চুয়াডাঙ্গায় অনুষ্ঠিত হয়েছে জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় অনুষ্ঠিত হয়েছে জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা। গতকাল মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। একই সময়ে ক্রমানুসারে অনুষ্ঠিত হয় জেলা পর্যায়ে সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটি, জেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধসহ ১৩টি কমিটির চলতি মাসের সভা।
জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় পুলিশ সুপার রশীদুল হাসান জানান, জীবননগরের গঙ্গাদাসপুরে জমি নিয়ে বিরোধের জের ধরে জোতদারের হামলায় সম্প্রতি ২ জন নিহত হওয়ার প্রেক্ষিতে সেখানে সাময়িকভাবে পুলিশ মোতায়েন করা হয়েছে। ১৯৬৫ সাল থেকে বিরোধপূর্ণ এ স্থানে লোকবলের অভাবে এখনই স্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন সম্ভব নয়। জেলা প্রশাসনের উদ্যোগে এ ব্যাপারে মন্ত্রণালয়ে সুপারিশ পাঠানো হবে বলে জানান জেলা প্রশাসক।
২০১৫ সালের ডিসেম্বর মাসের জেলার অপরাধচিত্র, সড়ক দুর্ঘটনাসহ অন্যান্য বিষয় উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবু সাইদ। প্রতিবেদনে বলা হয় গতমাসে চুয়াডাঙ্গা জেলায় সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে ৬০টি। এতে আহত হয়েছেন ৫৯ জন, মারা গেছেন ১ জন। মাদকদ্রব্যসহ বিভিন্ন চোরাচালান প্রতিরোধ ও অবৈধ মালামাল আটকে আইন শৃঙ্খলা বাহিনীর সকল শাখা অভিযান পরিচালনা করলেও কাষ্টমস কর্তৃপক্ষ কোন ধরণের অভিযান পরিচালনা করেনি।
আলোচ্য সূচিতে উঠে আসে সড়ক দুর্ঘটনা ও এর কারণ নির্ণয়, রেজিষ্ট্রেশন বিহীন মোটরসাইকেলের অবাধ চলাচল বন্ধ করা, সড়কে নসিমন, করিমন, ব্যাটারিচালিত ৩ চাকার যান চলাচল নিয়ন্ত্রণ, চুয়াডাঙ্গা সদর হাসপাতাল চত্বর, হাসপাতালের প্রবেশমুখে গড়ে ওঠা দোকান উচ্ছেদ, শহরে যত্রতত্র ট্রাক, বাস পার্কিংসহ বিবিধ বিষয়।
সভাগুলোতে সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম, চার উপজেলার নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দফতরের প্রধান, ব্যবসায়ী, সামাজিক-সাংস্কৃতিক, আইনজীবী এবং সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনায় চুয়াডাঙ্গার অপরাধ অবস্থা ও আইন শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও সে মোতাবেক কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়।