দেশের টুকরো খবর : পুলিশ অপরাধ করলে বেশি শাস্তি : আইজিপি

পুলিশ অপরাধ করলে বেশি শাস্তি : আইজিপি
স্টাফ রিপোর্টার: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, সাধারণ জনগণ যে অপরাধ করে পুলিশ যদি সে অপরাধ করে তাহলে তার চেয়ে বেশি শাস্তি আমরা দেই। গতকাল শনিবার দুপুরে টঙ্গীতে বিশ্ব ইজতেমা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এই কথা বলেন। পুলিশের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বী ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিসিসি) পরিচ্ছন্নতা পরিদর্শক বিকাশ চন্দ্রকে নির্যাতনের অভিযোগের বিষয়ে একেএম শহীদুল হক বলেন, এই দুটি ঘটনায় পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্টের ভিত্তিতে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, বিশ্ব ইজতেমাকে ঘিরে কোনো ধরনের আশঙ্কা নেই। জনগণ জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ পছন্দ করে না। ইজতেমার আখেরি মোনাজাতের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এ সময় পুলিশের অতিরিক্ত আইজিপি (ট্রেনিং) মো. মইনুর রহমান চৌধুরী, ঢাকা রেঞ্জের ডিআইজি এসএম মাহফুজুল হক নূরুজ্জামান, ঢাকা রেঞ্জে অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) শফিকুল ইসলাম, অতিরিক্ত ডিআইজি (অপরাধ) মোহাম্মদ আলী, গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ, অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

কারাগার হোক সংশোধনাগার এ স্লোগান নিয়ে ২০-২৬ জানুয়ারি কারা সপ্তাহ
স্টাফ রিপোর্টার: কর্মীদের দৃষ্টিভঙ্গি বদল ও কর্মস্পৃহা বাড়ানোর লক্ষ্যে আগামী ২০-২৬ জানুয়ারি কারা সপ্তাহ পালিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুরের কাশিমপুর কারাগারে কারা সপ্তাহের উদ্বোধন করবেন। পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে কারা অধিদফতরে কারা সপ্তাহ-২০১৬ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রিজন) কর্নেল মো. ফজলুল কবীর এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, কারাগার হোক সংশোধনাগার এই মন্ত্রে উজ্জীবিত হয়ে কারা কর্তৃপক্ষ অভীষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। একসময় কারাগার শুধু সাজা কার্যকরের প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হতো। বর্তমানে সাজা ভোগ করে কারাগার থেকে বের হয়ে যাওয়ার পর বন্দীরা যাতে নতুন করে অপরাধে জড়িয়ে না পড়েন, এ জন্য বিভিন্ন কার্যক্রম নেয়া হয়েছে। লিখিত বক্তব্যে জানানো হয়, কারাগারে বন্দীদের কারিগরি বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বন্দীদের মানসিক উন্নতিতে ধর্মীয় শিক্ষার পাশাপাশি বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। কারা কর্তৃপক্ষের হালনাগাদ কার্যক্রম সম্পর্কে সাধারণ মানুষকে ধারণা দেয়া এবং কারাকর্মীদের দৃষ্টিভঙ্গি বদল ও কর্মস্পৃহা বাড়াতে এই কারা সপ্তাহ পালন করা হচ্ছে।

ঢামেকে লাশ ফেলে পালিয়ে গেল অ্যাম্বুলেন্সচালক
স্টাফ রিপোর্টার: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের টিকিট কাউন্টারের সামনে অজ্ঞাতপরিচয় এক যুবকের (৩০) লাশ ফেলে পালিয়েছে অ্যাম্বুলেন্সচালক। ময়নাতদন্তের জন্য ওই লাশটি হাসপাতালমর্গে রাখা হয়েছে। হাসপাতাল সূত্র জানায়, গতকাল শনিবার দুপুর একটার দিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অ্যাম্বুলেন্সে করে যুবকটির লাশ হাসপাতালে নিয়ে আসা হয়। ওই অ্যাম্বুলেন্সেরচালক জরুরি বিভাগ থেকে টিকেট সংগ্রহ করে লাশটি কাউন্টারের সামনে ফেলে রাখে। এর কিছুক্ষণ পর চালক হঠাত করে পালিয়ে যায়। পরে পুলিশ ফাঁড়ির সদস্যরা লাশটির পকেট হাতরিয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একটি টিকেট পান। ওই টিকেটে লেখা আরটিএ। ঢামেক হাসপাতালের সহকারী ক্যাম্প ইনচার্জ সেন্টু চন্দ্র দাশ জানান, নিহত ওই যুবকের পরনে রয়েছে ফুলহাতা চেক শার্ট আর নীল রঙের ফুলপ্যান্ট। এছাড়া তার মাথা ও বাম পায়ে শাদা গজ দিয়ে ব্যান্ডেস করা রয়েছে।

দেশের রাজা পুলিশ হলে আপনি কে? প্রধানমন্ত্রীকে গয়েশ্বর
স্টাফ রিপোর্টার: বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, সিটি করপোরশনের এক কমকর্তাকে পুলিশ বেধড়ক লাঠিপেটা করে বলেছে, ‘মাছের রাজা ইলিশ আর দেশের রাজা পুলিশ’। আমি প্রধানমন্ত্রীকে বলবো পুলিশই যখন দেশের রাজা তাহলে আপনি কে? গতকাল শনিবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে ভাসানী ভবনে ঢাকা মহানগর বিএনপি আহ্বায়ক কমিটির সভা শেষে তিনি এসব কথা বলেন। সভায় ঢাকা মহানগীর আহ্বায়ক কমিটির সকল সদস্যবৃন্দ ও মহানগর সকল থানা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কবৃন্দ উপস্থিত ছিলেন। গয়েশ্বর চন্দ্র বলেন, বিএনপি বিরোধী দল নয়, একটি রাজনৈতিক দল। আমরা বিরোধী দল বলবো না এ কারণে কোনো বৈধ সরকার নেই। নির্বাচিত দলীয় সরকার থাকলে একটি বিরোধী দল থাকতে পারে। বর্তমানে রওশনের নেতৃত্বে যে বিরোধী দল আছে সেটা বিরোধী দল না সেটা সরকারের অংশ। তিনি বলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস হয়তো সর্বক্ষেত্রে সফল হতে পারেন নাই। তবে তার বিএনপিতে অবদান কম নয়। তিনি জেলে গেছেন কোনো টু শব্দ নাই। ঘরে বসে জেলের তালা ভাঙ্গা যায় না। জেলের তালা ভাঙ্গতে হলে সময় মতো যথা স্থানে থাকতে হয়।