দেশের সর্বনিম্ন তাপমাত্রা লাগাতারভাবে রেকর্ড চুয়াডাঙ্গায় : দুস্থ শীতার্ত মানুষের জন্য ৬ হাজার কম্বল বরাদ্দ

স্টাফ রিপোর্টার: শীতার্ত মানুষের জন্য চুয়াডাঙ্গা জেলায় প্রায় ৬ হাজার পিস কম্বল দিয়েছে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর। গতকাল বুধবার বরাদ্দকৃত কম্বল জেলা ত্রাণ কার্যালয়ে এসে পৌঁছেছে। কম্বলগুলো ৪ উপজেলায় বণ্টন করা হয়েছে। উপজেলা থেকে ইউনিয়ন পরিষদে বণ্টন করা হবে। এদিকে গতকালও দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়। তবে গতপরশুর তুলনায় গতকাল চুয়াডাঙ্গাসহ সারাদেশেই সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়েছে। আজ দিনে অপরিবর্তিত থাকলেও রাতে সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদফতর।
দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। গতপরশু চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয় গতকালের চেয়ে দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। চুয়াডাঙ্গায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
আবহওয়া অধিদফতর জানিয়েছে, মৃদ্যু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ আসছে। এদিকে দুস্থ শীতার্তদের দুর্ভোগ লাঘবে সরকারি বেসরকারিভাবে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। গতকাল চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের তরফে শীতবস্ত্র বিতরণ করা হয়। এ ছাড়াও চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের তরফে দুস্থদের মাঝে শীতবস্ত্র তিরণ করা হয়েছে বলে জানানো হয়েছে।
চুয়াডাঙ্গা জেলা ত্রাণ কার্যালয় সূত্রে জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর চুয়াডাঙ্গা জেলার জন্য প্রায় ৬ হাজার পিস কম্বল বরাদ্দ করেছে। এরমধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১ হাজার ১০০টি, আলমডাঙ্গা উপজেলায় ২ হাজার ৫০০টি, দামুড়হুদা উপজেলায় ১ হাজার ৩০০টি এবং জীবননগর উপজেলায় ৯৭০টি কম্বল বরাদ্দ দেয়া হয়েছে। দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফরিদুর রহমান কম্বল প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে বলেছেন, কম্বল পাওয়ার পরপরই প্রতিটি ইউনিয়ন পরিষদের অনুকূলে বরাদ্দ দেয়া হয়েছে।
এদিকে তীব্র শীত থেকে দুঃস্থ জনগণকে একটু পরিত্রাণ পাওয়ানোর আসায় চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের উদ্যোগে শীতের কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় উপজেলা পরিষদ চত্বরে ৬০জন দুঃস্থ নারী-পুরুষদের মধ্যে কম্বল বিতরণ করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুনউজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা সদর উপজেলা শিক্ষা অফিসার আ. মতিন, যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, চুয়াডাঙ্গা পৌর ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা আতিকুল হক সন্টু প্রমুখ।
অপরদিকে, ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ গরিব ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে। গতকাল বুধবার চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকের নেতৃত্বে শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদুল ইসলাম জাবিদ, জেলা ছাত্রলীগের ক্রীড়া সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক শাহাবুল হোসেন, প্রচার সম্পাদক আব্দুর রহমান, অর্থ বিষয়ক সম্পাদক রিমন হোসেন, পৌর ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক মনিরুল ইসলাম মনি, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক বেজিও, স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক রাজু আহমেদ, সদস্য খালিদ মাহমুদ, প্রকাশনা ও গ্রন্থনা সম্পাদক মেহেদী হাসান হিমেল, ছাত্রলীগ নেতা শিমুল লস্কর, বরকত জোয়ার্দ্দার, শাকিল, জীম, তানভীর, মোহেল, রেদওয়ান, মোমিন, টোকন প্রমুখ।