দেশের টুকরো খবর : সিঙ্গাইরে বিএনপির মেয়র প্রার্থী বিজয়ী

ইথিওপিয়ায় বাংলাদেশের প্রথম রাষ্ট্রদূত মনিরুল
স্টাফ রিপোর্টার: আফ্রিকার দেশ ইথিওপিয়ায় নবগঠিত বাংলাদেশ দূতাবাসের প্রথম রাষ্ট্রদূত নিযুক্ত হয়েছেন মনিরুল ইসলাম। তিনি বর্তমানে মরক্কোতে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে জানানো হয়, মনিরুল ইসলাম দশম বিসিএস’র (পররাষ্ট্র ক্যাডার) কর্মকর্তা। পেশাগত জীবনে তিনি নিউইয়র্কের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া মাদ্রিদ, বেইজিং, সিঙ্গাপুর এবং অটোয়ার বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। পররষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়) হিসেবেও কাজ করেছেন এই সিনিয়র কূটনীতিক। মনিরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে এমএসএস এবং অস্ট্রেলিয়ার মোনাস বিশ্বিবিদ্যালয় থেকে পররাষ্ট্র বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন।

দেশে খর্বকায় শিশুর হার বেশি সিলেট বিভাগে
স্টাফ রিপোর্টার: রাজধানীতে আয়োজিত এক সেমিনারে সরকারি কর্মকর্তাদের দেয়া তথ্যে বলা হয়েছে, বৃহত্তর সিলেট এলাকায় খর্বকায় শিশুর হার সবচেয়ে বেশি। এই বিভাগে ৫ বছরের কম বয়সী ৫০ শতাংশ অর্থাৎ অর্ধেক শিশুর উচ্চতা বয়সের তুলনায় কম। খর্বকায় শিশুর হার সবচেয়ে কম খুলনা বিভাগে। এই বিভাগে ২৮ শতাংশ শিশু খর্বকায়। আর জাতীয়ভাবে খর্বকায় শিশুর হার ৩৬ শতাংশ। গতকাল বৃহস্পতিবার ডেইলি স্টার ভবনে যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে সেভ দ্য চিলড্রেন, যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান চিলড্রেনস ইনভেস্টমেন্ট ফান্ড ফাউন্ডেশন এবং হেলথ প্রাইয়র ২১ লিমিটেড। ২০১৪ সালে ইতালির রোমে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক পুষ্টি সম্মেলনে (আইসিএন ২) গৃহীত সিদ্ধান্ত বাংলাদেশে বাস্তবায়নের পরিস্থিতি পর্যালোচনার জন্য এই সেমিনারের আয়োজন করা হয়।

সিঙ্গাইরে বিএনপির মেয়র প্রার্থী বিজয়ী
স্টাফ রিপোর্টার: মানিকগঞ্জের সিঙ্গাইর পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিএনপি প্রার্থী খোরশেদ আলম ভূঁইয়া নির্বাচিত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার ভোট শেষে রাতে রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বেসরকারিভাবে এ ফলাফল ঘোষণা করেন। ভোটার তালিকা ত্রুটিপূর্ণ থাকার অভিযোগে দায়ের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ১ ডিসেম্বর সিঙ্গাইর পৌরসভার নির্বাচন স্থগিতের আদেশ দেন। পরে রাষ্ট্রপক্ষের আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট ৮ ডিসেম্বর হাইকোর্টের ওই আদেশ স্থগিত করেন। এরপর নির্বাচন কমিশন এ পৌরসভা নির্বাচনের পুনঃ তফসিল ঘোষণা করেন। তফশিল অনুযায়ী গতকাল ভোটগ্রহণ হয়। নির্বাচনে ধানের শিষ প্রতীক নিয়ে খোরশেদ আলম ভূঁইয়া ছয় হাজার ৮৭৬ ভোট পান। জগ প্রতীক নিয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মীর মো. শাহজাহান পান ৪ হাজার ৮২৮ ভোট। আওয়ামী লীগের আবু নাঈম মো. বাশার পেয়েছেন ৩ হাজার ৩৭৯ ভোট।

ভূমিকম্পে ফাটল : ভাসানী বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা
স্টাফ রিপোর্টার: ভূমিকম্পে আবাসিক হলে ফাটল দেখা দেয়ায় টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের সভাপতিত্বে বিভাগীয় প্রধান ও শিক্ষকদের নিয়ে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ৪ জানুয়ারি ভোরে হওয়া ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে এই বিশ্ববিদ্যালয়ের মেয়েদের একমাত্র আবাসিক ভবন শহীদ জাহানারা ইমাম হলে ফাটল দেখা দেয়। এতে ছাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েছেন। এজন্য বৃহস্পতিবারের জরুরি সভা ডেকে ৯ জানুয়ারি থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ সময়ের মধ্যে সব ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে। বুয়েট থেকে বিশেষজ্ঞ দল এসে পরীক্ষা করার পর এ ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিন গণমাধ্যমকর্মীদের বলেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ভবনে অবস্থান করা মেয়েরা আতঙ্কিত হয়ে পড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।