শীতের তীব্রতা বৃদ্ধির পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস

স্টাফ রিপোর্টার: বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে চলতি সপ্তাহে সারাদেশে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। কুয়াশা? ইতোমধ্যে কুয়াশার সাথে ঠাণ্ডা বাতাস শুরু হওয়ায় শীতের তীব্রতা কিছুটা বেড়েছে। গতকাল শনিবার আবহাওয়া অধিদফতর এ তথ্য জানিয়ে বলেছে, দু একদিনের মধ্যে খুলনা বিভাগে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা কম হলেও আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। এদিকে শীতার্তদের দুর্ভোগ লাঘবে চুয়াডাঙ্গা-ঝিনাইদহে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে।
গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৭ দশমিক ৮, সর্বনিম্ন ১৪ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো রাজশাহীর বদলগাছি ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা খেপুপাড়ায় ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আবহাওয়া অধিদফতর আরও জানায়, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরী চলাচল ব্যাহত হচ্ছে। চুয়াডাঙ্গা দামুড়হুদার জয়রামপুরে দুটি কোচের মুখোমুখি সংঘর্ষের আড়ালে কুয়াশা বলে মন্তব্য অনেকের। এ অবস্থায় আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে বলেছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দেশের উত্তরাঞ্চলে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। রাজধানী ঢাকাতেও রাতের বেলায় কুয়াশা পড়বে বলে পূ‌র্বাভাসে বলা হয়েছে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভুটান এবং তৎসংলগ্ন ভারত ও বাংলাদেশের উত্তরাংশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
এদিকে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি) চুয়াডাঙ্গা শাখার আয়োজনে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে চুয়াডাঙ্গা পৌর এলাকার তালতলায় ৩শ’ নারী-পুরুষের হাতে কম্বল তুলে দেয়া হয়। তলতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে আয়োজিত কম্বল বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবলু কুমার শর্মা। প্রধান অতিথি ছিলেন, ব্যাংকের অপারেশন অফিসার হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের সিনিয়র অফিসার সৈয়দ ফখরুল হাসান, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি যুবলীগ নেতা আব্দুর রশীদ, জুনিয়ার অফিসার ছানাউল্লাহ, ক্যাশ অফিসার জিয়াউর রহমান, সুমন আহমেদ, আব্দুল মালেক ও ইকরামূল।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছে, গতকাল শনিবার সকালে ফতেপুর গাজীরননেছা বালিকা বিদ্যালয়মাঠে এনসিসি ব্যাংক, ইউসিবি ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে এবং মানবাধিকার সংগঠন আরডিসির বাস্তবায়নে ১৭শ’ হতদরিদ্র ও দুস্থদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। কম্বল বিতরণে সভাপতিত্ব করেন ফতেপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গোলাম হায়দার নান্টু। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের পরিচালক এসএম মনিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এসএম শফিকুজ্জামান বকুল, বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ও মানবাধিকার সংগঠন আরডিসির নির্বাহী প্রধান আব্দুর রহমান। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, ইউপি সদস্য নওশের আলী, আশাদুল ইসলাম বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুবুর রহমান, বিউটি খাতুন, আরডিসর প্রোগ্রাম অফিসার নজরুল ইসলাম, দাউদ হোসেন, রহিমা খাতুন, শারমিন খাতুন, লাবণী খাতুন, প্রমুখ। প্রধান অতিথি ১৭শ’ হতদরিদ্র ও দুস্থদের মাঝে শীতবস্ত্র কম্বল তুলে দেন।