জাতীয় দলে ফিরবেন বাট-আসিফ!

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তান জাতীয় দলে ফিরতে পারেন দেশটির সাবেক অধিনায়ক সালমান বাট এবং ফাস্ট বোলার মোহাম্মদ আসিফ। তবে দলে ফেরা নির্ভর করছে তাদের পারফরম্যান্সের ওপর। পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং প্রধান কোচ এমনই ইঙ্গিত দিয়েছেন।
তবে জাতীয় দলে ফেরার আগের স্টেজ পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন আসিফ এবং বাট। স্পট ফিক্সিং কেলেংকারির জন্য ৫ বছরের নিষেধাজ্ঞা শেষ হওয়ার চার মাস পর রোববার একদিনের জাতীয় ক্রিকেটে খেলছেন এ দু ক্রিকেটার। ২০১০ সালে সালমন বাট, আসিফ এবং আমির স্পট ফিক্সিংয়ে অভিযুক্ত হন। ওই সময় লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে টাকার বিনিময়ে ইচ্ছাকৃতভাবে নো বল করেন আসিফ এবং আমির। তখন দলের অধিনায়ক ছিলেন সালমান বাট। পরে আইসিসি তাদেরকে ৫ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে। তাদের সাথে জেল খাটেন জুয়াড়ি মাজহার মাজিদ।
গত বছরের সেপ্টেম্বর মাসে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলে আসিফ এবং বাটকে জাতীয় এবং আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অনুমতি দেয় আইসিসি। আর আমিরের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয় গত বছরের এপ্রিলে। বিপিএলে ভালো পারফর্ম করে ইতোমধ্যে দলেও জায়গা করে নিয়েছেন ২৩ বছর বয়সী এ বাঁহাতি বোলার। আসন্ন নিউজিল্যান্ড সফরেই তাকে ফের আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে। বাট এবং আসিফ দুজনেই বর্তমানে হায়দ্রাবাদে অবস্থান করছেন। পানি এবং শক্তি উন্নয়ন কর্তৃপক্ষের হয়ে উত্তর পশ্চিম সীমান্তের বিপক্ষে খেলবেন এ দুজন। এদিকে খেলায় ফিরতে পেরে দুজনই বেশ খুশি।
৩১ বছর বয়সী বাট বলেন, এটা আমার পুনর্জন্ম। আমি আমার পারফর্ম দিয়ে জাতীয় দলে ফেরার চেষ্টা করবো। এদিকে ৩৩ বছর বয়সী আসিফ বলেন, জীবনের সব থেকে কঠিন বয়স পার করে এসেছি। এটা ছিলো আমার পরিবারের জন্যও অনেক কঠিন। আমার সামর্থ্যের প্রমাণ দিয়ে জাতীয় দলে ফেরার চেষ্টা করবো।
এদিকে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, এই দু জন তাদের শাস্তি ভোগ করেছেন। তারা জাতীয় দলে ফেরার আশা করতেই পারেন। পাকিস্তান দলের প্রধান কোচ ওয়াকার ইউনুস বলেছেন, তারা যদি নির্বাচকদের নজরে চলে আসেন তবে অবশ্যই তাদেরকে দলে ফেরানো হবে।