হন। খাইবার এজেন্সির একজন রাজনৈতিক প্রতিনিধি শাহাব আলী শাহ জানিয়েছেন, যদিও বিস্ফোরণের প্রকৃত ধরন এখনো নিশ্চিত হওয়া যায়নি তবে মনে হচ্ছে এটি একটি আত্মঘাতী হামলা। তিনি বলছেন, ১০জন নিশ্চিতভাবে নিহত হয়েছেন। অবশ্য প্রত্যক্ষদর্শীরাও দাবি করেছেন, এটি একটি আত্মঘাতী হামলা। পুলিশ কর্মকর্তা মুবারক জেব খান জানিয়েছেন, খাইবার এজেন্সির জমরুদ এলাকায় বিস্ফোরণটি ঘটেছে। ঘটনাস্থলের অবস্থান কারখানোর কাছাকাছি। দেশটির পার্বত্য অঞ্চল থেকে পেশোয়ারে প্রবেশের মূল পথ এই কারখানো

আমাদের কারণেই ঝুঁকিতে মানব সভ্যতা : স্টিফেন হকিং
মাথাভাঙ্গা মনিটর: আমাদের নিজেদের তৈরি ধারাবাহিক বিপদগুলোর কারণেই মানবসভ্যতা ঝুঁকিতে আছে বলে মন্তব্য করেছেন বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং। তার মতে এই বিপদগুলোর মধ্যে রয়েছে পরমাণু যুদ্ধ, বৈশ্বিক উষ্ণতা এবং জেনেটিক প্রকৌশলের মাধ্যমে তৈরি ভাইরাসসমূহে। তিনি এটাও বলেছেন, বিজ্ঞান এবং প্রযুক্তিতে আরো উন্নতি নতুন পথ তৈরি করবে যা বিষয়গুলোকে ভুল দিকে নিয়ে যেতে পারে। বিবিসির এ বছরের রেইথ লেকচারের সময় দর্শকদের প্রশ্নের উত্তরে হকিং এসব কথা বলেন। হকিং বলেন যদিও আগামী বছরগুলোতে পৃথিবী গ্রহের ধ্বংসের সম্ভাবনা খুবই ক্ষীণ, কিন্তু সময়ের সাথে এটা বাড়বে এবং পরবর্তী এক হাজার বা দশ হাজার বছরে এটা নিকট সম্ভাবনায় পরিণত হবে। তিনি আরো বলেন, এই সময়ের মধ্যে আমাদের উচিত হবে অন্য জায়গা এবং নক্ষত্রগুলোর মধ্যে ছড়িয়ে পড়া। তাই পৃথিবীতে কোনো দুর্যোগ মানবজাতির বিলুপ্তিকে বোঝায় না। উল্লেখ্য, হকিংয়ের প্রথম রেইথ বক্তৃতাটি যুক্তরাজ্যে আগামী ২৬ জানুয়ারি এবং ২ ফেব্রুয়ারি বিবিসি রেডিও ৪-এ সম্প্রচার করা হবে।

হোটেল ক্যালিফোর্নিয়ার গ্লেন ফ্রে আর নেই
মাথাভাঙ্গা মনিটর: ওয়েলকাম টু দি হোটেল ক্যালিফোর্নিয়া…’ ঈগলসের বিশ্বসেরা গানগুলোর মধ্যে অন্যতম এই গানটির স্রষ্টা গ্লেন ফ্রে আর নেই। রক ভক্তদের কাছে ঈগলস এক উন্মাদনার নাম। স্টেজে তাদের পারফর্ম দেখার জন্য ঘটে কতো কতো ঘটনা। সেই উন্মাদনার বড় একটি অংশ ছিলো গ্লেন ফ্রে। বেশ কিছুদিন ধরেই ঈগলসের এই প্রতিষ্ঠাতা সদস্য অসুস্থ ছিলেন। ব্যান্ডটির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে গ্লেনের মৃত্যুর খবরটি জানানো হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৭ বছর। ব্যান্ডের ভোকালিস্ট ছাড়াও অনেক বিখ্যাত গান লিখেছেন তিনি। ‘হোটেল ক্যালিফোর্নিয়া’ ছাড়াও এই তালিকায় রয়েছে ‘দ্য ওয়ান ইউ লাভ’, ‘ডেসপারেডো’, ‘দ্য হার্ট ইজ অন’, ‘টেক ইট ইজি’, ‘প্লিজ কাম হোম ফর’, লাভারস মুনসহ অনেক বিখ্যাত গান।