দেশের টুকিটাকি : কুয়াশায় গাড়ির সর্বোচ্চ গতি ৫০ কিলোমিটার

কুয়াশায় গাড়ির সর্বোচ্চ গতি ৫০ কিলোমিটার
স্টাফ রিপোর্টার: কুয়াশার মধ্যে সড়ক, মহাসড়কে গাড়ি চালানোর সময় যানবাহনের সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৫০ কিলোমিটার বেঁধে দিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার সচিবালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে সাংবাদিকদের কাছে এই সিদ্ধান্তের কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, যানবাহনের গতি সর্বোচ্চ ৪০ থেকে ৫০ কিলোমিটারের মধ্যে রাখতে হবে এবং চলন্ত গাড়িগুলোকে অবশ্যই ফগলাইট জ্বালিয়ে রাখতে হবে। মন্ত্রী বলেন, প্রয়োজন হলে ঘন কুয়াশার সময় যানবাহন চলাচল বন্ধ রাখা হবে। সম্প্রতি কুয়াশার কারণে বেশ কিছু দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে। আহতও হয়েছেন অনেকে। গত শনিবার বঙ্গবন্ধু সেতুতে কুয়াশার কারণে পরপর কয়েকটি দুর্ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় ভূমিমন্ত্রীর ছেলেসহ অন্তত ৭ জন নিহত হন।

সাঈদীর রায় : রিভিউ আবেদন করেছে রাষ্ট্রপক্ষ
স্টাফ রিপোর্টার: জামায়াত নেতা দেলাওয়ার হোসেন সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। গতকাল মঙ্গলবার বেলা ৩টার দিকে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন দাখিল করা হয়। রাষ্ট্রপক্ষের আবেদনে, ৫টি আইনগত যুক্তি দেখিয়ে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রাখার আবেদন জানানো হয়েছে। এদিকে সংশ্লিষ্টরা জানিয়েছে, বুধবার আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা চেয়ে আসামিপক্ষ রিভিউ আবেদন দাখিল করতে পারে। আবদনে সাঈদীকে বেকসুর খালাস চেয়ে আরজি জানানো হবে। হত্যা, ধর্ষণ, লুটপাট, নির্যাতন ও ধর্মান্তরে বাধ্য করার অভিযোগে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল। এই রায়ের বিরুদ্ধে আপিল করলে রায়ে তার সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেয়া হয়। গত ৩১ ডিসেম্বর রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি আদালত প্রকাশ করলে রাষ্ট্রপক্ষ রিভিউ আবেদন করার কথা জানায়।

ট্রেনের ভাড়া বাড়ানোর পরামর্শ
স্টাফ রিপোর্টার: যাত্রী সেবার মান ‘ঠিক রেখে’ রেল মন্ত্রণালয়কে ট্রেনের ভাড়া বাড়ানোর পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। গতকাল মঙ্গলবার সংসদ ভবনে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেয়া হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, আমাদের বর্তমান যে ভাড়া আছে সেটা খুবই কম। আমরা এজন্য বাড়াতে বলেছি। তবে এখানে অনেকগুলো ফ্যাক্টর আছে। সবকিছু বিবেচনা করে ভাড়া বাড়ানোর জন্য বলা হয়েছে। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি তোলায় বিভিন্ন গন্তব্যে ট্রেনের ভাড়া বৃদ্ধির এই পরামর্শ দেয়া হয়। তবে যাত্রীসেবার মান ঠিক রেখে সাধারণ শ্রেণির ভাড়া যাতে বেশি বাড়ানো না হয়, সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেয়া হয়। দীর্ঘ ২০ বছর পর ২০১২ সালে বাংলাদেশে ট্রেনের ভাড়া বাড়ানো হয়, কিলোমিটার প্রতি গড় ভাড়া ২৪ পয়সা থেকে বাড়িয়ে করা হয় ৩৬ পয়সা। সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, মন্ত্রণালয়ের পক্ষ থেকে ট্রেনের ভাড়া বৃদ্ধি করার বিষয়টি বৈঠকে তোলা হয়। পরে সংসদীয় কমিটি এ বিষয়ে পরামর্শ দেয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সকল সরকারি ও বেসরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে জরুরি ভিত্তিতে রেল প্রকৌশল বিভাগ চালু এবং ভবিষ্যতে একটি পূর্ণাঙ্গ রেল বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়েছে।

আবারও জুটি পরীমনি-জায়েদ খান
স্টাফ রিপোর্টার: রকিবুল আলম রকিবের নগর মাস্তান ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছিলেন তারা দুজন। গত বছর মুক্তি মিলেছে ছবিটির। প্রায় এক বছর পর আবারও এক সাথে জুটি বেঁধে নতুন ছবির জন্য চুক্তিবদ্ধ হয়েছেন পরীমনি ও জায়েদ খান। নতুন এই ছবিটির নাম ‘মন জ্বলে’ রাখতে চাইছেন পরিচালক মালেক আফসারী। তবে তিনি জানিয়েছেন, ছবির এই নামটি দেবাশীষ বিশ্বাসের। যদি তিনি আমাকে এই নামটি ব্যবহার করতে দেন, তাহলেই কেবল এই নামটা এ ছবির নাম হবে, অন্যথায় নতুন নাম রাখতে হবে ছবিটির। নির্মাতা মালেক আফসারীর ছবিতে অভিনয় করার সুযোগ পেয়ে খুশি পরীমনি। এ ছবিতে তাকে একটি হিন্দু নারীর চরিত্রে দেখা যাবে। ছবি প্রসঙ্গে পরীমনি বলেছেন, অনেক দিন থেকেই একজন বড় মাপের পরিচালকের সাথে কাজের সুযোগ খুঁজছিলাম। সুযোগ পেয়েছি। তার সাথে ভালো কাজ হবে। এদিকে, তার চরিত্রের কথা বলতে গিয়ে আনন্দ ও শঙ্কা দুই-ই জানিয়েছেন পরীমনি। তিনি বলেন, আমার চরিত্রটির গল্প বলতে গিয়ে পরিচালক কয়েকবার কেঁদে দিয়েছেন। এতো শক্তিশালী একটি চরিত্র পেয়েছি, যে চরিত্রটি করতে আমি ভয়ও পাচ্ছি। আবার এমন একটি চরিত্রে কাজ করার সুযোগ পেয়ে আনন্দও হচ্ছে।